আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

সিলেটে চালু হচ্ছে ‘ইমারজেন্সি অপারেশন সেন্টার’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-১৫ ০০:১২:২৪

ইমরান আহমদ :: বিশ্বব্যাংকের অর্থায়নে সিলেটে আরবান রেজিলেন্স প্রজেক্টের আওতায় সিলেট নগর ভবনে চালু করা হচ্ছে ইমারজেন্সি অপারেশন সেন্টার। সিলেট সিটি করপোরেশন (সিসিক) ভবনে ৬ তলায় এ অপারেশন সেন্টার করা হবে। ১০ হাজার স্কয়ার ফিটের মধ্যে ৫ হাজার ফিট ইমারজেন্সি অপারেশন সেন্টার করা হবে। ৬ তলার ছাদ অর্ধেক ঢালাই করা হয়েছে। বাকি অর্ধেকের কাজ চলমান। ২০১৯ সালের মধ্যে ইমারজেন্সি অপারেশন সেন্টার চালু হবে।

এছাড়াও আপদকালীন সময়ে নেটওয়ার্ক সুরক্ষিত রাখার জন্য ৫টি ইমার্জেন্সি বেজ স্টেশন স্থাপন করা হবে।

সিলেট অঞ্চল ভূমিকম্পপ্রবণ বা প্রাকৃতিক দুর্যোগপ্রবণ এলাকা। কিন্তু দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা এখানে নেই। এজন্য যে কোনো ধরনের প্রাকৃতিক দুর্যোগে বড় ধরনের ক্ষয়ক্ষতির আশঙ্কা থাকে সিলেটে।

এসব দিক বিবেচনা করে সিলেটে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের পরিকল্পনা করেছে সিটি করপোরেশন (সিসিক)। গ্রহণ করা হয়েছে আরবান রেজিলেন্স প্রজেক্ট। এ প্রজেক্টের আওতায় নগরীতে ইমারজেন্সি অপারেশন সেন্টার চালু হবে।

সিটি মেয়র আরিফুল হক চৌধুরী এমন তথ্য জানিয়েছিলেন গত বাজেটে। আজ তা বাস্তবায়নের পথে।

এ ব্যপারে সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী প্রকৌশলী নুর আজিজ বলেন, আরবান রেজিলেন্স প্রজেক্টের আওতায় নগর ভবনে চালু করা হবে ইমারজেন্সি অপারেশন সেন্টার। নগর ভবনের ৬ তলায় এ অপারেশন সেন্টার করা হচ্ছে। ৫ হাজার ফিট ইমারজেন্সি অপারেশন সেন্টার করা হবে।

সিলেটভিউ২৪ডটকম/১৫ অক্টোবর ২০১৮/ইআ

শেয়ার করুন

আপনার মতামত দিন