আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

‘কুলাউড়া-শাহবাজপুর রেললাইনের পুন:স্থাপনের কাজ এক বছরের মধ্যে শেষ হবে’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৮-২০ ০০:২১:১২

বড়লেখা প্রতিনিধি :: মৌলভীবাজারের কুলাউড়া-শাহবাজপুর রেললাইন পুন:স্থাপনের কাজ পরিদর্শন করেছেন জাতীয় সংসদের হুইপ মো. শাহাব উদ্দিন এমপি। হুইপ রোববার (১৯ আগস্ট) বিকেলে বড়লেখা উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়নের কুমারশাইল এলাকায় রেললাইন পুন:স্থাপনের কাজ পরিদর্শন করেন।     

এ সময় হুইপ সাংবাদিকদের বলেন, ‘কুলাউড়া-শাহবাজপুর রেললাইনের কাজ শুরু হওয়ায় এই এলাকার মানুষ অত্যন্ত আনন্দিত। এটা তাদের দীর্ঘদিনের দাবি ছিল। তাদের সেই দাবি পূরণ হয়েছে। এজন্য আমি আমার এলাকার জনসাধারণে পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।’ তিনি বলেন, ‘রেললাইনের পুন:স্থাপনের কাজ বাংলাদেশ এবং ভারত যৌথভাবে শুরু করেছে। এর আগে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ প্রকল্পের উদ্বোধন করেন। আজকে এ কাজ শুরু হওয়ায় মানুষ আশ্বস্ত হয়েছে। এই রেললাইন আবার চালু হলে এই এলাকার মানুষ অর্থনৈতিকভাবে অনেক লাভবান হবে। পাশাপাশি ভারতের সাথে আমাদের রেল যোগাযোগ ও বাণিজ্যিক সম্পর্ক আরও সুগম হবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে হুইপ বলেন, ‘আগামী এক বছরের মধ্যে কুলাউড়া-শাহবাজপুর রেললাইনের পুন:স্থাপনের কাজ শেষ হবে।’ 

পরিদর্শনকালে হুইপের সঙ্গে ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান বিবেকানন্দ দাস নান্টু, বড়লেখা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোয়েব আহমদ, উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক এপিপি গোপাল দত্ত, উত্তর শাহবাজপুর ইউনিয়ন পরিষেদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) সেলিম আহমদ খান, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, জ্যেষ্ঠ সহ-সভাপতি রফিক উদ্দিন আহমদ, ইউপি সদস্য রফিক উদ্দিন, উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক এম. জুবের আহমদ, ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক কামাল হোসেন প্রমুখ।

প্রসঙ্গত, গত ১০ আগস্ট শুক্রবার থেকে আনুষ্ঠানিকভাবে রেলের পুরাতন ব্রিজ ও রেল লাইন উঠানোর কাজ শুরু হয়েছে। এছাড়া চলতি বছরের শুরুতেই বড়লেখা উপজেলার উত্তর শাহবাজপুর ও দক্ষিণভাগ এলাকায় দু’টি ইয়ার্ড তৈরি করাসহ প্রাথমিক পর্যায়ের কাজ শেষ হয়েছে।  গত বছরের ১৫ নভেম্বর বুধবার রাজধানীর রেলভবনে বাংলাদেশ রেলওয়ে এবং ভারতের কালিন্দী রেল নির্মাণ প্রতিষ্ঠানের (টেক্সমাকো রেল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিডেটের একটি বিভাগ) সঙ্গে এই চুক্তি হয়। বাংলাদেশ রেলওয়ের মহা-ব্যবস্থাপক (পূর্ব) আব্দুল হাই ও ভারতের কালিন্দী রেল নির্মাণের ভাইস প্রেসিডেন্ট শারদ শর্মা চুক্তিতে স্বাক্ষর করেন। 

রেলওয়ে সূত্র জানিয়েছে, ৪৪ দশমিক ৭৭ কিলোমিটারের পুরোটাই দ্বৈত গেজ লাইনে পুনর্বাসন করা হবে। এর মধ্যে সাত দশমিক ৭৭ কিলোমিটার লুপ লাইনের কাজ হবে। ট্রেন লাইন পুনর্বাসনের পাশাপাশি ছয়টি স্টেশনের মধ্যে জুড়ী, দক্ষিণভাগ, বড়লেখা ও শাহবাজপুর বি শ্রেণি এবং কাঁঠালতলি ও মুড়াউল স্টেশন ডি শ্রেণিতে পুনসংস্কার করা হবে। এই রেললাইনটি চালু হলে কুলাউড়া থেকে শাহবাজপুর পর্যন্ত প্রতিদিন পাঁচটি ট্রেন চলাচল করবে। লোকাল ট্রেন ছাড়াও আন্তঃনগর ট্রেন চলবে। পরবর্তী সময়ে ভারতীয় ট্রেনও এ পথ দিয়ে চলবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/২০ আগস্ট ২০১৮/এজেএল/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন