আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

প্রভাবশালী পরিবহন শ্রমিক নেতাদের কাছে জিম্মি ‘সিসিক ও প্রশাসন’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-১৭ ০০:০৭:৫৭

ইমরান আহমদ :: সিলেট নগরীর গুরুত্বপূর্ণ সবকটি পয়েন্টের পাশে রয়েছে যানবাহনের অবৈধ স্ট্যান্ড। সিলেট সিটি করপোরেশন (সিসিক) ও পুলিশ প্রসাশন বিভিন্ন সময় অভিযান চালিয়েও এসব স্ট্যান্ড উচ্ছেদ করা সম্বব হয়নি। প্রভাবশালী পরিবহন শ্রমিকদের ধাপটের কাছে যেন জিম্মি ‘সিসিক ও প্রশাসন’। 


সিলেট নগরীর চৌহাট্টা পয়েন্ট, চৌহাট্টা-রিকাবীবাজার ভিআইপি সড়ক, আম্বরখানা পয়েন্ট, সুবিদবাজার, ধোপাদিঘীরপাড়, শিবগঞ্জসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সড়কে অবৈধ মাইক্রবাস, ব্যাটারি চালিত সিএনজি অটোরিকশা ও টেম্পু স্ট্যান্ড পরিচালনা করে আসছেন ভাবশালী শ্রমিক নেতারা। মাইক্রবাস ও টেম্পু স্ট্যান্ড  এর কারণে শহরের প্রধান প্রধান সড়কের যানজট যেন পিছু ছাড়ছে না। 

নগরীতে পরিবহন যাত্রীদের যেমন ভোগান্তিতে পড়তে হচ্ছে। অপরদিকে বিভিন্ন মার্কেটের ব্যবসায়ীরা তাদের ব্যবসায় ক্ষতি হচ্ছে বলে অভিযাগ করেছেন। শুধু তাই নয় যানজটের কারনে কমবেশি ক্ষতি হচ্ছে নগরবাসীর। কেউই সময়মত কোথাও যাওয়া আসা করতে পাছেন না। যানজটের কারণে রাস্তায় অনেক সময় ব্যয় করতে হয়। 

২০১৫ সালের ডিসেম্বরে সিলেট নগরীর চৌহাট্টা-রিকাবী বাজার ভিআইপি সড়কে অবৈধ স্ট্যান্ড উচ্ছেদে কঠোর অবস্থানে সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি)। পুলিশের কঠোর অবস্থানের কথা  শ্রমিকদের জানিয়ে দিয়েছিলেন পুলিশ কর্মকর্তারা। ভিআইপি এ সড়কে অবৈধ মাইক্রো বাস স্ট্যান্ড উচ্ছেদ অভিযান কেন্দ্র করে  শ্রমিক-পুলিশ মুখোমুখি অবস্থানের পর অবশেষে ১৫ দিনের সময় বেঁধে দিয়েছে মহানগর ট্রাফিক পুলিশ। 

আলীয়া মাদরাসা মাঠে অনুষ্ঠিত এক বৈঠকে পুলিশের পক্ষ থেকে শ্রমিকদের বলে দেওয়া হয়েছে রাস্তায় কোন অবৈধ গাড়ির স্ট্যান্ড রাখতে দেওয়া হবে না। পুলিশের এমন কঠোর অবস্থানের প্রেক্ষিতে চৌহাট্টা স্ট্যান্ডের গাড়ি চালকরা পুলিশের কাছে সময় চেয়েছেন। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। উল্টো অভিযোগ আছে পুলিশকে মাসুয়ারা দিয়ে এসব অবৈধ স্ট্যান্ড পরিচালনা করছেন প্রভাবশালী পরিবহন শ্রমিক নেতারা।

মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) আব্দুল ওহাব বলেন, সপ্তাহের প্রতি শনিবার জনগনে সচেতনা মুলক ট্রাফিক তাদের কর্মসূচি পালন করে। এ সময় যত্রতত্র যানবাহন পার্কিং ও কাগজপত্রে বিষয়াদি যাচাই বাচার করা হয়। 

এ ব্যাপারে সিলেট সিটি করপোরেশন (সিসিক) মেয়র আরিফুল হক বলেন, কে না চায় তার নগরী সুন্দর পরিচ্ছন্ন থাকুক। পরিচ্ছন্ন সিলেট নগরী সিলেটবাসীর দির্ঘদিনের এ দাবির সাথে আমিও একমত। আমার কার্যক্রম অব্যাহত আছে। নগরীর অবৈধ স্ট্যান্ড উচ্ছেদ করা হবে।

সিলেটভিউ২৪ডটকম/১৭ অক্টোবর ২০১৮/ইআ

শেয়ার করুন

আপনার মতামত দিন