আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

দ.সুরমায় কৃষকের আর্থ-সামাজিক উন্নয়ন ও সমস্যা নিরসন শীর্ষক সভা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৭-১৯ ২২:৪১:১৯

সিলেট :: আধুনিক কৃষি প্রযুক্তি, যান্ত্রিকীকরণ ও জৈব সার ব্যবহার করে ফসল উৎপাদন বৃদ্ধির মাধ্যমে কৃষকের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ও বিরাজমান সমস্যা নিরসনকল্পে আব্দুল­াহপুর সিআইজি (ফসল) সমবায় সমিতি লিমিটেডের আয়োজনে বৃহস্পতিবার বিকাল ৫টায় দক্ষিণ সুরমার বৈরাগীবাজারে এক কৃষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বীর মুক্তিযোদ্ধা সুবল চন্দ্র পালের সভাপতিত্বে কৃষকের পক্ষে বক্তব্য রাখেন আব্দুল­াহপুর সিআইজি (ফসল) সমবায় সমিতি লিমিটেডের সাধারণ সম্পাদক প্রদীপ চন্দ্র চন্দ, উপজেলা কৃষি উপ-সহকারী কর্মকর্তা প্রাণতোষ দাশ পান্না।

কৃষকের পক্ষে প্রদীপ চন্দ্র চন্দ বলেন, আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার করে অধিক ফসল উৎপান বৃদ্ধির মাধ্যমে কৃষকের আর্থ সামাজিক উন্নয়ন সম্ভব। মাটি পরীক্ষা করে, গুণাগুন যাচাই করা, সুষম সার প্রয়োগ, অবস্থা বুঝে ফল ফসল সবজি চাষ করা, রোগবালাই দূরীকরণে ঔষধ প্রয়োগ ব্যবহার ও কৃষিতে যান্ত্রিকীকরণ সম্পর্কে সচেতন হওয়া। কৃষকের মধ্যে বিরাজমান সমস্যা নিরসনে, বিশ্বখাদ্য নিরাপত্তা, নিরাপদ খাদ্য উৎপাদন, কৃষকের মধ্যে ঐক্য গড়ে তোলা, কৃষি পেশার মর্যাদা, অধিকার পাওয়া সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্ব ব্যাংকের অর্থায়নে কৃষি সম্প্রসারণ দপ্তরের আওতায় আন্তর্জাতিক মানের কৃষক সংগঠন এনএটিপি ফ্রেজ-২ কাজ করছে। এনএটিপি’র উপপরিচালক কৃষিবিদ আবাহন মজুমদার সহ সকল উর্ধ্বতন কর্তৃপক্ষকে শুভেচ্ছা জানান এবং আরো দীর্ঘ মেয়াদী এই প্রকল্প চালু রাখার দাবি জানান। কৃষি বান্ধব সরকারের মাননীয় প্রধানমন্ত্রী, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও কর্মকর্তা, জাতীয় নীতি নির্ধারক ও জনপ্রতিনিধি মহোদয়গণের নিকট বিরাজমান সমস্যা ও প্রকৃত কৃষক নির্বাচন করে প্রকৃত কৃষককে রাষ্ট্রীয় সুযোগ সুবিধার সুষমবণ্টন নিশ্চিত করা ও বড়ভাগা নদীটি পূণঃখননের জন্য জোর দাবি জানান।

উপজেলা কৃষি উপ-সহকারী কর্মকর্তা প্রাণতোষ দাশ পান্না বলেন, কৃষক পর্যায়ে বীজ উৎপাদন, সংরক্ষণ পরবর্তী আদর্শ বীজতলা স্থাপন ও বীজ শোধন, আধুনিক প্রযুক্তি, কৃষি যন্ত্রপাতি, মাটি ও পানি ব্যবস্থাপনা, সুষম সারের ব্যবহার, মামড়ী পোকা, ব্লাস্ট রোগ সম্পর্কে অবহিত করেন।

আরো বক্তব্য রাখেন কৃষি উপসহকারী কর্মকর্তা (জালালপুর ইউনিয়নে কর্মরত) সৈয়দ আব্দুর রউফ, পাম্পি রানী দে, শাহ খলিলুর রহমান রাজা, মো. ছুরাব আলী।
সভায় উপস্থিত ছিলেন মো. ময়না মিয়া, কয়ছর আহমদ, মুসলেহ উদ্দিন, আপ্তাব মিয়া, সিরাজুর রহমান, আলা উদ্দিন, আতিকুর রহমান, লয়লু মিয়া, বীর মুক্তিযোদ্ধা আপ্তাব আলী, ছয়ফুর রহমান, কলা মিয়া, রইছ মিয়া, আব্দুছ ছালিক প্রমুখ।

সিলেটভিউ২৪ডটকম/১৯ জুলাই ২০১৮/প্রেবি/এমকে-এম


@

শেয়ার করুন

আপনার মতামত দিন