আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে প্রতিমা শিল্পীদের ব্যস্ত সময়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৯-২৬ ০০:০৬:৩৮

লিংকন শর্মা :: বাংলা পঞ্জিকার পাতায় আবারও এসেছে শরৎ। আর শরৎ মানেই শিশির ভেজা স্নিগ্ধ সকাল। সবুজ ঘাসের ওপর ঝরা শিউলির মিষ্টি সুবাস, বাতাসে ভেসে বেড়ানো কাশফুলের পাপড়ি। আর সবচেয়ে বড় আকর্ষণ হচ্ছে ঋতুরাণি শরৎ এলেই সনাতন ধর্মাবলম্বীদের মনে দোলা দেয় দশভুজা মহামায়া ত্রিনয়নী দেবীর আবাহনী। জানান দেয় শারদীয় দুর্গোৎসবের। মন্ডপে মন্ডপে ঢাকের বাদ্যি, ধুনো আর কর্পোরের গন্ধ, অন্জলি, সন্ধিপূজো চলবে ক’দিন পরেই। দুর্গতিনাশিনী দেবীর আগমনী বার্তায় ভক্তকুলে আনন্দের জোয়ার সৃষ্টি হয়। এবারও তার ব্যতিক্রম ঘটেনি।

সারা দেশের ন্যায় সিলেট নগরীতেও সমানতালে চলছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা উদযাপনের ব্যাপক প্রস্তুতি। আর এ উৎসবকে কেন্দ্র করে ব্যস্ত সময় পার করছেন নগরীর বিভিন্ন স্থানের পাল ও কারিগররা। প্রতিমা তৈরীর ক্ষেত্রে চলছে প্রতিযোগিতা। নির্দিষ্ট সময়ের আগেই কাজ শেষ করাই সবার লক্ষ্য। যে কারণে এখন বিশ্রামের সময় নেই কারিগরদের।

মঙ্গলবার সরেজমিনে ঘুরে দেখা যায়, নগরীর দাড়িয়াপাড়াস্থ বল্লভ নারায়ণ মৃৎ শিল্পালয়, চৈতালি সংঘ, মাছুদিঘিরপারস্থ ত্রিনয়নী সংঘ, লামাবাজারস্থ তিনমন্দিরের প্রতিমা কারিগররা চরম ব্যস্ত সময় পার করছেন। দিন-রাত সর্বক্ষণই তারা প্রতিমায় রূপ দিতে ব্যস্ত।
 
দাড়িয়াপাড়াস্থ বল্লভ মৃৎ শিল্পালয়ের শংকর পাল সিলেটভিউ২৪ডটকমকে জানান, তিনি শুধু রেডিমেড প্রতিমা বিক্রি করেন, কোনো অর্ডার রাখেন না। যার যেটা পছন্দ তিনি সেটা নিয়ে যান।

প্রতিমার দাম সম্পর্কে তিনি জানান, নূন্যতম ২০ হাজার থেকে দেড় লাখ টাকা পর্যন্ত দামে প্রতিমা তিনি বিক্রি করেন।

লামাবাজারস্থ তিনমন্দির মন্দিরের আরেক প্রতিমা শিল্পী সাগর পাল সিলেটভিউ২৪ডটকমকে জানান, ৩-৪ মাস আগ থেকে তিনি প্রতিমার তৈরীর অর্ডার রাখেন। এখন এই প্রতিমাগুলোরই নকশা ঠিক করা হচ্ছে। আগামী অক্টোবরের প্রথম সপ্তাহের মধ্যেই দুর্গা প্রতিমাগুলোয় চূড়ান্ত রঙ লাগিয়ে পোশাক পরিচ্ছদে সুসজ্জিত করা হবে। তারপর থেকেই বিভিন্ন মন্ডপে মন্ডপে পাঠানো হবে।

প্রতিমার দাম প্রসঙ্গে তিনি জানান, নূন্যতম ৫০ হাজার থেকে দেড় লাখ টাকায় প্রতিমা বিক্রি করা হয়। তার অধীনে এখন পর্যন্ত ৪ জন কারিগর কাজ করছেন।

সিলেট মহানগর শাখার পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত সিলেটভিউ২৪ডটকমকে জানান, এবার সিলেট জেলা ও মহানগরে ব্যক্তিগত ও সার্বজনীন মিলিয়ে মোট ৫৯১টি পূজা মন্ডপে শারদীয় দুর্গাৎসব উদযাপিত হবে। গত বছরে সিলেট জেলা ও মহানগরে মোট ৫৭৬টি মন্ডপে পূজা উদযাপিত হয়েছিল। এ বছর আরও ১৫টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে সিলেট মহনগরীতে সার্ব্বজনীন ৪৮টি এবং ব্যক্তিগত ১৪টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে।

সিলেটভিউ২৪ডটকম/২৬ সেপ্টেম্বর ২০১৮/এলএস/আরআই-কে

শেয়ার করুন

আপনার মতামত দিন