আজ মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ ইং

ধোপাদিঘী পরিষ্কারে আরিফের আধুনিক যন্ত্র

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-১৬ ০১:১৫:৪৪

নিজস্ব প্রতিবেদক :: দীর্ঘদিন ধরে সঠিক তদারকির অভাবে ময়লা-আবর্জনার স্তুপ তৈরী হয়েছিল হয়েছিল সিলেটের প্রাণকেন্দ্রে অবস্থিত ধোপাদিঘীতে। নগরীর বেশীরভাগ দিঘীগুলোই ভড়াট হয়ে গেছে তখনও টিকে আছে এই ধোপাদিঘী। কিন্তু একে সুন্দরভাবে রাখার জন্যও ছিল না কোন পরিকল্পনা।

এমন অবস্থায় ধোপাদিঘীকে বাঁচিয়ে রাখতে এবং দিঘীর চারপাশে নান্দনিক পরিবেশের সৃষ্টি করতে উদ্যোগ নেয় সিলেট সিটি কর্পোরেশন। প্রায় ২২ কোটি টাকা ব্যায়ে এই প্রকল্পে অর্থায়ন করছে ভারত সরকার। এ বছরের ফেব্রুয়ারি থেকে সৌন্দর্যবর্ধনের কাজ শুরু হলেও নানা জটিলতা ও নির্বাচনের কারণে পুরোদমে কাজ হয়নি।

তবে এবার দ্বিতীয় মেয়াদে আরিফুল হক চৌধুরী সিটি মেয়রের দায়িত্ব নেওয়ার পর দ্রুতগতিতে কাজ শুরু করেছেন তিনি। রবিবার দুপুরে নিজে উপস্থিত থেকে সেখানে অর্ধশতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছেন আরিফ। আর মঙ্গলবার থেকে শুরু হয়েছে দিঘীকে আবর্জনামুক্তকরণ।

দিঘীকে আবর্জনামুক্ত করার কাজ দ্রুত সম্পন্ন করতে নতুন আধুনিক যন্ত্র এনেছেন মেয়র আরিফ। এই যন্ত্রেও নাম এমভিপি এস্কেভেটর। এর প্রধান বৈশিষ্ট হচ্ছে এটি পানিতে ভাসমান অবস্থায় কাজ করতে পারে। এতে স্বল্প সময়ে দিঘীর আবর্জনা মুক্ত হবে এবং খরচও কম হবে।

এ ব্যপারে সিসিকের পরিবহণ শাখার উপ সহকারী প্রকৌশলী মো. তানভির আহমদ তানিম বলেন- ভাসমান অবস্থায় কাজের জন্য ডকইয়ার্ড থেকে এমভিপি এস্কেভেটরটি আনা হয়েছে। এটি খুব দ্রুত পানিতে ভেসে ধোপাদিঘীর আবর্জনা পরিষ্কার করবে এবং ব্যয়ও অনেক কম হবে।

জানা গেছে- এ প্রকল্পের আওতায় দিঘীর চারপাশে নির্মাণ করা হচ্ছে ওয়াকওয়ে, বসার বেঞ্চ, শিশুদের জন্য বিভিন্ন ধরনের রাইড। দিঘীর দু’দিকে নির্মাণ করা হবে দুটি দৃষ্টিনন্দন ঘাট, লাগানো হবে বিভিন্ন ধরনের শোভাবর্ধনকারী বৃক্ষ। বর্তমানে দিঘীর পানি নোংরা ও দুর্গন্ধময় অবস্থায় রয়েছে। প্রকল্পের আওতায় দিঘীর পানি পরিষ্কার করা হবে এবং দিঘীতে প্যাডেল বোটও রাখা হবে। দিঘীর মধ্যখানে নৌকার আদলে ভাসমান একটি রেস্টুরেন্টও থাকবে।

সিলেটভিউ২৪ডটকম/১৬ অক্টোবর ২০১৮/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন