Sylhet View 24 PRINT

হবিগঞ্জে কুমারী পূজায় সাম্প্রদায়িক সম্প্রীতির মেলবন্ধন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-১৭ ১১:২৭:১২

হবিগঞ্জ প্রতিনিধি :: হবিগঞ্জে রামকৃষ্ণ মিশনে প্রতি বছরের ন্যায় এবারও কুমারী মায়ের পূজা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১০টায় অষ্টমি তিথিতে অপরাজিতা নামে পূজিত হন ৯ বছর বয়সী ব্রাহ্মণকন্যা জয়িতা চক্রবর্তী।

তিনি হবিগঞ্জ সদর উপজেলার চিড়াকান্দি বাগানবাড়ি এলাকার অসিত চক্রবর্তী ও সোনালী চক্রবর্তীর মেয়ে। সে বিকেজিসি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৪র্থ শ্রেণির ছাত্রী।

কুমারী পূজা দেখতে দর্শনার্থীদের ভিড়ে হিমশিম খেতে দেখা গেছে আয়োজকদের। যোগিনীতন্ত্র, দেবীপুরাণ, স্তোত্র, কবচ, সহস্ত্রনা প্রভৃতি ধর্মীয় গ্রন্থের বিধান অনুসারে পুরোহিতগণ কুমারী মায়ের পূজা করেন।

এ সময় চারদিক মুখরিত হয় শঙ্খ, উলুধ্বনি আর মায়ের স্তব-স্তুতিতে। কুমারী পূজাকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে বিপুল সংখ্যক পুলিশের পাশাপাশি স্বেচ্ছাসেবীরা কঠোর পরিশ্রম করেন। ওই এলাকাকে যানজট মুক্ত রাখতেও নেয়া হয় বিশেষ ব্যবস্থা। এছাড়াও একটি মেডিকেল টিম বসানো হয়।

এদিকে, কুমারী পূজা দেখতে হবিগঞ্জ জেলা ছাড়াও পার্শ্ববর্তী ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ, মৌলভীবাজার, সুনামগঞ্জসহ বিভিন্ন স্থান থেকে হাজারো পূণ্যার্থী সমবেত হন। পূণ্যার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠে রামকৃষ্ণ মিশন এলাকা। শুধু হিন্দু ধর্মালম্বী ভক্তরাই নন। পূজায় মুসলমানসহ অন্যান্য ধর্মেও লোকজনেরও সমাগম ঘটে। কুমারী পূজার মাধ্যমেই প্রমাণিত হয় বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ।

অপরদিকে, কুমারী পুজার নিরাপত্তায় শহরে নিরাপত্তা জোরদার করেছে পুলিশ প্রশাসন। রামকৃষ্ণ মিশনের পুরো এলাকাসহ বিভিন্ন মন্ডপ নিয়ে আসা হয় ক্লোজ-সার্কিট ক্যামেরার আওতায়। বুধবার ভোর থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত পূজা রামকৃষ্ণ মিশন রোড দিয়ে কোন যানবাহন চলাচল করতে দেয়া হয়নি। প্রতিটি পয়েন্টে বসানো হয় পুলিশ চেকপোস্ট।

তাছাড়া, হবিগঞ্জ রামকৃষ্ণ মিশনের জায়গা স্বল্পতার কারণে পূজা দেখতে আসা দর্শনার্থীদের অনেক দূর্ভোগ পোহাতে হয়েছে। তীব্র ভীড়ের কারণে অনেক দর্শনার্থী পূজা না দেখেই চলে আসতে বাধ্য হন।

সিলেটভিউ/১৭অক্টোবর২০১৮/কেএস/এমইউএ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.