আজ মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ ইং

সিলেটে বাণিজ্যিক মনোভাবের কারণে অস্ত্রোপচারে সন্তান জন্ম বাড়ছে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-১৬ ০০:১১:২৯

ইমরান আহমদ :: অস্ত্রোপচারে সন্তান জন্ম দেওয়া নারীর পরবর্তী সন্তান মৃত বা অপরিণত হওয়ার প্রবণতা বেশি। এসব শিশুর অ্যালার্জি ও অ্যাজমার ঝুঁকি থাকে। সিলেটে বছরে প্রায় ৪৫ হাজার শিশু জন্মগ্রহণ করে। এর মধ্যে ২০ শতাংশ শিশুর জন্ম হচ্ছে অস্ত্রোপচারে। অস্ত্রোপচারে প্রায় আড়াই হাজার শিশুর জন্ম হয়। এই আড়াই হাজার শিশুর মধ্যে সরকারি হাসপাতালে ২০ শতাংশ। অন্যদিকে বেসরকারি ক্লিনিকে ৮০ শতাংশ প্রসব হচ্ছে অস্ত্রোপচারে।

একটি জনগোষ্ঠীতে ১০ থেকে ১৫ শতাংশ সন্তান প্রসবে অস্ত্রোপচারের দরকার হতে পারে। এই হারের বেশি হলে তা অপ্রয়োজনীয়। সিলেটের সরকারী, বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে প্রতিটি প্রসবের জন্য নির্দিষ্ট ফরম রয়েছে। ওই ফরমে সংশ্লিষ্ট চিকিৎসককে লিখতে হবে, কেন অস্ত্রোপচারের প্রয়োজন। এ নীতিমালা বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে অনেক সময় এড়িয়ে চলে। ব্যক্তি ও প্রতিষ্ঠানের বাণিজ্যিক মনোভাবের কারণে অস্ত্রোপচারে সন্তান জন্মের সংখ্যা বাড়ছে।

স্বাভাবিক প্রসবের তুলনায় অস্ত্রোপচারের সন্তান জন্ম দেওয়া মায়েদের মৃত্যুহার ও রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি। অস্ত্রোপচারে সন্তান জন্ম দেওয়া নারীদের জরায়ু ফেটে যাওয়া, অস্বাভাবিক স্থানে গর্ভফুলের অবস্থান ও গর্ভ সঞ্চার, মৃত বা অপরিণত শিশু জন্ম দেওয়ার প্রবণতা বেশি। অস্ত্রোপচারে জন্ম নেওয়া নবজাতকের শারীরিক কিছু পরিবর্তনও ঘটে। এদের রোগ প্রতিরোধক্ষমতার পরিবর্তন ঘটে, অ্যালার্জি ও অ্যাজমার প্রবণতা বাড়ে। বয়স বাড়লে কৈশোরের শেষ দিকে স্থূল বা অতি মুটিয়ে যাওয়ার ঝুঁকি বেশি।

সিলেট জেলা সিভিল সার্জন হিমাংশু লাল রায় বলেন, সিলেটে বছরে প্রায় ৪৫ হাজার শিশু জন্মগ্রহন করে। এর মধ্যে ২০ শতাংশ শিশুর জন্ম হচ্ছে অস্ত্রোপচারে। অস্ত্রোপচারে ২০ শতাংশ বা প্রায় আড়াই হাজার শিশুর জন্ম হয়। এই আড়াই হাজার শিশুর মধ্যে সরকারি হাসপাতালে ২০ শতাংশ। অন্য দিকে বেসরকারি ক্লিনিকে ৮০ শতাংশ প্রসব হচ্ছে অস্ত্রোপচারে। তিনি বলেন, কিছু ক্ষেত্রে রোগী নিজে বা তাঁর আত্মীয় অস্ত্রোপচার করাতে চান। এতে অস্ত্রোপচারের হার বাড়ে। এই হার আরও বেড়ে যায় কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের বাণিজ্যিক মনোভাবের কারণে। অস্ত্রোপচারে শিশুর জন্মের হার কমাদে হলে আমাদের মাতৃ স্বাস্থ্য সেবা প্রতিষ্টান গুলোর দায়িত্বশীলরা আরোও যত্নবান হতে হবে। বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে প্রতিটি প্রসবের জন্য নির্দিষ্ট ফরম রয়েছে। ওই ফরমে সংশ্লিষ্ট চিকিৎসককে লিখতে হবে, কেন অস্ত্রোপচারের প্রয়োজন হবে। এছাড়াও মাতৃ ও শিশুস্বাস্থ্য বিষয়ক সকল সভা সেমিনারে অস্ত্রোপচারে শিশুর জন্মের হার কমানোর ব্যাপারে আলোচনা করা হয়।

যুক্তরাজ্যভিত্তিক চিকিৎসা ও জনস্বাস্থ্য সাময়িকী ল্যানসেট এর তথ্যে দেখা যায়, বিশ্বে অস্ত্রোপচারের মাধ্যমে সবচেয়ে বেশি সন্তানের জন্ম হয়, এমন ১০টি দেশের তালিকায় বাংলাদেশের নামও রয়েছে। দেশে খুলনা বিভাগে এমন অস্ত্রোপচারে শিশু জন্মের হার সবচেয়ে বেশি ৪৩ শতাংশ। আর সবচেয়ে কম সিলেট বিভাগে ১৯ শতাংশ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাময়িকীতে বলা হয়েছে, গর্ভকালে সমস্যা বা প্রসব জটিলতার কারণে মা ও সন্তানের জীবন রক্ষায় অস্ত্রোপচারের প্রয়োজন হয়। একটি জনগোষ্ঠীতে ১০ থেকে ১৫ শতাংশ সন্তান প্রসবে অস্ত্রোপচারের দরকার হতে পারে। এই হারের বেশি হলে তা অপ্রয়োজনীয়। ২০১৬ সালের তথ্য উদ্ধৃত করে ল্যানসেট বলছে, বাংলাদেশে অস্ত্রোপচারের মাধ্যমে ৩০ শতাংশের বেশি শিশুর জন্ম হচ্ছে।

সিলেটভিউ২৪ডটকম/১৬ অক্টোবর ২০১৮/ইআ

শেয়ার করুন

আপনার মতামত দিন