আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

সিলেট-১ আসন: বদলে যাচ্ছে সকল হিসেব!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-০৯ ০০:১৫:১০

জ্যেষ্ঠ প্রতিবেদক :: বাংলাদেশের সংসদীয় রাজনীতিতে সিলেট-১ আসন বিশেষ মর্যাদাপূর্ণ হিসেবেই স্বীকৃত। স্বাধীনতা পরবর্তী সময়ে দেশে অনুষ্ঠিত সকল জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-১ আসনে যে দলের প্রার্থী জয়লাভ করেছেন, সে দলই সরকার গঠন করেছে। এই ঐতিহাসিক মিথের কারণেই এ আসনটিতে বাড়তি নজর রাখে দেশের সকল রাজনৈতিক দল। আরেকটি জাতীয় নির্বাচনকে সামনে রেখে এই মর্যাদাপূর্ণ আসনটিতে জয়ে চোখ রেখে তৎপরতা চালাচ্ছে আওয়ামী লীগ ও বিএনপি। আসনটিতে দেশের বৃহৎ এই রাজনৈতিক দল দুটির প্রার্থী নিয়ে ধোয়াশার মধ্যে একাধিক নেতা মনোনয়ন পাওয়ার চেষ্টা চালাচ্ছেন। তবে এই দুই দলের বাইরে নতুন করে দুই নেতার নাম যুক্ত হওয়ায় এ আসনে সকল হিসেবনিকেশ বদলে যাচ্ছে।

সিলেট সিটি করপোরেশন ও সদর উপজেলার একাংশ নিয়ে গঠিত সিলেট-১ আসন। স্বাধীনতার পর থেকে অনুষ্ঠিত ১০টি সংসদ নির্বাচনে এ আসনে আওয়ামী লীগ চারবার এবং বিএনপি ও জাতীয় পার্টি দুইবার করে বিজয়ী হয়েছে। এ আসন থেকে বিজয়ী হয়ে প্রয়াত সাইফুর রহমান অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন। বর্তমানে এ আসনের সাংসদ আবুল মাল আব্দুল মুহিতও আছেন অর্থমন্ত্রীর দায়িত্বে।

খোঁজ নিয়ে জানা যায়, আগামী জাতীয় নির্বাচনে এই ‘ভিআইপি’ আসন নিয়ে আওয়ামী লীগে কিছুটা দুশ্চিন্তা কাজ করছে। গেল জুলাইয়ে অনুষ্ঠিত সিলেট সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের পরাজয়ের পর এই দুশ্চিন্তা দেখা দেয়। তবে আওয়ামী লীগের নেতারা বলছেন, সিটি নির্বাচনে পরাজয়ের কারণ অনুসন্ধান করে সেগুলো বিশ্লেষণ করা হয়েছে। ফলে সিটি নির্বাচনের ভুল জাতীয় নির্বাচনে হবে না।

একাদশতম জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী কে হচ্ছেন, তা এখনও ধোয়াশাচ্ছন্ন। বেশ কয়েকবার ‘না’ করলেও কয়েকদিন আগে ঢাকায় সচিবালয়ে নির্বাচন করবেন বলে মন্তব্য করেন এ আসনের সাংসদ অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। তবে সর্বশেষ বৃহস্পতিবার (৮ নভেম্বর) তিনি আবার বলেছেন, নির্বাচনে নমিনেশন দাখিল করলেও প্রতিদ্বন্দ্বিতা করবেন না। এর আগে তিনি একাধিকার গণমাধ্যমে বলেছেন, তার ভাই জাতিসংঘের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. এ কে আবদুল মোমেন নির্বাচন করবেন।

নির্বাচন করতে গত বছরখানেক ধরে বেশ তৎপর ড. মোমেন। নির্বাচনী এলাকায় রাজনৈতিক, সাংস্কৃতিক, সামাজিক সকল অনুষ্ঠানে নিয়মিত অংশগ্রহণ করছেন তিনি। এছাড়াও আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী হিসেবে প্রচারণা চালাচ্ছেন দলটির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ। দলটির মনোনয়নপ্রত্যাশী হিসেবে মাঠে নাম আলোচিত হচ্ছে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিন ও সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইনের নামও। দলের নেতাকর্মীরা মনে করেন, এখনো সিলেট-১ আসনে সবচেয়ে জনপ্রিয় ও শক্তিশালী প্রার্থী অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। নির্বাচনী বৈতরণী পার হতে হলে তার কোন বিকল্প নেই।

এদিকে, সম্প্রতি অনুষ্ঠিত সিলেট সিটি নির্বাচনে জয়লাভের পর বিএনপি সিলেট-১ আসন নিয়ে নতুন করে আশাবাদী হয়ে ওঠেছে। আগামী নির্বাচনে অংশগ্রহণ করলে এ আসনটিতে জয় পেতে মরিয়া বিএনপি। এজন্য খালেদা জিয়াকে এ আসনে প্রার্থী করার চিন্তাভাবনা বিএনপিতে রয়েছে বলে দলটির উচ্চপর্যায়ের সূত্রে জানা গেছে। আইনী জটিলতা কাটিয়ে খালেদা জিয়া নির্বাচন করতে না পারলে মর্যাদাপূর্ণ এ আসনে তারেক রহমানের স্ত্রী জোবায়দা রহমান প্রার্থী হতে পারেন এমন গুঞ্জনও আছে দলটির নেতাকর্মীদের মাঝে। তবে এখন পর্যন্ত মাঠের প্রার্থী হিসেবে কাজ করে যাচ্ছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার উপদেষ্টা খন্দকার আবদুল মুক্তাদির।

দশম জাতীয় সংসদ নির্বাচনের আগ হতে মুক্তাদির নির্বাচনী এলাকায় সক্রিয় রয়েছেন। বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক কার্যক্রম দিয়ে তিনি ভোটারদের কাছে টানার চেষ্টা করে যাচ্ছেন। সিলেটে দলকে সংগঠিত রাখার ক্ষেত্রেও তাঁর ভূমিকা রয়েছে বলে মনে করেন বিএনপি নেতাকর্মীরা। তবে গেল সিটি নির্বাচনের পর থেকে সিলেট-১ আসনে নির্বাচন করার জন্য প্রচারণা চালিয়ে যাচ্ছেন মহানগর বিএনপির সাবেক আহ্বায়ক ডা. শাহরিয়ার হোসেন চৌধুরীও।

এদিকে, সম্প্রতি সিলেট-১ আসন নিয়ে শুরু হয়েছে নতুন আলোচনা। গুঞ্জন রয়েছে, জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনে গেলে এ আসনে ঐক্যফ্রন্টের অন্যতম নেতা সুলতান মোহাম্মদ মনসুর প্রার্থী হতে পারেন। একসময় সিলেটের জনপ্রিয় এ নেতা সিলেট-১ আসনে প্রার্থী হলে নির্বাচনী হিসেবনিকেশ পাল্টে যেতে পারে বলেও মনে করছেন রাজনৈতিক সচেতন মহল।

তবে এখনিই নির্বাচন নিয়ে ভাবছেন না সুলতান মনসুর। তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আমি রাজনীতির মানুষ, আপাতত রাজনীতি নিয়ে ভাবছি। নির্বাচন হচ্ছে রাজনীতির একটা অংশ। আগে দেশে নির্বাচনের পরিবেশ তৈরি হোক, তারপর চিন্তা করবো প্রার্থী হওয়া নিয়ে। সিলেটের মানুষ যদি চায় তবেই নির্বাচনের কথা ভাববো।’

এছাড়া অবসর ভেঙে সাবেক বিএনপি নেতা সমশের মবিন চৌধুরী বিকল্পধারায় যোগ দেয়ায় তাকে নিয়েও সিলেট-১ আসনে আলোচনা চলছে। বিকল্পধারা থেকে তিনি সিলেট-১ আসনে প্রার্থী হতে পারেন বলে সুর ওঠেছে।

এদিকে, সিলেট-১ আসনে গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় সভাপতি ব্যারিস্টার আরশ আলীকে প্রার্থী ঘোষণা করেছে দলটি। গত সেপ্টেম্বরে তাঁকে প্রার্থী ঘোষণার পর তিনি গণসংযোগও করছেন। এছাড়া দু-তিনটি ধর্মভিত্তিক রাজনৈতিক দলও এ আসনে তাদের প্রার্থী ঘোষণা করেছে। কিন্তু সেসব প্রার্থীদের কাউকেই মাঠে দেখা যাচ্ছে না।

সিলেটভিউ২৪ডটকম/৯ নভেম্বর ২০১৮/শাদিআচৌ/আরআই-কে

@

শেয়ার করুন

আপনার মতামত দিন