আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

ঈদের দিনে সিলেটের আবহাওয়া কেমন থাকবে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৮-১৯ ১৪:৩১:২৯

ছবি: মেহেদী রনি

আব্দুল আহাদ :: তীব্র নয়, মৃদু তাপপ্রবাহ বইছে এখন। সঙ্গে যোগ হয়েছে বৃষ্টিশূন্যতা। দুইয়ে মিলে বেশ উত্তপ্ত সারা দেশ। গরমের মাত্রাটা খানিকটা বেশি যেন দেশের উত্তর-পুর্ব অঞ্চলজুড়ে। প্রচন্ড তাপদাহে পুড়ছে সিলেটের মানুষ। সূর্যের প্রখর চোখ রাঙানি রোদ গরমে দিনকে দিন অতিষ্ঠ হয়ে উঠছে জনজীবন। এতটুকু স্বস্তি নেই কোথাও, দুপুরের রোদে খোলা আকাশের নিচে হাঁটলে গরম বাতাসের হলকায় মুখমণ্ডল পুড়ে যাওয়ার উপক্রম। শরীর ভিজে একাকার হয় ঘামে। সূর্য এতটাই তেতে উঠেছে যে, বাইরে বের হলেই মনে হচ্ছে অগ্নিকুণ্ড। শুধু দিনের বেলাতেই নয়, রাতেও গরমে মানুষ ঘুমাতে পারছে না।

ঈদের মাত্র বাকি দুইদিন। তপ্ত গরমের মধ্যে আকাশ ঢেকে যাচ্ছে কালো মেঘে। কখনও ছিটেফোঁটা বৃষ্টি। কিন্তু এই বৃষ্টিতে স্বস্তি মিলছে না। তাপমাত্রা উঠানামা করছে প্রতিদিন।

সিলেটের আবহাওয়া অফিস সুত্রে জানাযায়, বঙ্গোপসাগরে একটি লঘুচাপও সৃষ্টি হতে পারে। এটির উপর নির্ভর করছে ঈদের দিনসহ আগামী কয়েকদিন বৃষ্টি হওয়া না হওয়া। তবে ঈদের দিন পশলা বৃষ্টিরই আশঙ্কা করা হচ্ছে। সেদিন রোদ এবং তাপমাত্রাও বেড়ে যাবে খানিকটা।

সিলেটের আবহাওয়া অফিস রবিবার (১৯ আগস্ট) সকাল ৯টার পূর্বাভাসে জানিয়েছে, পরবর্তী ২৪ ঘণ্টায় বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

মঈন উদ্দিন আদর্শ মহিলা কলেজের বাংলা বিভাগের প্রভাষক মো. আলমগীর হোসেন বলেন, এবারের কোরবানির ঈদে প্রচন্ড গরম থাকায় কেনাকাটায় বের হওয়া যাচ্ছে না। গরম বাতাস শরীরে বিঁধছে আগুনের হলকার মতো। রাতে বৃষ্টির দেখা হলেও কয়েকদিন ধরে দিনে বেড়েই চলছে তাপদাহ। প্রচণ্ড গরমে মানুষের অবস্থা কাহিল। বৃষ্টি মহাশয় হঠাৎ দিনে উদয় হলেও কমছে না অতিষ্ঠ জীবনের দুঃখগাঁথা গল্প। গাছপালা আর নদ-নদীর অভাব নেই এইখানে, তারপরও বেড়েই চলছে গরমের তাপমাত্রা; সূর্যের তাপের সাথে গরমের মাত্রা বাড়াচ্ছে গাড়ির ইঞ্জিন ও বিভিন্ন যন্ত্রের বিকিরণ।

তিনি আরো বলেন, বেশ কয়েকদিনের টানা খরতাপ ও দিনে বৃষ্টির দেখা না মিলায় স্বস্তিতে থাকার উপায় নেই ঘরে বাইরে কোথাও। অধিক তাপমাত্রার অতিষ্ঠ হয়ে একেবারেই জরুরি কাজ না থাকলে ঘরের বাইরে বেরোচ্ছেন না কেউই।

সিলেট আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী বলেন, কালকের মধ্যে লঘুচাপ সৃষ্টি হবে, তার উপর ঈদের দিন বৃষ্টি হওয়া না হওয়া নির্ভর করছে।  সোমবার (২০ আগস্ট) ও মঙ্গলবার (২১আগস্ট) বৃষ্টি বাড়বে। সোমবার যদি বেশি বৃষ্টি হয়, তাহলে ঈদের দিন বৃষ্টি কম হবে। 

আর লঘুচাপটি ভারতের উড়িশ্যার দিকে চলে গেলে বাংলাদেশেও বৃষ্টি কম হবে। আর বাংলাদেশের উপর প্রভাব বিস্তার করলে ঈদের সময় বৃষ্টির মধ্যে পড়তে হবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ সাঈদ আহমদ ।

আবহাওয়ার ৭২ ঘণ্টার পূর্বাভাসে বৃষ্টিপাতের পরিমাণ বাড়ার কথাই বলেছে সিলেটের আবহাওয়া অফিস।

আবহাওয়ার আন্তর্জাতিক সংস্থাগুলোর পূর্বাভাস বলছে, ঈদের দিন বৃষ্টি হতে পারে। তবে ঈদের আগের দিন বা পরের দিনের পূর্বাভাসে বৃষ্টি নেই। আর ঈদের দিন পশু কোরবানি দিতে তাই বৃষ্টির কবল থেকে মুক্ত থাকতে বাড়তি প্রস্তুতি নেওয়াটাই শ্রেয়।

রবিবার সিলেটে ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সামান্য বৃষ্টি হয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/১৯ আগস্ট ২০১৮/আআ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন