আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

সিসিক’র পানি: ‘মরার উপর খরার ঘা’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৯-২১ ০০:২১:১৮

পানির লাইনে লিকেজের কারনে প্রতিনিয়ত হাজার হাজার লিটার পানি এভাবে অপচয় হচ্ছে। ছবিটি নগরীর জল্লার পাড় থেকে তোলেছেন আমাদের ফটোসাংবাদিক- মেহদী হাসান রনি।

ইমরান আহমদ :: নিরাপদ খাবার পানি সংকটে ভোগছেন সিলেট নগরবাসী। চাহিদার অর্ধেক পানিও সরবরাহ করতে পারছে না সিলেট সিটি করপোরেশন (সিসিক)। সিটি করপোরেশন পরিচালিত নলকূপ ও পাম্পগুলো ঠিকমতো সচল রাখা সম্ভব হচ্ছে না। ফলে খাবার পানির সংকট দেখা দিয়েছে। অপরদিকে নগরীতে স্থাপিত পানির লাইনে ফাটল বা লিকেজের কারনে প্রতিনিয়ত হাজার হাজার লিটার পানির অপচয় হয়।

নগরীর কোনো এলাকায় পানির লাইন দিয়ে পানি লিকেজ হলে দীর্ঘ দিনেও মেরামত করা হয় না। জল্লারপাড় ও জিন্দাবাজারস্থ জিন্দা পীরের মাজারের পাশে প্রধান সড়কে বেশ কিছু দিন থেকে সিসিকের পানির লাইন লিকেজ হয়েছে। জল্লারপাড় এলাকার মুসল্লিরা পানি ডিঙ্গিয়ে মসজিদে যাতায়াত করেন। এতে একদিকে যেমন পানির অপচয় হচ্ছে অপরদিকে নগরবাসীর চলাচলে ব্যাঘাত ঘটছে। সব চেয়ে বেশি ক্ষতি হচ্ছে রাস্তার। পানিতে প্রতিনিয়ত উক্ত এলাকার রাস্তা ভেজা থাকে। রাস্তা ভেজা থাকার কারণে যানবাহন চলাচলে পুরো রাস্তা ভাংঙ্গনে উপক্রম হয়ে দাড়িয়েছে। ইতোমধ্যে রাস্তার পাশে ভাংঙ্গন দেখা দিয়েছে।

জল্লারপাড় এলাকার মুসল্লি আব্দুল খালিক জানান, প্রতি দিন নামাজের সময় সড়কের পানি ডিঙ্গিয়ে মসজিদে যেতে হয়। দীর্ঘদিন থেকে পানির লাইনে ফাঁটল দেখা দিলেও কেউ মেরামত করছেন না। এমনিতেই আমরা সময়মত পানি পাই না আবার পানির অপচয় এ যেন ‘মরার উপর খরার ঘা’।

সিসিক সূত্র জানায়- সিলেট নগরীতে প্রতিদিন খাবার পানির চাহিদা ৮ কোটি লিটার। সবকিছু স্বাভাবিক থাকলে সিটি করপোরেশনের একটি শোধনাগার ও ৪০টি ছোট বড় পাম্প দিয়ে প্রতিদিন প্রায় ৪ থেকে সাড়ে ৪ কোটি লিটার পানি সরবরাহ সম্ভব। এছাড়া কিছু কিছু বাসা-বাড়িতে ব্যক্তি উদ্যোগে গভীর নলকূপ বসিয়ে পানির চাহিদা পূরণ করা হয়। এরপরও প্রতিদিন চাহিদার অর্ধেকের বেশি পানির ঘাটতি থাকে।

সিলেট সিটি করপোরেশন (সিসিক) এর নির্বাহী প্রকৌশলী (পানি) আলী আকবর জানান, জিন্দাবাজার ও জল্লারপাড় এলাকার পানির লাইনে কয়েকটি লিকেজ ছিল। সম্প্রতি মেরামত করা হলেও পূর্নরায় লিক হয়েছে। কয়েকদিনের মধ্যে তা মেরামত করা হবে।

সিলেটভিউ২৪ডটকম/২১ সেপ্টেম্বর ২০১৮/ইআ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন