আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

সিলেটে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষে র‌্যালি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-১৫ ১৬:৪২:১৫

সিলেট :: সিলেটে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস পালিত হয়েছে। প্রতিবছর ১৫ অক্টোবর বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস উদযাপন করা হয়।

‘স্বনির্ভর চলায় সাদাছড়ি নিরাপত্তার প্রতীক’ প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতি বছরের ন্যায় এবারও সিলেটে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়।

কর্মসূচির মধ্যে ছিল সোমবার সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে র‌্যালি, সকাল সাড়ে ৯টায় জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

প্রশাসকের কার্যালয় থেকে জেলা প্রশাসক এম কাজী ইমদাদুল হকের নেতৃত্বে র‌্যালি নগরীর প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

সিলেট জেলা সমাজসেবা কার্যালয়ের উপ পরিচালক নিবাস রঞ্জন দাশের সভাপতিত্বে ও সরকারি বাক শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয় সিলেট এর প্রধান শিক্ষক মোহাম্মদ লুৎফুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- জেলা প্রশাসক এম কাজী ইমদাদুল হক।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ পুলিশ কমিশনার ডিবি ফয়সল মাহমুদ, সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুদ্বীপ কুমার সিংহ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আবু শাফায়াৎ মোহাম্মদ শাহেদুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আব্দুল্লাহ, সাংবাদিক আফতাব চৌধুরী, রহমানিয়া প্রতিবন্ধী কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি আতাউর রহমান খান সামছু, জিডিএফ এর নির্বাহী পরিচালক জ্ঞানেন্দ্র ধর রুমু, সিলেট ডিফারেন্ডলি এবল্ড ফাউন্ডেশনের সভাপতি দেওয়ান হাসিব রাজা চৌধুরী।

সিলেট জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয়, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র, প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা সংক্রান্ত জেলা কমিটি এবং প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কর্মরত বেসরকারী সংস্থা যৌথ আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- শহর সমাজসেবা অফিসার মোহাম্মদ রফিকুল হক, প্রতিবন্ধী নাগরিক পরিষদের সাধারণ সম্পাদক মাছুম আহমদ চৌধুরী, শাহ জালাল মুক বধির কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি সাদা মনের মানুষ মোঃ জহির আলম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- দৈনিক সিলেটের ডাক সিনিয়র রিপোর্টার এম আহমদ আলী, জেলা সমাজসেবা কার্যালয় সিলেটএর রেজিস্ট্রেশন কর্মকর্তা মোঃ আবু ইউসুফ, জেলা সমাজসেবা কার্যালয় প্রবেশন অফিসার মোঃ তমির হোসেন চৌধুরী, ওসমানী হাসপাতাল সমাজ সেবা অফিসার তানজিলা তাসনিম, খলিরুর রহমান, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র সিলেটএর প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সিদ্ধার্থ শংকর রায়, সিলেট বুদ্ধি প্রতিবন্ধী ও অটিজম বিদ্যালয় শেখঘাট সিলেটএর প্রধান শিক্ষক সুরাইয়া নাসরীন, শাহজালাল রাগীব-রাবেয়া প্রতিবন্ধী ইন্সটিটিউট এর অধ্যক্ষ শামীম নাছরিন, সিলেট সমাজ কল্যাণ সংস্থার একাউন্টস অফিসার নেওয়াজ মোঃ আলী তিয়ান, জিডিএফ ম্যানেজার স্বপন মাহমুদ, সিএসআইডির মোঃ শাহিন, সিলেট আই এন্ড অটিজম ফাউন্ডেশনের সদস্য সচিব ইসমাইল গনি হিমন, সিলেট সেন্টার ফর ইন-ফরমেশন এন্ড মাস মিডিয়ার নির্বাহী পরিচালক আব্দুর মুহিত, সিলেট ডিফারেন্ড  ডিসএ্যাবল্ড ফাউন্ডেশন প্রতিনিধি মোঃ সুজন মিয়া প্রমুখ।

প্রধান অতিথি জেলা প্রশাসক এম ইমদাদুল হক বলেন, দৃষ্টিহীন মানুষের নিরাপত্তার প্রতীক হচ্ছে সাদাছড়ি। সাদাছড়ি হাতে দৃষ্টিহীন পথিকে পথ চলায় সহায়তা করার জন্যে দৃষ্টি সম্পন্ন মানুষকে উদ্বুদ্ধ করা, অন্ধত্ব নিবারণ ও দৃষ্টিহীনদের পুনর্বাসনের ক্ষেত্রে সামাজিক সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে পালন করা হয় বিশ্ব সাদাছড়ি দিবস। ১৯৭৯ খ্রিস্টাব্দে কলম্বোতে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ব্লাইন্ড ইউনিয়নের কংগ্রেসের গৃহীত সিদ্বান্ত অনুযায়ী  ১৯৯৬ খ্রিস্টাব্দ থেকে দিবসটি পালিত  হয়ে আসছে। আমরা যারা চোখে দেখি আমাদের কর্তব্য হচ্ছে সাদাছড়ি ব্যবহারকারীদের সহযোগিতা করা, তাদের নিরাপত্তা দেয়া।সর্ব কেত্রে অগ্রাধিকার দেয়া। তাহলেই এই দিবস পালন সফল হবে।

পরে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র সিলেট এর প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সিদ্ধার্থ শংকর রায়এর মাধ্যমে ২০ জন দৃষ্টিহীকে ২০ সাদাছড়ি প্রদান করা হয়।


সিলেটভিউ২৪ডটকম/১৫ অক্টোবর ২০১৮/প্রেবি/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন