আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

বড়লেখায় সেই পাগলা মহিষটিকে হত্যা করল গ্রামবাসী

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-১১ ২২:২৫:৩৪

এ.জে লাভলু, বড়লেখা থেকে :: মৌলভীবাজারের বড়লেখায় ভারতীয় পাগলা মহিষের আক্রমণে দুজন আহত হয়েছেন। দুজন আহত হওয়ার খবরে আতংক ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন মহিষটিকে কুপিয়ে হত্যা করেন।

বৃহস্পতিবার (১১ অক্টোবর) সকালে বড়লেখা সদর ইউনিয়নের গ্রামতলা এলাকায় এ ঘটনা ঘটে।

আহতরা হচ্ছেন গ্রামতলা গ্রামের ইব্রাহিম আলীর মেয়ে ফাতেমা বেগম (১৮) ও একই এলাকার আব্দুল বারীর ছেলে আব্দুস শহীদ (৫০)। এরমধ্যে ফাতেমা বেগমকে সিলেটর একটি হাসপাতালে আর আব্দুস শহীদকে বড়লেখা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। খবর পেয়ে প্রাণিসম্পদ কর্মকর্তা ও থানা পুলিশ সেখানে অবস্থান নেন। উৎসুক জনতা দেখতে ওই এলাকায় ভীড় করেন।

স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে, প্রায় প্রতিদিনই প্রশাসনের চোঁখ ফাঁকি দিয়ে চোরাকারবারীরা সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতীয় মহিষ নিয়ে আসে। তারা নিরাপদ রুট হিসেবে গ্রামতলা এলাকার রাস্তাটিকে ব্যবহার করে। বৃহম্পতিবার (১১ অক্টোবর) সকাল আনুমানিক ৯টার দিকে প্রায় ২০টির মতো ভারতীয় মহিষ ওই এলাকায় দিয়ে আনার সময় একটি মহিষ হঠাৎ অস্বাভাবিক আচরণ শুরু করে। এসময় মহিষটি গ্রামতলা গ্রামের বাসিন্দা ফাতেমা বেগম ও একই এলাকার আব্দুস শহীদের ওপর হামলা চালায়।

বিষয়টি বুঝতে পেরে চোরাকারবারীরা বাকি মহিষগুলো নিয়ে সটকে পড়ে। কিছুক্ষণ পর মহিষটি ক্লান্ত হয়ে ওই এলাকার একটি বাড়ির পাশে অবস্থান নেয়। বিষয়টি জানার পর এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। মহিষটিকে দেখতে অনেকেই ওই এলাকায় ভীড় জমান। খবর পেয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আশরাফুল আলম খান এবং থানার উপ-পরিদর্শক (এসআই) সুব্রত কুমার দাস ঘটনাস্থলে যান।  

বৃহম্পতিবার সন্ধ্যায় সরেজমিনে গ্রামতলা এলাকায় গিয়ে দেখা গেছে, বিকেল থেকে মহিষটিকে দেখতে ওই এলাকায় মানুষজন ভীড় জমাচ্ছেন। পুলিশ লোকজনকে ওই এলাকা থেকে নিরাপদে দূরে সরানোর চেষ্টা করছে। সন্ধ্যা সাতটায় স্থানীয় লোকজন মহিষটিকে আটকের চেষ্টা করেন। অনেক চেষ্টার পর স্থানীয় লোকজন দেশীয় ধারালো অস্ত্র দিয়ে মহিষটিকে হত্যা করেন।

ওই এলাকার বাসিন্দা নেওয়ারুন নেছা বৃহস্পতিবার রাত সাড়ে ৮টায় জানান, সকাল ১১টা থেকে মহিষটি আমাদের বাড়ির পাশে বসে আছে। এর আগে দুজনকে আক্রমন করে আহত করেছে। আমরা ভয়ে ঘরের দরজা বন্ধ করে আছি। ভয়ে বাইরে বের হতে পারছি না।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় কয়েকজন বাসিন্দা জানান, প্রতিদিন ভারত থেকে আনা মহিষ আমাদের এলাকার রাস্তা দিয়ে নেওয়া হয়। প্রশাসন তা দেখেও নিরব ভূমিকা পালন করেন।

ঘটনাস্থলে থাকা থানার উপ-পরিদর্শক (এসআই) সুব্রত কুমার দাস বৃহস্পতিবার রাত ১০টায় বলেন, আমরা বিকেল থেকে এখানে আছি। মহিষটি কার তা জানতে পারিনি। মহিষটির আক্রমনে দুজন আহত হয়েছেন। তারা হাসপাতালে ভর্তি আছেন। ওই এলাকা থেকে নিরাপদ অবস্থানে থাকতে মানুষজনকে আমরা সতর্ক করছি। স্থানীয়রা মহিষটি হত্যা করেছেন। এটিকে এখন মাটিতে পুঁতে ফেলা হবে।

বড়লেখা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আশরাফুল আলম খান বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, জলাতঙ্ক রোগে আক্রান্ত হয়ে মহিষটি এমন আচরণ করেছে।

সিলেটভিউ/১১ অক্টোবর ২০১৮/এজেএল/পিডি

শেয়ার করুন

আপনার মতামত দিন