আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

সিলেটে অনলাইনে কোরবানির পশুর হাট!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৮-১৯ ০০:০৮:০৯

নিজস্ব প্রতিবেদক :: প্রযুক্তির ছোয়ায় পাল্টে গেছে পুরো বিশ্ব। সঠিকভাবে প্রযুক্তি আর আধুনিক চিন্তাধারাকে কাজে লাগিয়ে মানুষের জীবনধারা হয়ে উঠেছে আরো সহজ ও ঝামেলামুক্ত। বর্তমান সময়ের কর্মব্যস্ত মানুষের সবচেয়ে পছন্দ আর সময়পযোগী চিন্তাভাবনার ফসল হচ্ছে 'অনলাইন কেনাকাটা'। আপনি যা চাইছেন, তা-ই পাচ্ছেন ভার্চুয়াল এই জগতে। একসময় অনলাইন কেনাকাটার গন্ডি আধুনিক শহরগুলোতে সীমাবদ্ধ থাকলেও তা দেশব্যাপী বিস্তৃতি লাভ করেছে কয়েকবছর আগেই। সময়ের সাথে পাল্লা দিয়ে তা আরো সুবিস্তৃত হচ্ছে। শুধু শহর নয়, গ্রামেগঞ্জেও জনপ্রিয় অনলাইন কেনাকাটা।

কেনাকাটার এই পদ্ধতি আরো জনপ্রিয়তা আর গতি পায় দেশের যেকোন উৎসবে। পোশাক-আশাক কিংবা অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্রের চাহিদা বছর জুড়েই থাকে।

প্রযুক্তির ছোয়ায় ঐতিহ্য কোরবানির পশুর হাটও এখন ডিজিটাল। নিজস্ব বা বানিজ্যিক ওয়েবসাইট ছাড়াও সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক পেইজে চলছে কোরবানির পশুর জমজমাট হাট। গরু, ছাগল কিংবা ভেড়া সবই মিলছে অনলাইনে।

সিলেটে গত কয়েকবছর ধরে চলছে অনলাইনে কোরবানির পশু কেনাবেচা। তবে এ বছর অনলাইন কেনাবেচা বেশি জমে ওঠেছে। এর আগে খামারের উদ্যোক্তা কিংবা হাটের ইজারাদাররা পশু বিক্রির প্রচারণা চালালেও। এবার সেই কেনাবেচা বিস্তৃতি পেয়েছে ব্যক্তি পর্যায়ে। অনেকে শুধুমাত্র কোরবানির আগে স্বল্পসংখ্যক পশু কিনে তা অনলাইনে বিক্রি করে আয় করে নিচ্ছেন। অনলাইনে কোরবানির পশু কেনাবেচা শুধু সিলেট শহরেই নয় সিলেটের বিভিন্ন উপজেলাতেও এটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে কোরবানির হাটগুলোতে এখনো পুরোদমে পশু কেনাবেচা শুরু না হলেও অনলাইন কোরবানির হাটে ঢু মারা শুরু হয়েছে সপ্তাহখানেক আগে থেকেই। দেশের জনপ্রিয় ওয়েবসাইট বিক্রয়.কম, আমারদেশ ই-শপ, বাংলামিট.কম, ক্লিকবিডি.কম, বাগডুম ডটকম ছাড়াও বিভিন্ন ওয়েবসাইটে কোরবানির পশু বিক্রির বিজ্ঞাপন পাওয়া যাচ্ছে। এছাড়া ব্যক্তিগতভাবে অনেকে ফেসবুকে চালাচ্ছেন পশু বিক্রির চেষ্টা। কেউ কেউ হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন পরিচিতজনদের কাছে কোরবানির পশু বিক্রির জন্য।

সিলেট নগরীর বাসিন্দা মাহবুবুর রহমান জানালেন, অনেক ইচ্ছা থাকা স্বত্তেও ইদানিং দীর্ঘসময় ব্যয় করে কোরবানির হাটে গিয়ে পশু কেনা সম্ভব হয়না। তাছাড়া হাটে গিয়ে কেনার চেয়ে আগ থেকে অনলাইনে দেখে সরাসরি গিয়ে কিনে আনাটা সহজ।

সিলেট শহরতলীর একটি খামারের উদ্যোক্তা মাহফুজ চৌধুরী জয় বলেন, কোরবানির গরু বিক্রির জন্য অনলাইনে বিজ্ঞাপন দিয়ে ভালো সাড়া পেয়েছি। হাটে কাদামাটি না মাড়িয়ে ভিড় ঠেলে না গিয়ে পরিবারের কয়েকজন সদস্য মিলে কোরবানির গরু কিনতে খামারে আসছেন। তিনি জানালেন, তার খামারে দেশি-বিদেশি মিলেগরু আছে। এখানে তারা অরগানিক গরু বিক্রি করেন। কোনো ইনজেক্টেড গরু রাখেন না।

তবে প্রযুক্তি আর আধুনিকতাকে পেছনে ঠেলে অনেকেই এখনো ভীড় ঠেলে আর কাদা মাড়িয়ে নিজেদের পছন্দের কোরবানির পশু খুঁজে নিতেই স্বাচ্ছন্দ্য বোধ করেন।

সিলেটভিউ/১৯ আগস্ট ২০১৮/পিডি

শেয়ার করুন

আপনার মতামত দিন