আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

এমসির আঙ্গিনায় লাইলি-মজনু

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৯-২৫ ১৮:৪৭:৩৭

এমসি কলেজ প্রতিনিধি :: প্রেম কাহিনী অথবা রোমান্টিক জুটির কথা উঠলেই আমাদের দেশে সবার আগে যাদের নাম উচ্চারিত হয় তারা হলেন লাইলি-মজনু। নির্মম সত্যের এই রোমাঞ্চকর প্রেম কাহিনী কেউ স্বরণ করে সুমধুর দিনগুলোর সর্গীয় সুখের কিছু আবেগী মুহুর্তে, কেউবা আবার বেদনাভরা হৃদয়ে স্বরণ করে ঐতিহাসিক এই বাস্তব প্রেমের নির্মম গল্পটির কথা।

যেকারণে প্রেম কাহিনী হলেও জীবনের যেকোনো মুহুর্তে লাইলি-মজনুর নির্মম এই গল্পটা আমাদের জীবনে মডেল হিসেবেই কাজ করে চলছে।লাইলি-মজনু বলতে আমরা সাধারণ বেদনাবিধুর আরবীয় একটি প্রেম কাহিনীকেই বুঝে থাকি।

কৌতূহলী এই গল্পটা নিয়ে অনেক আগেই সিনেমা তৈরি করা হলেও,  এই নামে যে কোন বৃক্ষ আছে বা থাকতে পারে সেটা বোধয় আদৌ অনেকেই কল্পনাও করতে পারেন না। কল্পনা না করলেও লাইলি- মজনুর নামে কিন্তু বৃক্ষ আছে। বিশ্বাস না হলেও এটাই সত্য। আর এই বাস্তব সত্যটার দেখা মিলেছে সিলেটের ঐতিহ্যবাহী মুরারিচাঁদ (এমসি) কলেজে। মুরারিচাঁদ কলেজের রাষ্টবিজ্ঞান বিভাগের ২য় তলা, যেখানে রয়েছে  সারিবাধা বিভিন্ন প্রজাতির বৃক্ষের টব। শিক্ষাঙ্গনে বৃক্ষের টব থাকবে এটাই তো স্বাভাবিক । কিন্তু মজার বিষয় হলো  রাষ্টবিজ্ঞান বিভাগের সারিবাধা বিভিন্ন প্রজাতির টবগুলোর মধ্যে লাইলি-মজনু নামে একটা টব রয়েছে।  প্রায় ত্রিশটিরও বেশি টবের মধ্যে এই একটি টবের 'ই নাম লিখে দেয়া হয়েছে লাইলি-মজনু নামে।

জানা যায়, এমসি কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগ লাইলি-মজনু নামের টবটি রাষ্টবিজ্ঞান বিভাগকে উপহার হিসেবে  দেয়। এসব টবের তত্বাবধানের সাথে জড়িত কলেজের একজন শিক্ষক  বলেন, লাইলি-মজনু বলতে আমরা সাধারণ একটি প্রেম কাহিনীকেই বুঝে থাকি, কিন্তু বাস্তবে রোমাঞ্চকর এই গল্পটি আমাদের জীবনের অনেক ক্ষেত্রেই শিক্ষনীয় একটি বিষয় হতে পারে। যার সঠিক উপলব্ধি প্রতি মুহূর্তেই আমাদের নতুন কিছু শিখিয়ে দিতে পারে।

প্রেম কাহিনীর সাথে বৃক্ষের সম্পর্ক কি?  উত্তরে তিনি বলেন, বৃক্ষ হল মানুষের পরম বন্ধু, কোন রকম স্বার্থ ছাড়াই যেটি আমাদের সেবা দিয়ে যায়।  মানুষের জন্যে বৃক্ষের এই ত্যাগের মহিমা থেকে আমরা ও নিজেদের মধ্যে এর প্রতিফলন ঘটাতে পারি।

তাছাড়া লোক-সমাজে লাইলি-মজনু সম্পর্কে যে ভ্রান্ত ধারণা রয়েছে তা থেকে শিক্ষার্থীদের বেড়িয়ে এসে গল্পের মূল শিক্ষাটা তাদের জীবনের সর্বক্ষেত্রে বাস্তবায়ন করতে পারবে বলে আমার বিশ্বাস।

এবিষয়ে এমসি কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগের শিক্ষার্থী পলাশ বলেন, এতদিন শুধু জানতাম লাইলি- মজনু কেবল একটি প্রেমের গল্পই কিন্তু রোমাঞ্চকর এই কাহিনী থেকে যে অনেক কিছুই শেখার আছে টবের নাম লাইলি-মজনু দিয়ে সেই বিষয়টাই আমাদের শিক্ষকরা  দেখিয়ে দিয়েছেন।

সিলেটভিউ২৪ডটকম/২৫সেপ্টম্বর২০১৮/এএ/আআ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন