আজ মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ইং

সাবধান Buyanything24 থেকে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-১৭ ০১:৩৯:৫০

নিজস্ব প্রতিবেদক :: 'দেখলাম কি আর কিনলাম কি? -এরকম প্রচলিত কথার সাথে অনলাইন কেনাকাটা এখন অনেকটা সচরাচর ঘটে যাচ্ছে। দিনদিন অনলাইনে কেনাকাটার পরিসর বাড়ার সঙ্গে বাড়ছে অনলাইন প্রতারণার দৌরাত্ম।

বর্তমান ডিজিটাল যুগে মানুষ প্রয়োজনীয় জিনিসপত্র ঘরে বসেই পেতে বেশি আগ্রহী। প্রযুক্তিকে কাজে লাগিয়ে অনলাইনে শপিংয়ের প্রতি ক্রমেই বাড়ছে মানুষের ঝোঁক। আর এই সুযোগটিই গ্রহণ করছে এক শ্রেণির প্রতারক চক্র।

অনলাইনে পণ্য কিনে হয়রানির অভিযোগের অন্ত নেই। ছবিতে যা, কিনতে গেলে তা মিলছে না। আবার অরিজিনাল পণ্য বিক্রয়ের নামে অরিজিনাল পণ্যের প্যাকেটে নষ্ট, পুরাতন অথবা সস্তা জিনিস পাঠিয়ে থাকে টাকা আদায় করছে অনলাইন শপিংয়ের প্রতারক চক্র।

এরকমই প্রতারণার ফাঁদ পেতেছে অনলাইন শপিংয়ের একটি ফেসবুক পেজ Buyanything24।  প্রতিদিন অনেকেই এই সাইটটির মাধ্যমে প্রতারণার শিকার হচ্ছেন।
 
সম্প্রতি সিলেট নগরীর জেলরোড এলাকার গৃহিনী রুজমা কিবরিয়া চৌধুরী, তাদের ফেসবুক পেইজে গিয়ে একটি ড্রেস পছন্দ করে অর্ডার করেন। পরদিন তিনি এসএ পরিবহনের কুরিয়ার সার্ভিস থেকে ড্রেসটির মূল্য দুই হাজার ও ডেলিভারি চার্জ বাবদ একশ টাকা দিয়ে ড্রেসের প্যাকেটটি সংগ্রহ করেন। প্যাকেটটি খুলেই হতবাক হয়ে পড়েন তিনি। তিনি যে ড্রেসটি পছন্দ করেছিলেন সেটির পরিবর্তে তাকে দেয়া হয়েছে সর্বোচ্চ দুইশ টাকা মূল্যের একটি পুরাতন ড্রেস। এরপরে তিনি পেইজটিতে যোগাযোগ করতে গেলে তাকে ব্লক করা হয়েছে দেখে তিনি বুঝতে পারেন, তাকে ঠকানো হয়েছে।

পরে তিনি এ ব্যাপারে থানায় একটি জিডি করেন। যার ভিত্তিতে পেইজটির কর্তৃপক্ষের বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে সাইবার ক্রাইম ইউনিট।

সিলেট নগরীর ধোপাদিঘীর পাড় এলাকার আরেক বাসিন্দা কাওসার চৌধুরী, Buyanything24 এর পেইজে ঢুকে গিফট করার জন্য ৩টি শাড়ি ও ১৫টি টি-শার্ট পছন্দ করেন। গত বৃহস্পতিবার অর্ডার দিয়ে শনিবারে ডেলিভারি পাওয়ার কথা ছিল তার। রবিবার পার হয়ে গেলেও শাড়ি ও টি-শার্ট ডেলিভারি না পাওয়ায় বিব্রত অবস্থায় পড়েন তিনি।

নগরীর টিলাগড় এলাকার বাসিন্দা পিকু ধর, কিছুদিন আগে অনলাইনে একটি শার্ট অর্ডার করেন। কিন্তু সরবরাহ করা হয় অন্য একটি শার্ট। তার অভিযোগ, অনলাইনে যে শার্টটি দেখে পছন্দ করেছিলেন, সরবরাহ করা শার্টটি তার চেয়ে নিম্নমানের।

এ ধরনের অভিযোগ এখন অনেকেরই। দিন দিন জনপ্রিয় হয়ে উঠা অনলাইনে কেনাকাটার সুযোগে একটি চক্র প্রতারণার জাল তৈরি করেছে। অনলাইনে আকর্ষনীয় কিংবা চটকদার বিজ্ঞাপন দেখে অনেক সাধারণ গ্রাহক পণ্য কিনে নানাভাবে এই প্রতারণার শিকার হচ্ছেন।

এসব কেনাকাটার ক্ষেত্রে সর্তকতা অবলম্বন আর বিশ্বাসযোগ্য পেইজগুলোতে অর্ডার দেয়াই শ্রেয়।

সিলেটভিউ২৪ডটকম/১৭ অক্টোবর ২০১৮/পিডি

শেয়ার করুন

আপনার মতামত দিন