Sylhet View 24 PRINT

সিলেটে জমবে ঐতিহ্যবাহী ‘হাতকরা-গরুর মাংস’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৮-২১ ২০:৫১:১৮

নিজস্ব প্রতিবেদক :: সিলেটে শেষমূহুর্তে জমে উঠেছে কোরবানীর পশুর হাটের বাজার। শেষমুহুর্তের কেনাকাটায় শপিংমল গুলোতে তেমন ভীড় প্রত্যক্ষ করা না গেলেও পশুর হাটের সাথে সাথে মশলা বাজার, সবজির বাজারসহ ছুরি-চাপাতির দোকানে কেনাবেচা জমে উঠেছে। আর মাত্র কয়েক ঘন্টা পরেই পালিত হবে ঈদ। কোরবানির ঈদে বরাবরের মতো এবারো সিলেটবাসির ঐতিহ্যবাহী রেসিপি গরুর মাংসের সাথে সাতকরা দিয়ে তরকারির ঘ্রাণে জমে উঠার অপেক্ষায়।

সাতকরা দিয়ে গরুর মাংস রান্না করলে একেবারেই আলাদা স্বাদ পাওয়া যায়। সাতকরা একটি লেবুজাতীয় ফল। টক-মিষ্টি স্বাদের ফলটি ঘ্রাণেও অনন্য। সিলেটে কোরবানিরর ঈদকে সামনে রেখে সাতকরা ও  জারা লেবুর ব্যাপক কদর বেড়েছে লেবুর চাহিদা বেড়েছে। বৃহত্তর সিলেটের গ্রামাঞ্চলে সাতকরাকে  ‘হাতকরা’ বলেই ডাকা হয়। তরকারিতে গরুর মাংসের সাথে সাতকরা সিলেট অঞ্চলের একটি ঐতিহ্যবাহী খাবার।  কোরবানীর ঈদকে সামনে রেখে তাই এই ফলের চাহিদা সিলেটে বেড়েছে কয়েকগুণ।

সিলেটের বিভিন্ন ফল বাজারে সরেজমিনে ঘুরে দেখা গেছে, সাতকরার বাজার  জমে উঠেছে। প্রতি হালি সাতকরা ৫০ থেকে ৬০ টাকা দরে বিক্রি করছেন বিক্রেতারা। ক্রেতাদের চাহিদাও খুব বেশী এই ফলটির প্রতি। তাছাড়া জারা লেবু হালি বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকা পর্যন্ত।

সিলেটভিউ২৪ডটকম/২১ আগস্ট ২০১৮/এমএইচআর/এমকে-এম

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.