আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

ছাতক-দোয়ারার ১৬টি শিক্ষাপ্রতিষ্ঠানে হচ্ছে নতুন একাডেমিক ভবন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৯-২৩ ১২:২৫:১০

মাহবুব আলম, ছাতক :: সুনামগঞ্জের ছাতক ও দোয়ারাবাজার উপজেলার ১০টি মাধ্যমিক বিদ্যালয়ে ৪তলা বিশিষ্ট নতুন একাডেমিক ভবন ও ৬টি মাদ্রাসায় একাডেমিক ভবন নির্মাণ প্রকল্পের অনুমোদন হয়েছে।

জানা গেছে, এসব ভবনে মাল্টিমিডিয়া ক্লাসরুম সুবিধা থাকবে। প্রাকৃতিক দুর্যোগের বিষয়টি মাথায় রেখে হাওর, বিল ও নদী ভাঙনকবলিত এবং পাহাড়ি এলাকায় ভবনগুলো নির্মাণ হবে। বন্যায় আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করা যাবে এই ভবন। অন্তত সাতটি শ্রেণিবিন্যাসে হবে ভবনগুলোর নকশা। যা বাস্তবায়ন করবে শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষা প্রকৌশল অধিদপ্তর (ইইডি)।

ভবনগুলোয় থাকবে সুপ্রশস্ত বারান্দা, ছেলে ও মেয়েদের জন্য পৃথক টয়লেট, পানি সরবরাহ, মেয়েদের জন্য পৃথক কমনরুম, শিক্ষকদের জন্য একটি কক্ষ, বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের জন্য আলাদা টয়লেট ও র্যাম্পের ব্যবস্থা থাকবে।

ছাতক উপজেলার মাধ্যমিক বিদ্যালয় গুলো হলো পাইগাওঁ উচ্চ বিদ্যালয়, হাজী আব্দুল খালিক উচ্চ বিদ্যালয়, খুরমা উচ্চ বিদ্যালয়, সিবিপি উচ্চ বিদ্যালয়, শুকুরুন নেছা স্মৃতি উচ্চ বিদ্যালয়, হাজী কমর আলী উচ্চ বিদ্যালয়, ধারন নতুন বাজার উচ্চ বিদ্যালয়।

দোয়ারাবাজারের ঘিলাছড়া উচ্চ বিদ্যালয়, সোনালী চেলা উচ্চ বিদ্যালয়, টেংরা উচ্চ বিদ্যালয়।

ছাতক উপজেলার মাদ্রাসা গুলো হলো, জাহিদপুর জামেয়া ইসলামীয়া দাখিল মাদ্রাসা, পালপুর জালালিয়া আলিম মাদ্রাসা, নুরুল্লাহপুর ইসলামী দাখিল মাদ্রাসা, খরিদিচর সিনিয়র আলীম মাদ্রাসা।

দোয়ারাবাজার উপজেলার বরইউরি আলিম মাদ্রাসা, দ্বীনেরটুক দারুল কোরআন আলীম মাদ্রাসা, শাহজালাল রাহমানীয়া ইসলামীয়া ফতেহপুর কামিল মাদ্রাসা।

এব্যাপারে ছাতক-দোয়ারাবাজারের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক বলেন, বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বাধীন সরকার শিক্ষাক্ষেত্রে দেশে বৈপ্লবিক পরিবর্তন সাধন করেছে। যুগোপযোগী শিক্ষায় শিক্ষিত হয়ে উঠতে এবং দেশের শিক্ষার ভীত মজবুত করতে সরকার কাজ করে যাচ্ছে।

দেশে প্রাথমিক বিদ্যালয়ের জন্যে হাজার হাজার দৃষ্টিনন্দন ভবন নির্মাণ করছে এ সরকার। ছাতক-দোয়ারাবাসী সরকারের এ উন্নয়ন থেকে বঞ্চিত হয়নি। এখানেও শতাধিক প্রাথমিক বিদ্যালয়ের দৃষ্টিনন্দন ভবন নির্মাণ করা হয়েছে। এরই ধারাবাহিকতায় মাধ্যমিক বিদ্যালয় এবং মাদ্রাসায়ও দৃষ্টিনন্দন ভবন নির্মাণ প্রকল্প অনুমোদন হয়েছে। তিনি বলেন সরকারের ধারাবাহিকতা বজায় থাকলে ক্রমানুসারে শিক্ষার মান অনুযায়ী ছাতক ও দোয়ারাবাজারের সবকটি বিদ্যালয়ে নতুন নতুন একাডেমিক ভবন নির্মিত হবে।

সিলেটভিউ২৪ডটকম/২৩ সেপ্টেম্বর ২০১৮/প্রেবি/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন