আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

অস্তিত্বের জানান দিতে সিলেটে সিপিবি-বাসদের নির্বাচনী জোট

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৬-২৪ ০০:২৮:২২

মো. এনামুল কবীর :: সিলেটে নিজেদের অস্তিত্ব জানান দিতে মাঠে নেমেছে সিপিবি-বাসদ। এই দুইদল মিলে নির্বাচনী জোট গঠন করা হয়েছে। নাম, সিপিবি-বাসদ জোট। সিলেট সিটি কর্পোরেশনের এবারের নির্বাচনে বামপন্থি এই রাজনৈতিক দল দুটি মিলে মেয়র পদে প্রার্থী ঘোষণা করেছে। তবে কাউন্সিলার বা মহিলাদের জন্য সংরক্ষিত আসনের কাউন্সিলার পদে তারা কোন প্রার্থী দিচ্ছেন না।

দল দুটির নির্ভরযোগ্য কয়েকটি সূত্র জানিয়েছে, এবারের নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দিতার মাধ্যমে তারা শক্তিশালী রাজনৈতিক জোট হিসাবে নিজেদের অস্তিত্ব জানান দিতে মাঠে নেমেছেন। দলটির স্থানীয় নেতৃবৃন্দের ধারনা, বিএনপি বা ক্ষমতাসীন আওয়ামী লীগের উপর নানা কারণে সিলেটের মানুষ বিরক্ত। আর তাই সিলেটবাসী এখন তাদের প্রতি ঝুঁকবেন। কারণ, লুটপাটের রাজনীতির ইতিহাস তাদের নেই। নেই হানাহানির ইতিহাসও। সিলেটবাসীকে প্রকৃত নাগরিক সেবা দিতে সিপিবি-বাসদের প্রয়োজনিয়তা উপলব্ধি করছেন সিলেটবাসী। আর তাই তারা ‘মই’ প্রতিক নিয়ে নির্বাচনের জন্য একজন প্রতিদ্বন্দী মনোনীত করেছেন। তাদের প্রার্থী বাসদ সিলেট জেলা শাখার সমন্বয়ক ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের আহŸায়ক আবু জাফর।

শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে সিলেট নগরীর দরগাগেইটস্থ মুসলীম সাহিত্য সংসদে দল দুটির যৌথ কর্মিসভা অনুষ্ঠিত হয়। এ সভায় ব্যাপক আলাপ আলোচনা শেষে মেয়র পদে প্রতিদ্বন্ধিতার সিদ্ধান্ত গ্রহন করা হয় এবং উপস্থিত সাংবাদিকদের কাছে তাদের প্রার্থী কমরেড আবু জাফরকে পরিচয় করিয়ে দেন। সব শেষে সিপিবি-বাসদ মনোনীত প্রার্থীকে নিয়ে মুসলীম সাহিত্য সংসদের সামনে থেকে একটি মিছিল বের করেন। মিছিলটি চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদমিনারে গিয়ে শেষ হয়।

যৌথ কর্মিসভায় বক্তারা বলেন, আওয়ামী লীগ ও বিএনপির লুটপাট আর হানাহানির রাজনীতিতে দেশের মানুষ চরম বিরক্ত। সিলেটের সচেতন মানুষ এখন আর এই দুটি দলকে সমর্থন করেন না। তারা তাদের ঘৃণা করেন। আর তাই সুযোগ আছে সিপিবি-বাসদের সামনে। এই সুযোগকে কাজে লাগাতে হবে।

বক্তারা বলেন, সিলেটের রাজপথ আর ফুটপাতের ব্যবসায়ীদের কোটি কোটি টাকা গত ৪০ বছর ধরে এই দুটি দলের নেতাকর্মি দ্বারা লুটপাট হয়েছে। এই অসহায় মানুষগুলোর জন্য আমাদের কাজ করতে হবে। সিলেটবাসীকে কাংখিত নাগরিক সেবা দেওয়া কেবল আমাদের পক্ষেই সম্ভব। আর তাই নেতৃবৃন্দ সর্বস্তরের মানুষের কাছে নিজেদের দলীয় আদর্শ ও কর্মসূচি তুলে ধরার আহŸান জানিয়ে আরও বলেন, সিপিবি-বাসদের রাজনীতিতে লুটপাট হানাহানির ইতিহাস নেই। এই সত্যটি ঠিক মতো সিলেটবাসীর কাছে তুলে ধরতে হবে। সিপিবি সিলেট জেলা শাখার সভাপতি হাবিবুর রহমান খোকার সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মিসভা সঞ্চালনায় ছিলেন বাসদ সিলেট জেলা শাখার সদস্য প্রণবজ্যোতি পাল।

বক্তব্য রাখেন, সিপিবি সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন সুমন, বাসদ সিলেট জেলা শাখার সদস্য জুবায়ের আহমদ চৌধুরী, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবুল কাশেম প্রমুখ। কর্মিসভা ও মিছিল শেষে দৈনিক শুভ প্রতিদিনের সাথে আলাপকালে সিপিবি সিলেট জেলা শাখার সভাপতি হাবিবুর রহমান খোকন বলেন, সিলেটবাসী আওয়ামী লীগ-বিএনপি থেকে নির্বাচিত মেয়রের সেবার নমুনা দেখেছেন। ৪০ বছর ধরে ফুটপাতের দরিদ্র নিঃস্ব মানুষের টাকা পয়সা নানা অছিলায় লুটপাট হচ্ছে। সিলেটবাসী বিরক্ত। তারা পরিবর্তন প্রত্যাশী। আমার বিশ্বাস, তারা বামপন্থি আদর্শের পক্ষে আসবেন।

তিনি বলেন, এই নির্বাচনের মাধ্যমেই আমরা সিলেটবাসীর কাছে নিজেদের রাজনৈতিক শক্তিমত্তা ও জনসমর্থন তুলে ধরতে সক্ষম হবো। এক প্রশ্নের জবাবে সিপিবি সভাপতি বলেন, ২৭টি ওয়ার্ড বা সংরক্ষিত মহিলা আসনে কাউন্সিলার পদে এবার আমরা প্রার্থী দিচ্ছিনা। আমরা কেবল মেয়র প্রার্থীকে নিয়ে কাজ করতে চাই এবং সিলেটবাসীর সমর্থন আদায়ে আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাবো।

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), সিলেট জেলা শাখার সদস্য প্রনবজ্যোতি পাল সিপিবি-বাসদ জোট প্রসঙ্গে বলেন, আমরা কখনোই মহাজোটের সাথে ছিলামনা। ভবিষ্যতেও থাকবোনা। সিলেটে সিপিবি-বাসদ নির্বাচনী জোট গঠন করা হয়েছে। এবার আমরা কেবল মেয়র পদেই প্রার্থী দিয়েছি। আশা করছি সিলেটবাসীর সমর্থ আদায়ে আমরা সক্ষম হবো।

সিলেটভিউ২৪ডটকম/২৪ জুন ২০১৮/এক

শেয়ার করুন

আপনার মতামত দিন