আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

‘জমকালো নগরের’ স্বপ্ন দেখাচ্ছেন কামরান-আরিফ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৭-১৯ ০০:১২:৩৯

জ্যেষ্ঠ প্রতিবেদক :: সিলেট সিটি করপোরেশ (সিসিক) নির্বাচনে বিরামহীন প্রচারণায় ব্যস্ত সাত মেয়র প্রার্থী। নগরবাসীর নজর কাড়তে এসব প্রার্থী দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। প্রচারণা ও প্রতিশ্রুতির দিক থেকে স্বাভাবিকভাবেই এগিয়ে আছেন বড় দুই দল তথা আওয়ামী লীগ ও বিএনপির মেয়র প্রার্থীরা। আওয়ামী লীগের বদর উদ্দিন আহমদ কামরান ও বিএনপির আরিফুল হক চৌধুরী ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন, দেখাচ্ছেন জমকালো এক নগরের স্বপ্ন। মাস্টারপ্ল্যানের মাধ্যমে সিলেটকে পরিকল্পিত নগরী হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি দিচ্ছেন তারা।

সিসিকের প্রথম দুই মেয়াদের মেয়র ছিলেন মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান। দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালনের সময় সিলেট নগরীর উন্নয়নে একটি মাস্টারপ্ল্যান প্রণয়ন করেছিলেন তিনি। কিন্তু সেই মাস্টারপ্ল্যান বাস্তবায়নের কাজ ওই সময় শুরু করতে পারেননি কামরান। মাস্টারপ্ল্যানকে ফাইলবন্দি রেখেই সিসিকের তৃতীয় নির্বাচনে হেরে নগর ভবন থেকে বিদায় নিতে হয়েছিল তাকে। এবার সেই মাস্টারপ্ল্যানকে আরো যুগোপযোগী ও আধুনিক করে নতুনভাবে আলোর মুখ দেখাতে চান কামরান। কামরান বলছেন, পঞ্চাশ বছর সময়কে বিবেচনা করে বিশেষজ্ঞদের মতামত অনুসারে মাস্টারপ্ল্যান করা হবে। প্রতীক বরাদ্দ পাওয়ার পর থেকে প্রচারণায় নগরীর উন্নয়নে মাস্টারপ্ল্যানের বিষয়টিকে গুরুত্ব দিচ্ছেন কামরান।

এ বিষয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য বদর উদ্দিন আহমদ কামরান সিলেটভিউকে বলেন, ‘আমি দ্বিতীয় মেয়াদে মেয়রের দায়িত্ব পালনকালে মাস্টারপ্ল্যান করেছিলাম। নানা কারণে সে মাস্টারপ্ল্যান বাস্তবায়িত করার সুযোগ হয়নি। পরবর্তী মেয়রও তাতে হাত দেননি। এবার যদি নির্বাচিত হতে পারি, তবে সেই মাস্টারপ্ল্যান নিয়ে বিশেষজ্ঞদের সাথে বসবো। তাদের মতামত, পরামর্শ অনুসারে পঞ্চাশ বছরের জন্য যুগোপযোগী মাস্টারপ্ল্যান করে সিলেট নগরীর উন্নয়ন কাজ করা হবে।’

এদিকে, সিসিকের তৃতীয় নির্বাচনে মেয়র নির্বাচিত হন মহানগর বিএনপির সাবেক সভাপতি আরিফুল হক চৌধুরী। আগের মেয়াদে আওয়ামী লীগ নেতা কামরান যে মাস্টারপ্ল্যান করেছিলেন, সেই প্ল্যান বাস্তবায়নের উদ্যোগ নেননি আরিফ। এক্ষেত্রে আরিফ দাবি করেন, কামরানের করা মাস্টারপ্ল্যান সঠিক ছিল না। সেই প্ল্যানে বিভিন্ন সমস্যা ছিল। মেয়রের দায়িত্ব নেয়ার পর আরিফ প্রায় ২৯ মাস প্রাক্তন অর্থমন্ত্রী কিবরিয়া হত্যা মামলায় কারান্তরীণ ছিলেন। বাকি সময়ে আরিফ মাস্টারপ্ল্যান করে কাজ করতে পারেননি। তবে বিশেষজ্ঞদের মতামত নিয়ে একটি মাস্টারপ্ল্যান মন্ত্রণালয়ে পাঠান তিনি। এবার নির্বাচিত হয়ে সেই মাস্টারপ্ল্যান বাস্তবায়ন করতে চান আরিফ। নির্বাচনের প্রচারণায় এ বিষয়টি গুরুত্বের সাথে তুলে ধরছেন তিনি।

এ বিষয়ে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী সদস্য আরিফুল হক চৌধুরী বলেন, ‘সিলেট নগরীর উন্নয়নে একটি অত্যাধুনিক মাস্টারপ্ল্যান করে মন্ত্রণালয়ে পাঠিয়েছি। কিন্তু সেটা অনুমোদিত হয়ে আসার আগেই আমার দায়িত্বকাল শেষ হয়েছে। এবারের নির্বাচনে জয়ী হয়ে মাস্টারপ্ল্যানটি বাস্তবায়ন করে সিলেট নগরীর চেহারা পুরোপুরি বদলে দিতে চাই, বিদেশী নগরীর মতো গড়ে তুলতে চাই সিলেটকে।’

কামরান ও আরিফ তাদের মাস্টারপ্ল্যান সম্পর্কে বলছেন, এই মাস্টারপ্ল্যানে সিলেট নগরীর বর্জ্য ব্যবস্থাপনা, পানি সংকটের সমাধান, স্বাস্থ্যসেবা, আধুনিক বহুতল পার্কিং ভবন নির্মাণ, সৌন্দর্যবর্ধন, সড়ক সম্প্রসারণ, বিনামূলে ওয়াইফাই সেবা, বিনোদনের সর্বোত্তম ব্যবস্থা, নিরাপত্তা নিশ্চিতকরণ প্রভৃতি নানা বিষয় থাকবে।

সিলেটভিউ২৪ডটকম/১৯ জুলাই ২০১৮/শাদিআচৌ/আরআই-কে

শেয়ার করুন

আপনার মতামত দিন