আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

আধুনিক সিলেটের স্বপ্ন নিয়ে ড. মোমেনের পথচলা (১ম পর্ব)

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-২১ ০০:০৪:৪৩

কায়েস চৌধুরী :: ড. এ কে মোমেন নামেই তিনি বেশি পরিচিত। তবে তাঁর পুরো নাম আবুল কালাম আব্দুল মোমেন। বাংলাদেশ সরকারের বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের ছোট ভাই তিনি। তবে তাঁর বড় পরিচয় জাতিসংঘস্থ বাংলাদেশ মিশনের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত।

ড. এ কে মোমেন সাম্প্রতিক সময়ে নানা কারণেই সিলেটে আলোচিত। তবে সবচেয়ে কারণ, আগামী জাতীয় সংসদ নির্বাচনে তিনি আওয়ামী লীগের মনোনয়নে সিলেট-১ আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে চান। এক্ষেত্রে তাঁর বড় ভাই আবুল মাল আব্দুল মুহিতেরও সায় আছে।

ড. মোমেন সিলেটকে একটি আধুনিক ও উন্নত নগরী হিসেবে গড়ে তোলার স্বপ্ন নিয়ে পথ চলছেন। আলোকিত সিলেট গড়ার লক্ষ্যে কাজ করা ড. মোমেনের জীবনের বিভিন্ন দিক ওঠে এসেছে এই বিশেষ কলামে। আজ থাকছে প্রথম পর্ব।

আবুল কালাম আব্দুল মোমেন সিলেট গভ. পাইলট হাই স্কুল থেকে এসএসসি এবং এমসি কলেজ থেকে এইচএসসি পাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে বিএ অনার্স ও এমএ পাশ করেন এবং আইন শাস্ত্রে এলএলবি ডিগ্রি অর্জন করেন। মেধাবী হওয়ায় তিনি স্কুলজীবন থেকে শুরু করে সারাজীবনই হরেক ধরনের স্কলারশিপ পেয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র থাকা অবস্থায় তিনি কমার্স ব্যাংকে জুনিয়র অফিসার হিসাবে কাজ করেন এবং মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি ২৩শে মার্চের পর কাজ ছেড়ে চলে যান। বাংলাদেশ স্বাধীন হবার পর ১৯শে ডিসেম্বর তিনি পুনরায় কাজে যোগদান করেন। মুক্তিযুদ্ধের সময়ে পাক সেনাবাহিনী তাকে ধরে নিয়ে নির্যাতন করে। বাংলাদেশ দখলদার মুক্ত হলে তিনি তৎকালীন আঞ্চলিক প্রশাসক দেওয়ান ফরিদ গাজীর নির্দেশে প্রথমত চা শ্রমিকদের ভারত থেকে স্বদেশে নিয়ে আসার কাজে ব্যস্ত থাকেন এবং পরবর্তীতে জাতিসংঘের “আনরব” অফিসের সহায়তায় চট্টগ্রম বন্দর থেকে চাল-ডেউটিন ইত্যাদি অত্যাবশ্যকীয় দ্রব্যসামগ্রী রাশিয়ান বিমানযুগে উত্তরবঙ্গের যুদ্ধবিধস্ত এলাকায় নিয়ে যাওয়ার দায়িত্বে নিয়োজিত হন৷ রিলিফের কাজ শেষ হলে তিনি নব-গঠিত স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ সরকারের একাধিক মন্ত্রণালয়ে চাকরি করেন।

ড. মোমেন সিলেটের আওয়ামী লীগ নেতা বঙ্গবন্ধু সরকারের প্রতিমন্ত্রী দেওয়ান ফরিদ গাজীর একান্ত সচিব থাকাবস্থায় প্রবাসীদের উদ্যোগে ‘ওয়েজ আর্নার স্কিম’ চালু করেন যা ছিল বঙ্গবন্ধু সরকারের অন্যতম সফল নীতি এবং এর মাধ্যমে প্রবাসীরা নিজেদের বৈদেশিক মুদ্রায় নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয় করে স্বদেশে আনতে পারতেন। এই নীতিমালার ফলে দেশে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির সরবরাহ যেমন বাড়ে, তেমনি মুদ্রাস্ফীতিও কমে। তার এই পলিসি নব্বই দশক পর্যন্ত চালু ছিল এবং এর মাধ্যমে কোটি কোটি টাকার দ্রব্য সামগ্রী আমদানী করা হয়।

