আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

তৈমুছ আলীর নামে জুড়ীতে টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-১৬ ১৮:১৫:০০

জুড়ী প্রতিনিধি :: সাবেক গণপরিষদ সদস্য, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক শহীদ তৈমুছ আলীর নামে জুড়ীতে প্রতিষ্ঠিত টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের নামকরণ করা হয়েছে।

জুড়ী উপজেলা শহরের বাসিন্দা তৈমুছ আলী ছিলেন জুড়ী-বড়লেখায় আওয়ামী লীগের অন্যতম সংগঠক। ১৯৭০ সালের নির্বাচনে সিলেট-১২ (জুড়ী-বড়লেখা) নির্বাচনী এলাকায় তিনি নৌকা প্রতীকে আওয়ামী লীগের প্রার্থী ছিলেন। এবছরের ২৮ নভেম্বর জুড়ীতে এক জনসভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে পরিচয় করিয়ে দেন। ঐ নির্বাচনে তৈমুছ আলী বিপুল ভোটে প্রাদেশিক অ্যাসেম্বলির মেম্বার বা গণপরিষদ সদস্য (এমপিএ) নির্বাচিত হন। ৭১ সালে বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে এ এলাকায় মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের সংগঠিত করতে ব্যাপক ভূমিকা রাখেন। সেই সাথে সাহসিকতার সহিত মুক্তিযুদ্ধে অংশ নেন। স্বাধীনতা অর্জনের পর দেশ গড়ার কাজে মনোনিবেশ করেন। কিন্তু প্রতিক্রিয়াশীল চক্র তাঁকে বেশ এগুতে দেয়নি। প্রাণে হত্যার জন্য একাধিক বার তাঁর উপর হামলা করা হয়। ধামাই চা বাগানে তাঁর উপর হামলা হলে আহমদ নামে তাঁর এক সহযোগী মারা যান এবং গাড়ী চালক আহত হন। প্রাণে বেঁচে যান তিনি। অবশেষে ৭৪ সালের ১৭মার্চ রাত ৮টায় নিজ বাসার সামনে আততায়ীর গুলিতে শাহাদাৎ বরণ করেন। ১৯৩৩ সালের ১৫মার্চ তিনি জন্মগ্রহন করেন।

দীর্ঘ ৪৪বছর পর এই মহান ব্যক্তির স্মৃতি রক্ষার্থে তাঁর নামানুসারে জুড়ীতে নির্মাণাধীন টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ ‘তৈমুছ আলী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ’ নামে নামকরণ করায় উপজেলা জুড়ে আনন্দের উৎসব চলছে।

সিলেটভিউ২৪ডটকম/১৬ অক্টোবর ২০১৮/এমএএল/আআ

শেয়ার করুন

আপনার মতামত দিন