আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

সিলেটে ছায়া জাতিসংঘ সম্মেলনের আদলে ইয়ুথ কনক্লেইভ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৭-২৩ ২১:২৩:৫১

এলইউ প্রতিনিধি :: সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘যুব সম্মেলন তথা ইয়ুথ কনক্লেইভ’ ২০১৮।

প্রথম ছায়া জাতিসংঘ সংস্থা এলইউ মডেল ইউনাইটেড ন্যাশনস এসোসিয়েশন এই সম্মেলনের আয়োজন করেছে।

আগামী ১৪ এবং ১৫ই সেপ্টেম্বর দুইদিন ব্যাপী এই সম্মেলন অনুষ্ঠিত হবে। ছায়া জাতিসংঘ সম্মেলনের আদলে এটি এলইউ মুনার ৬ষ্ঠ সম্মেলন।

সিলেটের পাশাপাশি সমগ্র বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত প্রায় ১৫০ জন প্রতিনিধি নিয়ে আয়োজন করা হবে এ সম্মেলনের। এ সম্মেলনে থাকছে শিল্প উন্নয়ন সংস্থা, মানবাধিকার সংস্থা, বিশ্ব বাণিজ্য সংস্থা এবং আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

লিডিং ইউনিভার্সিটি ছায়া জাতিসংঘ সংস্থার উপদেষ্টা তাহরিমা চৌধুরী জান্নাত বলেন- এটা বিশ্বব্যাপী জনপ্রিয়। ছায়া জাতিসংঘ বা মডেল ইউনাইটেড ন্যাশনস জাতিসংঘের একটি অনুরূপ অনুশীলন যার লক্ষ্য হচ্ছে গবেষণা, বিতর্ক, উপস্থাপন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে আন্তর্জাতিক সম্পর্ক এবং কূটনীতি বিষয়ে একজন প্রতিযোগীকে ধারণা দেয়া। ছায়া জাতিসংঘের মাধ্যমে চালিত হয় সেখানে স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা একজন কূটনৈতিকের ভূমিকা পালন করে থাকে।

এই মূলমন্ত্রকেই সামনে রেখে সিলেটে ২০১৬ সালে গঠিত হয়েছে লিডিং ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশনস এসোসিয়েশন। ২০১৬ সালে এই ক্লাব আন্তঃবিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সম্মেলনের মাধ্যমে যাত্রা শুরু করে।

২০১৭ সালে এটি সিলেটে প্রথম আয়োজন করে দুইদিন ব্যাপী আঞ্চলিক ছায়া জাতিসংঘ সম্মেলন এবং চারদিনের জাতীয় পর্যায়ের সম্মেলন। এরই ধারাবাহিকতা বজায় রেখে লিডিং ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশনস এসোসিয়েশন সিলেটে এবার আয়োজন করছে দুই দিনব্যাপী লিডিং ইউনিভার্সিটি যুব সম্মেলন ২০১৮।

সিলেটভিউ২৪ডটকম/২৩ জুলাই ২০১৮/এফসি/পিডি

শেয়ার করুন

আপনার মতামত দিন