ড. মোমেনের সৌভাগ্য যে তিনি বঙ্গবন্ধুর সরকার ও তাঁরই কন্যা শেখ হাসিনা সরকারে কাজ করার সুযোগ পেয়েছেন। ১৯৬৯ সালে বঙ্গবন্ধু যখন প্রেসিডেণ্ট আইয়ূব খানের আহ্বানে রাওয়ালপিণ্ডিতে রাউণ্ড টেবিল বেঠকে যোগদান করেন, তখন ড. মোমেন ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক সহকারী এবং ২০০৯ সালে শেখ হাসিনা তাকে তাঁর প্রতিনিধি হিসাবে জাতিসংঘে পাঠান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্যার সলিমুল্লাহ হলে থাকাবস্থায় মোমেন ক্যারম চ্যাম্পিয়ান, টেনিস চ্যাম্পিয়ান ও টেবিল টেনিস চ্যাম্পিয়ানের পুরস্কার ছাড়াও বিভিন্ন খেলাধুলায় ও সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতায় বহুবিধ পুরস্কার অর্জন করেন। তিনি যখন এসএম হলের ভলিবল এবং বাস্কেটবল ক্যাপ্টেন ছিলেন, তখন শেখ কামালকে এসএম হল ভলিবল ও বাস্কেটবলে সম্পৃক্ত করেন। এমসি কলেজে থাকাবস্থায় তিনি ‘উষশী’ নামে একটি উন্নত সাহিত্য ম্যাগ্যাজিন প্রকাশ করেন এবং তার ও সহপাঠী সৈয়দ মোস্তফা কামালের উদ্যোগে কবি দিলওয়ারের ২য় বই ছাপাকলে প্রকাশিত হয়।

১৯৭৮ সালে ‘ফোর্ড ফাউন্ডেশন ফেলোশিপ’ ও ‘হাভার্ড ম্যাসন ফেলোশিপ’ নিয়ে তিনি বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ হাভার্ড ইউনিভার্সিটিতে অধ্যায়ন করতে যান এবং অর্থনীতি ও লোক প্রশাসনে এমপিএ ডিগ্রি অর্জন করেন। স্বদেশে বহুদেশীয় গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য আওয়াজ তুলায় বাংলাদেশের তৎকালীন সামরিক সরকার তাকে ‘পিও অর্ডার-৯’ এর বরাত দিয়ে চাকরিচ্যুত করলে তিনি যুক্তরাষ্ট্রে ‘কমিটি ফর ডেমোক্রেটিক বাংলাদেশ’ প্রতিষ্ঠা করেন। ওই দুঃসময়ে বহু ধরনের কাজ করে তিনি জীবিকা নির্বাহ করেন এবং যুক্তরাষ্ট্রে আইনসিদ্ধভাবে থাকার জন্য কাজের ফাঁকে ফাঁকে তিনি একাধিক ডিগ্রি অর্জন করেন। পিএইচডি (অর্থনীতি), এমবিএ (বিজনেস) ইত্যাদি ডিগ্রি অর্জন করে যুক্তরাষ্ট্রের একাধিক কলেজ ও বিশ্ববিদ্যালয়ে সুনামের সাথে শিক্ষকতা করেন। তিনি “বেস্ট শিক্ষক” হিসাবে ছাত্রছাত্রীদের আস্থা অর্জন করে পুরস্কৃত হন। তিনি হাভার্ড বিশ্ববিদ্যালয়, এমআইটি, নর্থ-ইস্টার্ন বিশ্ববিদ্যালয়, সেলেম স্টেট ইউনিভার্সিটি, মেরিমেক কলেজ, কেমব্রিজ কলেজ, ম্যাসাচুচেস্ট ইউনিভার্সিটি (USMASS) এবং পরবর্তীতে ফ্রেমিংহাম স্টেট ইউনিভার্সিটিতে দীর্ঘ ২৩ বছর শিক্ষকতা করেন।

