Sylhet View 24 PRINT

সিলেট সিটিতে বিএনপির চোখ এখন জামায়াতে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৭-২০ ০০:১৯:১৪

জ্যেষ্ঠ প্রতিবেদক :: তাকে নিয়ে জল অনেক ঘোলা হয়েছে। বিদ্রোহ করায় বিএনপি থেকেও করা হয় বহিষ্কার। সেই বদরুজ্জামান সেলিম অবশেষে সরে দাঁড়িয়েছেন নির্বাচন থেকে। ঘোষণা দিয়েছেন দলীয় মেয়র প্রার্থী আরিফুল হক চৌধুরীর পক্ষে কাজ করার। একইসাথে ফিরে পেয়েছেন দলীয় পদও। দলের বিদ্রোহী সরে যাওয়ায় বিএনপির চোখ এখন জামায়াতের দিকে। স্বতন্ত্র থেকে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করা জামায়াত নেতাকেও নির্বাচন থেকে সরাতে তৎপর বিএনপি।

সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে এবার বিএনপি থেকে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিমও ছিলেন। তবে দল থেকে সদ্য সাবেক মেয়র আরিফুল হক চৌধুরীকে মনোনয়ন দেয়া হয়। এতে ক্ষুব্ধ হয়ে স্বতন্ত্র থেকে মেয়র পদে প্রার্থী হন সেলিম। বিদ্রোহী প্রার্থী হওয়ায় বিএনপি থেকে তাকে বহিষ্কার করা হয়। কিন্তু বহিষ্কৃত হয়েও দমে যাননি সেলিম, নির্বাচনী প্রতীক বাস পেয়ে চালিয়ে যান প্রচারণা।

তবে পরিস্থিতি পাল্টে যায় গত বুধবার দিবাগত রাতে। নগরীর হাজারীবাগস্থ সেলিমের বাসায় যান বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান ও কেন্দ্রীয় সদস্য নাজিম উদ্দিন আলম। সেখানে উপস্থিত হন মেয়র প্রার্থী আরিফুল হক চৌধুরী। তারা সবাই সেলিমকে নির্বাচনকে সরে দাঁড়ানোর অনুরোধ জানান। তাৎক্ষণিকভাবে কোন সিদ্ধান্ত জানাননি সেলিম। তিনি ভেবে দেখতে সময় নেন। রাতে আরিফসহ বিএনপি নেতারা সেলিমের বাসায় খাবার খেয়ে ফিরেন। আমান ও নাজিমের সাথে ঘনিষ্ট সম্পর্ক রয়েছে বলে সেলিম নিজেই জানিয়েছেন।

বৃহস্পতিবার সকালে সেলিমের সাথে আবারও যোগাযোগ করেন বিএনপি নেতারা। তখন নির্বাচন থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্তের কথা জানান সেলিম। এর আগে নিজের মা ও স্ত্রীর সাথেও কথা বলেন তিনি। গতকাল বিকেল ৩টার আরিফুল হক চৌধুরীর বাসায় সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান, চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, খন্দকার আব্দুল মুক্তাদির, কেন্দ্রীয় সহ-সম্পাদক আব্দুর রাজ্জাক, সহ-সাংগঠনিক সম্পাদক কলিম উদ্দিন মিলন, কেন্দ্রীয় সদস্য নাজিম উদ্দিন আলম, ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী, মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন, জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ উপস্থিত ছিলেন। নিজের মা ও স্ত্রীকে পাশে নিয়ে সেখানে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন বদরুজ্জামান সেলিম।

এসময় সেলিম বলেন, ‘বিএনপি আমার রক্তে, আমার শিরায় শিরায়। কাল যখন তারা আমার বাসায় এসে অনুরোধ করেছেন, সেটি আমি ফেলতে পারিনি। তাই আমি নির্বাচন থেকে সরে দাঁড়াচ্ছি।’ তিনি দলীয় প্রার্থীর পক্ষে কাজ করারও ঘোষণা দেন।

এ সংবাদ সম্মেলনের পর বিএনপি নেতা আমান উল্লাহ আমান সাংবাদিকদের বলেন, ‘দলের নিষেধাজ্ঞা অমান্য করে প্রার্থী হওয়ায় বদরুজ্জামান সেলিমকে বহিষ্কার করা হয়েছিল। তিনি নির্বাচন থেকে সরে দাঁড়ানোর তার বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়েছে। তিনি সিলেট মহানগর বিএনপির সাধারণ সম্পাদক পদেই থাকছেন।’ সেলিম ও আরিফ বিএনপির জন্য অনেক ত্যাগ স্বীকার করেছে এবং তারা একদিনে গড়ে ওঠেননি বলেও মন্তব্য করেন আমান।

এদিকে, দলের বিদ্রোহী প্রার্থীকে ‘দমানোর’ পর এবার বিএনপির চোখ জামায়াতের প্রার্থীর দিকে। সিসিক নির্বাচনে মহানগর জামায়াতের আমির এহসানুল মাহবুব জুবায়ের মেয়র পদে প্রার্থী হয়েছেন। ২০ দলীয় জোটসঙ্গী জামায়াত প্রার্থী দেয়ায় কিছুটা অস্বস্তিতে আছেন বিএনপির প্রার্থী আরিফ। এজন্য জামায়াতকে নির্বাচন থেকে সরাতে চলছে জোর চেষ্টা। বদরুজ্জামানের ক্ষেত্রে সফলতা আসায় জামায়াতকেও বসানো যাবে, এমন আশা বাড়ছে বিএনপিতে।

এ বিষয়ে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে আমান উল্লাহ আমান বলেন, ‘জামায়াত নির্বাচন থেকে সরে দাঁড়াবে কিনা তা সময়ই বলে দেবে।’

সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন সিলেটভিউকে বলেন, ‘বদরুজ্জামান সেলিম নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। আমরা আশাবাদী, জামায়াতও নির্বাচন থেকে সরে দাঁড়িয়ে ধানের শীষের প্রার্থী আরিফের পক্ষে মাঠে নামবে। তাদের সাথে আমাদের যোগাযোগ চলছে।’

এ ব্যাপারে বক্তব্য জানতে জামায়াতের প্রার্থী এহসানুল মাহবুব জুবায়েরের সাথে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

সিলেটভিউ২৪ডটকম/২০ জুলাই ২০১৮/শাদিআচৌ/আরআই-কে

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.