আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

শাবিতে ন্যাশনাল ডিবেট ক্যাম্পেইনে চ্যাম্পিয়ন পার্কভিউ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-১৫ ২১:৩২:৪৩

শাবি প্রতিনিধি :: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সিলেট বিভাগীয় পর্যায়ের দিনব্যাপী  ‘ন্যাশনাল ডিবেট ক্যাম্পেইন ১৮’ সম্পন্ন হয়েছে।

সংসদীয় বিতর্কে পার্ক ভিউ মেডিকেল কলেজ শাহজালাল বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটিকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

সোমবার বিশ্ববিদ্যালয়ে দিনব্যপী বিতর্ক প্রতিযোগীতায় সন্ধ্যায় ফলাফল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

‘গৃহস্থালি সেবামূলক কাজ চাই মূল্যায়ন, পুর্নবন্টন ও পরিবর্তন’ এই স্লোগানকে সামনে রেখে একশন এইড বাংলাদেশ (এএবি) ও ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি যৌথ উদ্যোগে এ ক্যাম্পেইনের আয়োজন করে। আয়োজনে আঞ্চলিক সংগঠক হিসেবে শাহজালাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি সহযোগীতা করে।

সোমবার সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে ক্যাম্পেইনের উদ্বোধন করেন শাবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দীন বিশ্বাস।

অন্যদিকে সন্ধ্যায় পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. এ.কে আব্দুল মোমেন।

বিশ^বিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য সংসদীয় বিতর্কে সিলেট অঞ্চলের ১১ প্রতিষ্ঠান থেকে মোট ১৪ টি দল অংশগ্রহণ করে। সংসদীয় বিতর্কে ফাইনালে পার্কভিউ মেডিকেল কলেজ শাহজালাল বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। ফাইনাল বিতর্কের বিষয় ছিলো এই সংসদ মনে করে গৃহস্থালি কাজ জিডিপিতে অন্তর্ভূক্ত করলেও নারী উন্নয়ন ঘটবে না। সেরা ডিবেটার মনোনীত হন পার্কভিউ মেডিকেল কলেজের শিক্ষার্থী শাহনেওয়াজ।

এছাড়া বারোয়ারি বিতর্ক/উপস্থিত বক্তৃতায় এ অঞ্চলের বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ^বিদ্যালয়ের ৪০ জন শিক্ষার্থী অংশ নেন। বারোরায়ী বিতর্কে চ্যাম্পিয়ন হন এমসি কলেজের শিক্ষার্থী নওশিন রশিদ।

পুরস্কার বিতরীতে বিশেষ অতিথি হিসেবে ছিলেন শাবির গণিত বিভাগের অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, একশন এইড বাংলাদেশের প্রোগ্রাম অফিসার নূরে জান্নাত প্রমা, ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সভাপতি  এস এম  রাকিব সিরাজী, শাহজালাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির (এসইউডিএস) সভাপতি তোফায়েল আহমেদ, সাধারণ সম্পাদক রাইতা বিনতে আহসান, সিলেট বিভাগীয় পর্যায়ের কো-অরডিনেটর আবু তাহের প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে ড. একেএম আব্দুল মোমেন বলেন, দেশের উন্নয়নের জন্য আমাদের একযোগে কাজ করতে হবে। সমাজ ও দেশের সমৃদ্ধি নিশ্চিত করতে পুরুষদের এগিয়ে এসে নারীদের গৃহস্থালি সেবামূলক কাজে সহায়তার হাত বাড়িয়ে দেয়ার আহবান জানান তিনি। 

তিনি বলেন, সমাজে সমৃদ্ধি রক্ষা করতে প্রয়োজন পুরুষদের গৃহস্থালি সেবামূলক কাজে অংশগ্রহণ বৃদ্ধি।ঘরের সেবামূলক কাজকে অর্থনৈতিক মানদন্ডে স্বীকৃতি দিলে মানুষের কাছে এই কাজের মর্যাদা ও গুরুত্ব বৃদ্ধি পাবে।
ড. মোমেন বলেন, বাংলাদেশে একজন নারীকে তার জীবনের প্রায় ১২ বছর কাটাতে হয় রান্নাঘরে।

সেপ্টেম্বর থেকে অক্টোবর মাসজুড়ে বিভিন্ন সময়ে দেশের আটটি বিভাগকে কেন্দ্র করে আঞ্চলিক পর্যায়ে ৬টি অনুষ্ঠান হচ্ছে। এরই মধ্যে খুলনা, ঢাকা-ময়মনসিংহ, রাজশাহী-রংপুর এবং চট্টগ্রাম-কুমিল্লা পর্যায়ের বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

সিলেটভিউ/১৫ অক্টোবর ২০১৮/এমকে/পিডি

শেয়ার করুন

আপনার মতামত দিন