তিনি ওয়াশিংটনে ওয়ার্ল্ড ব্যাংকেও (World Bank) অর্থনীতিবিদ হিসাবে কাজ করেন এবং ইউএনডিপি’র কনসালটেণ্টও ছিলেন। ২০১৬ সালে তিনি ইউএনডিপি ও ফাইন্যান্স মন্ত্রণালয়ের জন্য “সাউথ সাউথ কোপারেশন, ফাইনানসিং ফর এসডিজি” এর উপর একটি গবেষণাধর্মী রিপোর্ট প্রকাশ করেন।

ড. মোমেন প্রায় পাঁচ বছর রিয়াদে সৌদী আরব সরকারের অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনে সৌদী (ইন্ডাস্ট্রিয়াল ডেভলাপমেণ্ট অথোরিটি) ইকোনোমিক এডভাইজার বা কনসালটেণ্ট হিসাবে কাজ করেন। সেই সময় তিনি সৌদী আরবসহ মধ্যপ্রাচ্যে বাংলাদেশী শ্রমিকদের উপর অমানবিক ব্যবহার বন্ধের জন্যে আন্দোলন শুরু করেন। কিছু সংখ্যক আদম ব্যবসায়ী তার বিরোধীতা করলে তৎকালীন বিরোধী দলীয় প্রধান শেখ হাসিনা তাকে অভয় দেন এবং তার প্রচেষ্টার ফলে শত শত শ্রমিকের উপর আত্যাচার বন্ধ হয় এবং এর ফলে কোম্পানিগুলো তাদের প্রাপ্য বেতন-ভাতা বা মজুরী দিতে বাধ্য হয়। তাছাড়া ৫০ ডিগ্রি তাপমাত্রার অধিক তাপমাত্রা হলে শ্রমিকদের উন্মুক্ত স্থানে কাজ করা বা বদ্ধ ভ্যানগাড়ীতে পরিবহন নিষিদ্ধ ঘোষিত হয়। আইন না মানলে ভুক্তভোগী শ্রমিকদের দেশ ক্ষতিপূরণ দাবী করতে পারার নীতিও গৃহীত হয়।

বাংলাদেশে বহুদলীয় গণতন্ত প্রতিষ্ঠার জন্যে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে প্রচেষ্টা চালান এবং ১৯৮৮ সালে তার উদ্যোগে যুক্তরাষ্ট্র কংগ্রেসে বাংলাদেশের উপর এক শুনানির আয়োজন করা হয়। যা এরশাদ সরকারের অবস্থানকে দুর্বল করে। তখন তিনি যুক্তরাষ্ট্র কংগ্রেস, সিনেট ও সরকারে “মিস্টার বাংলাদেশ” নামে পরিচিতি লাভ করেন। ম্যাসাচুচেস্ট অঙ্গরাজ্যের গভর্নর তাকে ‘Ambassador of Good will’ উপাধিতে ভুষিত করেন। তবে বাংলাদেশের সামরিক সরকার মোমেনকে চাকরিচ্যুত করে এবং দেশে আসা নিষিদ্ধ করেন। এতদস্বত্ত্বেও তিনি দেশের প্রতি প্রবল মমত্ববোধের কারণে দেশের দুর্যোগে সব সময় অগ্রণীর ভূমিকা পালন করেন। তার প্রচেষ্ট্রায় যুক্তরাষ্ট্র সরকার ও জনগণ বিভিন্ন দুর্যোগে বাংলাদেশকে অনেক অর্থ সহায়তা প্রদান করে এবং বাংলাদেশের ঋণ মওকুফ করে। তিনি ১৯৮৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক প্রেসিডেণ্ট পদপ্রার্থী মাইকেল ডুকাকিসের উপদেষ্টা হিসাবে সুনাম অর্জন করেন। তিনি বস্টনের “নিউ ইংল্যাণ্ড বাংলাদেশ সমিতির” সভাপতি ছিলেন এবং নর্থ আমেরিকা বাংলাদেশ সম্মেলন বা ফোবানার একজন প্রতিষ্ঠাতা সদস্য এবং ১৯৮৯ সালে এর ৩য় সম্মেলনের চেয়ারম্যান নির্বাচিত হন।

সিলেটভিউ২৪ডটকম/ ২১ অক্টোবর ২০১৮

শেয়ার করুন

আপনার মতামত দিন