আজ বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ ইং

কমিটি ছাড়া সিলেট জেলা ছাত্রলীগের এক বছর, কর্মকাণ্ডে স্থবিরতা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-১৮ ০০:১৪:৪১

দিব্য জ্যোতি সী :: এক বছর আগে ২০১৭ সালের এই দিনে বিলুপ্ত ঘোষণা করা হয় সিলেট জেলা ছাত্রলীগের সর্বশেষ কমিটি। এরপর নতুন কমিটি গঠনের জন্য প্রত্যাশীদের জীবনববৃত্তান্ত নেওয়া হলেও গঠন করা হয়নি নতুন কমিটি। তবে ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সর্বশেষ সম্মেলনের পূর্বে একাধিকবার নতুন কমিটি গঠনের তোড়জোড় দেখা গেলেও শেষ পর্যন্ত আলোর মুখ দেখেনি নতুন কমিটি।


দীর্ঘ একবছর ধরে গুরুত্বপূর্ণ এই ইউনিটের কমিটি না থাকায় কর্মকাণ্ডে দেখা গেছে স্থবিরতা। কমিটি বিলুপ্ত হওয়ার পর থেকে একাধিক বলয়ে বিভক্ত সিলেট জেলা ছাত্রলীগ আর একত্রে কোন প্রোগ্রাম করতে পারেনি। এমনকি কমিটি না থাকার বিষয়টি প্রভাব ফেলেছে সদ্য সমাপ্ত সিলেট সিটি কর্পোরেশনের নির্বাচনেও। দলীয় প্রার্থীর পক্ষে নেতারা কাজ করলেও নেতৃত্বেও অভাবে ঐক্যবদ্ধভাবে কোন কর্মসূচী পালন করতে পারেন নি তারা।

২০১৭ সালের ১৭ অক্টোবর নগরীর টিলাগর এলাকায় বিবাদমান দুটি গ্রুপের কোন্দলে খুন হন জেলা ছাত্রলীগ নেতা ওমর মিয়াদ। এ ঘটনায় পরদিন তৎকালীন সিলেট জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এম রায়হান চৌধুরীকে প্রধান আসামী করে শাহপরান থানায় মিয়াদের বাবা মো. আকলু মিয়া বাদী হয়ে মামলা করেন। থানায় মামলা নথিভুক্ত হওয়ার পরপরই কেন্দ্রীয় ছাত্রলীগের সংবাদ বিজ্ঞপ্তিতে কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। 

একই সাথে বিজ্ঞপ্তিতে ২৫ অক্টোবরের মধ্যে জেলা শাখার দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতাদের কাছে পদপ্রত্যাশীদের ‘জীবনবৃত্তান্ত’ জমা দেওয়ার আহ্বান জানানো হয়। সে অনুযায়ী ২৫ অক্টোবর কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে শতাধিক পদপ্রত্যাশীর জীবনবৃত্তান্ত নেওয়া হলেও গঠন করা হয়নি কমিটি।

বিলুপ্ত কমিটি কেন্দ্র থেকে গঠন করা হয়েছিল ২০১৪ সালের ৮ সেপ্টেম্বর। শাহরিয়ার সামাদকে সভাপতি ও এম রায়হান চৌধুরীকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্যের নতুন কমিটি কেন্দ্র থেকে ঘোষণা দেওয়া হয়। ২০১৫ সালের ৪ ডিসেম্বর গঠন করা হয় ১৪১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি। আর এই পূর্ণাঙ্গ কমিটি গঠনকে নিয়েই বিদ্রোহ এবং কোন্দলের সুত্রপাত হয় সিলেট জেলা ছাত্রলীগের।

এই কমিটির আগের কমিটির কপালেও পড়েছিল শাস্তির খড়গ। ২০১৩ সালের ১৫ সেপ্টেম্বর সিলেটে সিপিবি-বাসদের বিভাগীয় সমাবেশে হামলার ঘটনায় বিলুপ্ত করা হয়েছিল।

কমিটি না হওয়ায় সাংগঠনিক স্থবিরতার ব্যপারে জেলা ছাত্রলীগের পদপ্রত্যাশী এক নেতা বলেন- একবছর ধরে কমিটি নেই, এমনকি গঠনেরও কোন উদ্যোগ নেই। সর্বশেষ কেন্দ্রীয় কমিটি সিলেট জেলায় নতুন কমিটি দিতে চাইলেও কয়েকজন আওয়ামী লীগ নেতার বিরোধীতার কারণে তা হয়নি। আশাকরি নতুন কেন্দ্রীয় কমিটি শিগগিরই এ ব্যপারে ব্যবস্থা নেবে।

সিলেটভিউ২৪ডটকম/১৮ অক্টোবর ২০১৮/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন