আজ মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ইং

বড়লেখায় প্রাণ ফেরেনি সাপের দংশনে নিহত শিক্ষিকার, অবশেষে সমাহিত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৮-০৯ ২০:২৯:৪১

এ.জে লাভলু, বড়লেখা :: মৌলভীবাজারের বড়লেখায় বিষধর সাপের দংশনে মারা যাওয়ার চারদিন পর সমাহিত করা হয়েছে শিক্ষিকা শিবানী রানী দাসের (২৫) লাশ। বৃহস্পতিবার (০৯ আগস্ট) দুপুর সাড়ে ১২টার দিকে ধর্মীয় রীতি অনুযায়ী ওই শিক্ষিকার লাশ বাড়ির পাশে সমাহিত করা হয়। গত চারদিন ধরে শিবানীকে বাঁচিয়ে তোলার আশ্বাসে ঝাড়ফুঁক দিয়েও প্রাণ ফেরাতে পারেনি ওঝারা। পরে স্বজনরা লাশ সমাহিত করার সিদ্ধান্ত নেন।

নিহতের পরিবার ও স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার দাসেরবাজার ইউনিয়নের সুনামপুর গ্রামের মনোরঞ্জন দাসের মেয়ে এবং স্থানীয় একটি বেসরকারি বিদ্যালয়ের শিক্ষিকা শিবানী রানী দাসকে গত ০৫ আগস্ট দিবাগত রাত আনুমানিক ১১টার দিকে নিজ বাড়িতে একটি বিষধর সাপ ছোবল দেয়। আহত অবস্থায় ওই রাতেই তাঁকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পর দিন ০৬ আগস্ট সকালে চিকিৎসাধীন অবস্থায় চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। এরপর স্বজনরা লাশ বাড়িতে নিয়ে এলে বিভিন্ন জায়গায় থেকে আসতে থাকেন ওঝারা। শিবানীকে বাঁচিয়ে তোলার আশ্বাসে গত সোমবার থেকে বুধবার পর্যন্ত ঝাড়ফুঁক দেন ওঝারা। কিন্তু শেষে পর্যন্ত ব্যর্থ হন ওঝারাও। এ খবর সব জায়গায় ছড়িয়ে পড়লে বিভিন্ন জায়গা থেকে মানুষজন ভীড় করেন ওই বাড়িতে। ভীড় সামাল দিতে সেখানে অবস্থান নেয় পুলিশ।

নিহতের স্বজনদের অভিযোগ, শান্তনা বিশ্বাস নামের এক নারী নিজেকে বিষহরী (সর্পদেবী মনসা) দাবি করে লাশের সৎকার না করিয়ে নদীতে ভাসিয়ে দিতে তাদের পরিবারকে ভয়ভীতি দেখান। ভয়ে শিবানী দাসের পরিবার লাশ নদীতে ভাসিয়ে দেবে কি-না সৎকার করবে তা নিয়ে সিদ্ধান্তহীনতায় ছিলেন। অবশেষে বৃহস্পতিবার (০৯ আগস্ট) শিবানীর লাশ সমাহিত করার সিদ্ধান্ত নেয় তাঁর পরিবার। পরে দুপুর সাড়ে ১২টার দিকে ধর্মীয় রীতি অনুযায়ী শিবানীর লাশ বাড়ির পাশে সমাহিত করা হয়।

নিহত শিবানী রানী দাসের কাকাতো ভাই কাতার প্রবাসী চন্দন কুমার দাস সাংবাদিকদের বলেন, ‘শান্তনা বিশ্বাস নিজেকে বিষহরী (সর্পদেবী মনসা) পরিচয় দিয়ে আমার বোনকে বাঁচানোর আশ্বাস দেন। পরে বলেছেন তাঁকে  আর বাঁচানো যাবে না। তিনি ভেলায় করে নদীতে লাশ ভাসিয়ে দিতে বলেছেন। তা নাহলে আমাদের পরিবারের বড় ধরনের ক্ষতি হবে। সেজন্য আমরা ভয়ে ছিলাম। ভাসিয়ে দেব কি-না সৎকার করব এটা নিয়ে।’ 
 
নিহত শিবানীর দাদা প্রনথ চন্দ্র দাসের বৃহস্পতিবার (০৯ আগস্ট) সন্ধ্যায় বলেন, ‘ডাক্তার মৃত ঘোষণার পর শিবানীকে বাঁচানোর আশ্বাসে ওঝারা ঝাড়ফুঁক দিয়েও তাঁকে বাঁচানো যায়নি। ওঝারা ব্যর্থ হয়েছে। বৃহস্পতিবার দুপুরে শিবানীর লাশ ধর্মীয় রীতি অনুযায়ী সমাহিত করা হয়েছে।’

সিলেটভিউ২৪ডটকম/০৯ আগস্ট ২০১৮/এজেএল/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন