আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে ভূমি রক্ষার দাবীতে জমির উপর অনশন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-২১ ২১:৩৩:৩০

সিলেট :: সিলেট সদর উপজেলা ৬নং টুকের বাজার ইউনিয়নের নোয়া খুরুমখলা গ্রামে ভূমি রক্ষার দাবীতে অনশন করেন তজমুল উল্লাহ ও তাঁর পরিবারের সদস্যরা। রবিবার সকাল ১২টায় নিজ জমির উপর অনশন অবস্থায় অজ্ঞান হয়ে যান তজমুল উল্লাহর স্ত্রী খাতুন বিবি। ঘটনার খবর পেয়ে ইউপি সদস্য মো. হাফিজ ও এলাকার মুরব্বীগণ এগিয়ে আসেন।
 
বেলা দুইটার দিকে এলাকার ইউপি সদস্য মো. হাফিজ ও তমজিদ মিয়াসহ স্থানীয় মুরব্বীরা দ্রুত সমস্যা সমাধানের আশ্বাস দিলে তজমুল উল্লাহ ও খাতুন বিবি সহ তাঁর পরিবারের সদস্যরা অনশন ভঙ্গ করেন।

এ সময় তজমুল উল্লাহ ও স্ত্রী খাতুন বিবি জানান, লিলু মিয়া নামে এক ব্যাক্তি আমাদেরকে স্বাক্ষী দেওয়ার কথা বলে ১৯৯১ সালে ১১মে খুরুমখলা শাহপুর মৌজা খতিয়ানের ৪২৮ ঘর দাগ নাম্বার ৩৫৫, জেল নং ৮২ দাগের চাঁর শতক জমি লিলু মিয়ার নামে ভূমি লিখে নেন।

খাতুন বিবি জানান, ‘আমার স্বামী একজন সহজ সরল এবং বাক প্রতিবন্দী লোক। তাহার সরলতার সুযোগ পেয়ে লিলু মিয়া তাহার নামে ভূমি লিখে নিয়েছে।’

তিনি আরো বলেন, এ বিষয় এলাকার মুরব্বী ও সাবেক চেয়ারম্যান সহ কয়েক দফা বিচার সালিশ হয়। বিচারে লিলু মিয়া ভূমি ফেরত দিবে বলে স্বীকার করে। কিন্তু এখন তা ফেরত না দিয়ে দখলের চেষ্টা করছে। গত শনিবার(২০ অক্টোবর)সকালে ভূমি দখলের চেষ্টা করে লিলু মিয়া ও তাহার সন্ত্রাসী বাহিনী। এসময় এলাকার মুরব্বীরা এগিয়ে আসলে লিলু মিয়া ও সন্ত্রাসীরা পালিয়ে যায়।

এলাকার মুরব্বী তমজিদ মিয়া জানান, এই ভূমি নিয়ে এলাকায় কয়েক দফা বিচার সালিশ হয়েছে। ভূমি ফেরত দেওয়ার জন্য লিলু মিয়া কে বলা হয়েছে। বিচারের মাধ্যেমে বিষয়টি মিমাংসা করে দেওয়া হবে।

তিনি আরো বলেন, খাতুন বিবি এ বিষয় বিচারের জন্য জমানত হিসাবে জমসিদ মিয়ার কাছে ২০ হাজার টাকা দিয়েছেন। এর মধ্যে লিলু মিয়া ভুমি দখল করা চেষ্টা করছে।

এব্যাপারে লিলু মিয়ার সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, আমি গত ৩০ বছর আগেই তজমুল উল্লাহর কাছে থেকে ১০ হাজার টাকার বিনিময় ভূমি ক্রয় করি। তজমুল উল্লাহ ও খাতুন বিবি এখন আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করছে।

সিলেটভিউ২৪ডটকম/২১ অক্টোবর ২০১৮/এসএ/ আআ 

শেয়ার করুন

আপনার মতামত দিন