আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

সিসিক’র পানির অপরিকল্পিত মিটারে গ্রাহকের ভোগান্তি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-২২ ০০:১১:৪৬

ইমরান আহমদ :: সিলেট নগরীতে পানির অপচয়রোধে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছিল সিলেট সিটি করপোরেশন (সিসিক)। এর মধ্য অন্যতম একটি হলো আবাসিক বা বানিজ্যিক গ্রাহকদের পানির লাইনে মিটার স্থাপন। তবে, অপরিকল্পিত মিটার স্থাপনে ভোগান্তিতে গ্রাহকরা। পানির মূল্য নির্ধারণ ও সকল গ্রাহককে মিটারের আওতায় নিয়ে আসার আগেই স্থাপিত মিটারগুলো নষ্ট হয়ে যাচ্ছে। এতে মোটা অংকের ক্ষতির সম্মুখিন হচ্ছেন গ্রাহকরা।

২০১৫ সালে কয়েকটি মতবিনিময় সভা করে নগরীতে প্রায় ৪০০ গ্রাহকদের পানির লাইনে মিটার স্থাপন করে সিসিক। মিটারে পানি ব্যাবহারের পরিমানের সাথে মূল্য নির্ধারণ না করায় মিটারগুলো কোনো কাজে আসছে না। মিটার গুলো গ্রহক বা সিসিক’র কোনো কাজে আসছে না। এতে মিটার গুলো নষ্ট হয়ে যাচ্ছে। এতে বিরাট অংকের ক্ষতির সম্মুখিন হবেন গ্রাহকরা। পরবর্তীতে যারা পানির সংযোগ নেন বা দেওয়া হচ্ছে তাদের কাছ থেকে মিটার বাবদ ফি আদায় করা হয়। ফি আদায় করলেও মিটার স্থাপন করেনি সিসিক।

সিলেট সিটি করপোরেশন সূত্রে জানা যায়, সিলেট সিটি করপোরেশন এলাকায় প্রতিদিনের খাবার পানির চাহিদা প্রায় ৮ কোটি লিটার। এ চাহিদার বিপরীতে সিসিক’র একটি শোধনাগার ও ৪০টি উৎপাদক নলক’পের মাধ্যমে প্রতিদিন সরবরাহ করা হচ্ছে প্রায় ৪ থেকে সাড়ে ৪ কোটি লিটার। ফলে প্রতিদিন প্রায় ৪ কোটি লিটার পানির ঘাটতি থাকে।

এ ব্যাপারে সিলেট সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী আলী আকবর বলেন, সিলেট নগরীতে পানির গ্রহকদের লাইনে মিটার স্থাপনের কাজ চলছে পর্যায়ক্রমে সকল গ্রাহকের লাইনে মিটার বসানো হবে। পানির মূল্য নির্ধারণ করে ব্যবহার অনুযায়ী বিল আদায় করা হবে। মিটার বসানো হলে পানির অপচয়রোধের পাশাপাশি সিটি করপোরেশনের রাজস্ব আদায়ও বাড়বে।

সিলেটভিউ২৪ডটকম/২২ অক্টোবর ২০১৮/ইআ

শেয়ার করুন

আপনার মতামত দিন