আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

সিলেটে দুর্গোৎসবে সাম্প্রদায়িক সম্প্রীতি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-১৮ ১৪:২১:২২

সুব্রত দাস :: সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার বৃহস্পতিবার (১৮ অক্টোবর) মহানবমী। আর মাত্র এক দিন পরেই মর্ত্য ছেড়ে কৈলাশে স্বামীগৃহে ফিরে যাবেন দুর্গতিনাশিনী দেবী দুর্গা। দশভুজা দুর্গার আরাধনার পাশাপাশি দেবীকে বিদায় জানানোর আয়োজনে ভক্তকুল থাকবেন বিষন্ন।

ভক্তি আর শ্রদ্ধায় বিভিন্ন পূজা মন্ডপে আরতি, অঞ্জলি প্রদান ও প্রসাদ বিতরণের মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে নবমী পূজা।

নবমীর দিনে মন্ডপে মন্ডপে প্রধান আকর্ষণ থাকবে আরতি প্রতিযোগিতা। রাতকে উজ্জ্বল করে ভক্তরা মেতে উঠবেন নানা ঢঙে আরতি নিবেদনে। একই সঙ্গে দিনভর চলবে চন্ডীপাঠ। থাকবে ভক্তদের কীর্তনবন্দনা।

শ্রী শ্রী দুর্গা দেবীর নবপত্রিকা প্রবেশ স্থাপন অষ্টম্যাদি কল্পারম্ভের মধ্য দিয়ে বৃহস্পতিবার শেষ হয়েছে অষ্টমী পূজা।

এদিকে নবমীর দিনে আনন্দ আয়োজনে অংশ নিতে মন্ডপে মন্ডপে পূজারীদের ভীড় ছিল বেশি। দুর্গাদেবীকে দর্শন করার জন্য পূণ্যার্থীরা পূজামন্ডপে এসেছেন। ঘুরে বেড়াচ্ছেন এক মন্ডপ থেকে আরেক মন্ডপে। ভক্তরা মায়ের চরনে অঞ্জলী প্রদানও করছেন।

ঢাক ঢোল ও শঙ্খ বাজিয়ে চলছে উলদ্ধনি। সনাতন ধর্মাবলম্বীদের দুর্গাপূজাকে ঘিরে সমগ্র সিলেট যেন পরিণত হয়েছে উৎসবে নগরীতে। শুধু সনাতন ধর্মাবলম্বীরা নন; পূজা মন্ডপে ঘুরে বেড়াচ্ছেন অন্য ধর্মাবলম্বীরাও। আর এর ফলে সুদৃঢ় হচ্ছে সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধনও।

এদিকে দুর্গাপূজা উপলক্ষে সিলেটের প্রতিটি পূজামন্ডপের নিরাপত্তা রক্ষায় পুলিশ, আনসার, র‌্যাবসহ অন্যান্য আইন-শৃংখলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছেন। পাশাপাশি প্রায় প্রতিটি মন্ডপে স্বেচ্ছাসেবক বাহিনী দায়িত্ব পালন করছেন।

সিলেটভিউ২৪ডটকম/১৮ অক্টোবর ২০১৮/এসডি/এমইউএ

শেয়ার করুন

আপনার মতামত দিন