Sylhet View 24 PRINT

লিডিং ইউনিভার্সিটিতে ছায়া জাতিসংঘ সম্মেলন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৯-১২ ১৯:০৮:০০

সিলেট :: সিলেটের প্রথম বেসরকারী বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটিতে মডেল ইউনাইটেড ন্যাশন্স ক্লাবের আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে আঞ্চলিক ছায়া জাতিসংঘ সম্মেলন “লিডিং ইউনিভার্সিটি যুব সম্মেলন ২০১৮”।

সম্মেলনটি ১৪ সেপ্টেম্বর শুরু হয়ে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।দক্ষিন সুরমাস্থ লিডিং ইউনিভার্সিটির ক্যাম্পাসে ১৪ সেপ্টেম্বর সকাল সাড়ে ৯ টায় সম্মেলনটির উদ্ভোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হতে যাচ্ছে। ১৪ ও ১৫ তারিখ লিডিং ইউনিভার্সিটির ক্যাম্পাসে অংশগ্রহণকারী প্রতিনিধিগণ নারীর ক্ষমতায়ন নিশ্চিতকরন, মানবাধিকার নিশ্চিতকরা ও আন্তর্জাতিক বানিজ্যসহ বিশ্বের আর বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করে একটি সমাধান পত্র পেশ করবেন যা পরবর্তীতে জাতিসংঘ সদর দপ্তরে প্রেরণ করা হবে। ১৫ তারিখ সন্ধ্যায় দক্ষিন সুরমাস্থ লিডিং ইউনিভার্সিটির ক্যাম্পাসে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এবারের সম্মেলনের পর্দা নামবে।

অনুষ্ঠানটির সার্বিক তত্বাবদানে থাকবেন এলইউমুনা’র উপদেষ্ঠা তাহরিমা চৌধুরী জান্নাত।

এই সম্মেলনে সিলেট বিভাগের ১৫০ জন প্রতিনিধি অংশ নেবেন। পুরো বিভাগের ১৫টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এই সম্মেলনে অংশ নিচ্ছেন। ছায়া জাতিসঙ্ঘ বা মডেল ইউনাইটেড ন্যাশন্স জাতিসঙ্ঘের একটি অনুরূপ অনুশীলন যার লক্ষ হচ্ছে গবেষনা, বিতর্ক, উপস্থাপন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে আন্তর্জাতিক সম্পর্ক এবং কূটনীতি বিষয়ে একজন প্রতিযোগীকে শিক্ষিত করে তোলা। এই ধারনাকে সামনে রেখে সিলেটে ২০১৬ সালে প্রথম গঠিত হয় লিডিং ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশন্স এসোসিয়েশন্স। ২০১৭ ও ২০১৮ সালে এটি সিলেটে আয়োজন করে ৪ দিন ব্যাপি ছায়া জাতিসংঘ সম্মেলন।

এবারের সম্মেলনে মহাসচিব হিসেবে দ্বায়িত্ব পালন করবেন মো. এজাজুল হক চৌধুরী। তার অধীনে এই সচিবালয় পরিষদে সহকারী মহাসচিব হিসেবে থাকবেন মো. শামান্নুর মহিয়ান ছায়ের ও নাহিদা আক্তার প্রিয়াংকা এবং মহাপরিচালক হিসেবে থাকবেন মো. ওলিউর রহমান। তাদের নেতৃত্বে মোট ৪৫ জনের কার্য নির্বাহী কমিটি এই সম্মেলন পরিচালনার দায়িত্বে থাকবেন।

সিলেটভিউ২৪ডটকম/১২ সেপ্টেম্বর ২০১৮/প্রেবি/ইআ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.