আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

একনজরে সিলেট বোর্ডের এইচএসসির ফলাফল...

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৭-২০ ০০:২৬:২৫

দিব্য জ্যোতি সী :: সিলেটসহ সারাদেশে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে গতকাল বৃহস্পতিবার। বেলা ১টার দিকে আনুষ্ঠানিকভাবে এবারের ফলাফল ঘোষণা করেন সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবীর আহমদ।

প্রকাশিত ফলাফল অনুযায়ী এবার সিলেট বোর্ড থেকে উচ্চ মাধ্যমিকে অংশ নেওয়া ৭১ হাজার ৪২ শিক্ষার্থীর মাঝে কৃতকার্য হয়েছে ৪৪ হাজার ১২৭ জন। মোট পাসের হার ৬২ দশমিক ১১ শতাংশ। যা গত সাত বছরের প্রাপ্ত ফলাফলের মধ্যে সিলেট বোর্ডের সমর্বনি¤œ পাশের হার। পরীক্ষায় অংশ নেওয়া প্রায় এক তৃতীয়াংশের বেশী শিক্ষার্থীই এবার অকৃতকার্য হয়েছে। ২০১৭ সালের এইচএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৭২ শতাংশ, ২০১৬ তে ৬৮ দশমিক ৫৯ শতাংশ, ২০১৫ তে ৭৪ দশমিক ৫৭ শতাংশ, ২০১৪ তে ৭৯ দশমিক ১৬ শতাংশ, ২০১৩ তে ৭৯ দশমিক ১৩ শতাংশ এবং ২০১২ সালে ছিল ৮৫ দশমিক ৩৬ শতাংশ।

তবে, পাসের হার কমলেও এবার গতবারের তুলনায় বেড়েছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্য। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ৮৭৩ জন। গত বছর এর সংখ্যা ছিল ৭০০। জিপিএ-৫ ছাড়া এবারের পরীক্ষায় জিপিএ ৪ থেকে ৫ এর মধ্যে পেয়েছে ৪ হাজার ৬৯২ শিক্ষার্থী, জিপিএ ৩.৫ থেকে ৪ এর মধ্যে পেয়েছে ৭ হাজার ৭৩১ শিক্ষার্থী, জিপিএ ৩ থেকে ৩.৫ এর মধ্যে পেয়েছে ১২ হাজার ৩৩৯ শিক্ষার্থী, জিপিএ২ থেকে ৩ এর মধ্যে পেয়েছে ১৭ হাজার ৫৭ শিক্ষার্থী এবং জিপিএ ১ থেকে ২ এর মধ্যে পেয়েছে ১ হাজার ৪৩৫ শিক্ষার্থী।

এবারের পরীক্ষায় বিজ্ঞান শাখা থেকে অংশ নিয়ে ছিল ১২ হাজার ১৪৫ জন শিক্ষার্থী। তাদের মধ্যে পাস করেছে ১০ হাজার ১০০ জন। পাসের হার ৮৩ দশমিক ১৬ শতাংশ। বিজ্ঞান শাখা থেকে জিপিএ-৫ পেয়েছে ৭৯২ জন।
মানবিক শাখা থেকে অংশ নিয়ে ছিল ৪৭ হাজার ১১৪ জন শিক্ষার্থী। তাদের মধ্যে পাস করেছে ২৬ হাজার ৩ জন। পাসের হার ৫৫ দশমিক ১০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২৬ জন।

ব্যবসায় শিক্ষা শাখা থেকে অংশ নিয়ে ছিল ১১ হাজার ৭৬৩ জন শিক্ষার্থী। তাদের মধ্যে পাস করেছে ৮ হাজার ২৪ জন। পাসের হার ৬৮ দশমিক ১০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৫৫ জন।

সিলেট বিভাগের চারটি জেলার মধ্যে এবারের পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ এর হিসাবে এগিয়ে আছে সিলেট জেলা এবং সবচেয়ে পিছিয়ে আছে পাসের হারের দিক থেকে মৌলভীবাজার এবং জিপিএ-৫ এর দিক থেকে সুনামগঞ্জ। মৌলভীবাজার জেলায় পাসের হার ৫৫ দশমিক ২৫ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ১১৮ জন। সুনামগঞ্জ জেলায় পাসের হার ৬৪ দশমিক ২০ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ২২ জন। আর হবিগঞ্জ জেলায় পাসের হার ৫৭ দশমিক ৭৫ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ৩৭ জন।

২০১৮ সনের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সিলেট বোর্ডে পাসের হারে এগিয়ে আছে মেয়েরা এবং জিপিএ-৫ এর ভিত্তিতে এগিয়ে আছে ছেলেরা। পরীক্ষায় অংশ নেওয়া ৩২ হাজার ৫৬১ জন ছেলের মধ্যে পাস করেছে ১৯ হাজার ১৮৬ জন। পাসের হার ৫৮ দশমিক ৯২ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৫৩৪ জন।

অপরদিকে পরীক্ষায় অংশ নেওয়া ৩৮ হাজার ৪৮১ জন ছেলের মধ্যে পাস করেছে ২৪ হাজার ৯৪১ জন। পাসের হার ৬৪ দশমিক ৮১ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৩৩৯ জন।

অন্যবারের তুলনায় এবার ফলাফল বিপর্যয়ের কারণ হিসেবে সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমদ জানান, ইংরেজীতে বেশি ফেল করায় পাসের হার কমেছে। তবে সার্বিক ফলে তারা সন্তুষ্ট। পাসের হার কমলেও গুণগত মান বৃদ্ধি পেয়েছে।

তিনি আরো জাানন- বোর্ডের অধিনে ২৮২টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ পাসকৃত প্রতিষ্ঠানের সংখ্যা ১০। এছাড়া শতভাগ ফেল করা প্রতিষ্ঠান রয়েছে ২টি। সেগুলো হচ্ছে ছাতকের উত্তর সুরমা উচ্চ বিদ্যালয় কলেজ এবং কমলগঞ্জের খয়রুনন্নেসা খাতুন চৌধুরী কলেজ।

সিলেটভিউ২৪ডটকম/২০ জুলাই ২০১৮/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন