আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে কোরবানির হাটে ধীরগতি, জমে ওঠার অপেক্ষা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৮-১৯ ০০:০২:৪১

শাহীন আহমদ :: পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে বিভিন্ন স্থান থেকে কোরবানির পশু আসছে সিলেট নগরীর কাজীরবাজারসহ বিভিন্ন পশুর হাটে। তবে এখনও পুরোপুরি জমে ওঠেনি কোরবানির বাজার। ধীরগতিতে চলছে গরু, ছাগল, ভেড়ার বিক্রি। পশুর হাটে ক্রেতার চেয়ে দর্শনার্থীর সংখ্যাই বেশি দেখা যাচ্ছে। ব্যবসায়ীরা পশুর হাট পুরোপুরি জমে ওঠার অপেক্ষা করছেন।

জানা গেছে, এবার সিলেটে ১৩টি উপজেলার শতাধিক খামার এবং পারিবারিকভাবে ও ব্যক্তিপর্যায়ে পালন করা লক্ষাধিক পশু কোরবানির জন্য প্রস্তুত রয়েছে। সিলেটজুড়ে পশুর হাটগুলোতে এসব পশু বিক্রির জন্য নিয়ে আসা হচ্ছে। এছাড়া সিলেটের বাইরে থেকেও ব্যবসায়ীরা গরু নিয়ে আসছেন।

ব্যবসায়ীরা বলছেন, হাটে কোরবানির পশু পর্যাপ্ত পরিমাণে থাকলেও ক্রেতাদের সংখ্যা এখনও কম। অনেক ক্রেতাই হাটে এসে ঘুরেফিরে গরু বা ছাগল দেখছেন, দরদাম করছেন। তবে কোরবানির জন্য পশু কেনার ধুম এখনও শুরু হয়নি।

পশুর হাটের ব্যবসায়ীরা আশা করছেন, আজ রবিবার থেকে বাজারে বিক্রিতে গতি আসবে। কাল সোমবার ও পরদিন মঙ্গলবার পুরোপুরি হাট জমে ওঠবে।

এদিকে, এবার সিলেটে কোরবানির জন্য পর্যাপ্ত পরিমাণে পশু রয়েছে বলে জানিয়েছে প্রাণিসম্পদ অধিদফতর। আর ব্যবসায়ীরা বলছেন, দেশীয় গরু দিয়েই সিলেটে কোরবানির চাহিদা পূরণ করা সম্ভব। যদি হাটে ভারতীয় গরু আসে, তবে স্থানীয় ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্থ হবেন।

প্রাণিসম্পদ অধিদফতর, সিলেটের সহকারি পরিচালক রফিকুল ইসলাম বলেন, এ বছর সিলেটের ৪০০ খামারে প্রয়োজনীয় পশু রয়েছে। ব্যক্তি উদ্যোগেও অনেকেই পশু পালন করেছেন। সবমিলিয়ে কোরবানির জন্য বাইরে থেকে পশু আমদানির প্রয়োজন নেই।

তিনি আরও বলেন, দেশের খামারিরা পশুপালন করে যদি লাভবান হন, তবে তারা আরও বেশি পশুপালনে উৎসাহিত হবেন।

সিলেটভিউ২৪ডটকম/১৯ আগস্ট ২০১৮/এসএ/আরআই-কে

শেয়ার করুন

আপনার মতামত দিন