Sylhet View 24 PRINT

টালমাটাল সিলেট ছাত্রলীগ!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-২২ ০০:২৪:৫৩

জ্যেষ্ঠ প্রতিবেদক :: ফের আলোচনার ঝড় তুলেছে সিলেট ছাত্রলীগ। এবার মহানগর ছাত্রলীগের কমিটি বিলুপ্ত এবং সাধারণ সম্পাদক আব্দুল আলীম তুষারকে ছাত্রলীগ থেকে স্থায়ীভাবে বহিষ্কারের প্রেক্ষিতে চলছে আলোচনা ও সমালোচনা। এর আগে সিলেট জেলা ছাত্রলীগের কমিটিও বিলুপ্ত করেছিল কেন্দ্রীয় ছাত্রলীগ। ফলে বর্তমানে জেলা ও মহানগর উভয় শাখা ছাত্রলীগই নেতৃত্বহীন। এ নিয়ে জেলা ও মহানগর ছাত্রলীগের সাধারণ নেতাকর্মীদের মধ্যে দেখা দিয়েছে ক্ষোভ। জাতীয় সংসদ নির্বাচনের আগে সিলেটে ছাত্রলীগের এই টালমাটাল অবস্থা বিপদ সংকেত বলে মনে করছেন তারা।

সিলেট নগরীর টিলাগড়ে অভ্যন্তরীণ কোন্দলের জের ধরে ২০১৭ সালের ১৬ অক্টোবর খুন হন ছাত্রলীগ কর্মী ওমর মিয়াদ। এ খুনের ঘটনায় তার বাবা আকুল মিয়া বাদী হয়ে তৎকালীন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এম. রায়হান চৌধুরীকে প্রধান আসামি করে মামলা দায়ের করেন। এর পরপরই, ১৮ অক্টোবর রাতে জেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। ওই বছরের ২৫ অক্টোবরের মধ্যে জেলা ছাত্রলীগের নতুন কমিটিতে পদপ্রত্যাশী নেতাদের কাছ থেকে জীবন বৃত্তান্ত সংগ্রহ করেন কেন্দ্রীয় ছাত্রলীগের নেতারা। ওই পর্যন্তই।

এরপর আরো এক বছর পেরিয়ে গেছে। কিন্তু এখনও জেলা ছাত্রলীগের নতুন কমিটি গঠন হয়নি। কমিটির জন্য জেলা ছাত্রলীগের নেতাকর্মীরা অধীর আগ্রহে অপেক্ষায় থাকলে এ নিয়ে কোনো তোড়জোড় নেই কেন্দ্রীয় ছাত্রলীগের।

জেলা ছাত্রলীগের কমিটির প্রতীক্ষা শেষ না হতেই এবার বিলুপ্ত হয়েছে মহানগর ছাত্রলীগের কমিটি। শুধু কমিটিই বাতিল নয়, স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে সদ্য বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক আব্দুল আলীম তুষারকে।

কেন্দ্রীয় ছাত্রলীগ বলছে, ‘সংগঠনের নীতি আদর্শ পরিপন্থী নৈতিকস্খলনজনিত গুরুতর অভিযোগের সত্যতা পাওয়ায় আব্দুল আলীম তুষারকে স্থায়ী বহিস্কার করা হলো এবং মহানগর ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হলো।’

২০১৫ সালের ২০ জুলাই আব্দুল বাসিত রুম্মানকে সভাপতি ও আব্দুল আলীম তুষারকে সাধারণ সম্পাদক করে সিলেট মহানগর ছাত্রলীগের ৪ সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়েছি। এরপর প্রায় সাড়ে ৩ বছর পেরিয়ে গেলেও কমিটি পূর্ণাঙ্গ করতে পারেননি তারা। এ নিয়ে সাধারণ ও পদপ্রত্যাশী নেতাকর্মীদের মধ্যে ব্যাপক ক্ষোভ ছিল।

সিলেট ছাত্রলীগের একাধিক নেতাকর্মী নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগের কমিটি নিয়ে যা ঘটেছে, তা তাদের প্রত্যাশায় ছিল না। একের পর এক বিতর্কে জড়িয়ে জেলা ও মহানগর ছাত্রলীগের পদবীধারী নেতারা কমিটিকে কলুষিত করেছেন। তাদের অনৈতিক কর্মকা-ের কারণেই বিলুপ্ত হয়েছে উভয় শাখার কমিটি। এর ফলে সিলেট ছাত্রলীগ নিয়ে নেতিবাচক বার্তা ছাত্রলীগের অভিভাবক ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার কাছে পৌঁছে গেছে। এ বিষয়টি সিলেট ছাত্রলীগের সাধারণ নেতাকর্মীর জন্য দুঃখজনক।’

এদিকে, সিলেট মহানগর ছাত্রলীগের নতুন কমিটি গঠনের জন্য আগামী ১ নভেম্বরের মধ্যে পদপ্রত্যাশী নেতাদের জীবনবৃত্তান্ত জমা দিতে আহবান জানিয়েছেন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রব্বানী।

সিলেটভিউ২৪ডটকম/২২ অক্টোবর ২০১৮/আরআই-কে

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.