আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

সহজ শর্তে জামানতবিহীন ঋণ দেবে পল্লী সঞ্চয় ব্যাংক: বালাগঞ্জে জেলা প্রশাসক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-০৯ ০১:৫২:০৪

রনিক পাল, ওসমানীনগর :: বালাগঞ্জ উপজেলায় দ্রুত এগিয়ে যাচ্ছে একটি বাড়ি একটি খামার প্রকল্পভুক্ত উপকারভোগী সদস্যদের নিয়ে গঠিত গ্রাম উন্নয়ন সমিতিগুলো। ‘শেখ হাসিনার উপহার একটি বাড়ি একটি খামার বদলাবে দিন তোমার-আমার’। চমৎকার শৈপ্লিক শব্দজালে ঘেরা এই শ্লোগানকে সামনে রেখে ক্ষুদ্র ঋণের পরিবর্তে ক্ষুদ্র সঞ্চয়ের মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠী স্বাবলম্বী হচ্ছেন।

বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম উপজেলার বোয়ালজুড় ইউনিয়নে রাজাপুর-২ গ্রাম উন্নয়ন সমিতি পরিদর্শন এবং সমিতির উপকারভোগী সদস্যদের সাথে উঠান বৈঠকে মিলিত হন।

উঠান বৈঠকে জেলা প্রশাসক সমিতির সদস্যদের সাথে সরাসরি কথা বলেন এবং তাদেরকে উৎসাহিত করেন। সমিতির মাধ্যমে ঋণ আদান-প্রদান করে তাদেরকে স্বাবলম্ভী হওয়ার পরামর্শ দেন। সমিতির সদস্যদের সাথে একান্ত আলাপচারিতা তিনি তাদের সুখ-দু:খের কথা শুনেন।

উপজেলা প্রশাসন ও একটি বাড়ি একটি খামার প্রকল্প উপজেলা অফিসের উদ্যোগে ইউপি সদস্য আছাব মিয়ার বাড়িতে এই উঠান বৈঠকের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন বালাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল হক।

একটি বাড়ি একটি খামার প্রকল্পটি দারিদ্র বিমোচনের হাতিয়ার হিসেবে কাজ করবে উল্লেখ করে প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম বলেন, প্রচলিত ঋণ ব্যবস্থা একটি জালের মত। দরিদ্র জনগোষ্ঠী এই জাল থেকে কখনোই বের হতে পারেনা। এ কথা বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুদ্র ঋণের পরিবর্তে ক্ষুদ্র সঞ্চয়ের মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীকে স্বাবলম্বী করতে এ প্রকল্প উপহার দিয়েছেন।

সমিতির উন্নয়নে সদস্যদের উদ্দেশ্যে তিনি বলেন, ক্ষুধা ও দারিদ্র বিমোচনের মধ্য দিয়ে আর্থ-সামাজিকভাবে স্বাবলম্বী করে গড়ে তোলাই এ প্রকল্পের মূল লক্ষ্য। এ প্রকল্পটি প্রতিটি উপজেলায় স্থায়ী কার্যালয় পাওয়ার মাধ্যমে দারিদ্র বিমোচনে পূর্ণাঙ্গ প্রাতিষ্ঠানিক রূপ পেল। পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের বাস্তবায়নাধীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিন্তাপ্রসূত একটি বাড়ি একটি খামার প্রকল্পের উন্নয়নমূলক এ কর্মকান্ডে চলমান রাখার জন্য প্রতিষ্ঠিত হয়েছে পল্লী সঞ্চয় ব্যাংক, যা উপকারভোগী সদস্যদের মাঝে সহজ শর্তে জামানতবিহীন ঋণ সুবিধা প্রদান করবে।

একটি বাড়ি একটি খামার প্রকল্পের উপজেলা অফিসের সমন্বয়কারী দিবাংশু রঞ্জন রায়ের পরিচালনায় বিশেষ অতিথির বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন- উপজেলা ভুমি সহকারী কমিশনার সুমন কুমার দাশ, সিলেট জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমান, শাম্মী লাবনী অর্ণব, সানজিদা চৌধুরী, রেহানা আক্তার, মো. জাহাঙ্গীর আলম, অগ্রণী ব্যাংক বোয়ালজুড় বাজার শাখার ম্যানেজার সোহান মন্ডল, ইউপি সদস্য আছাব মিয়া, সাবেক ইউপি সদস্য সাব্বির আহমদ জায়গীরদার, প্রকল্পের উপজেলা অফিসের সুপারভাইজার হাসান আহমদ, ফিল্ড এসিস্ট্যান্ট মাছুমুর রহমান চৌধুরী, জনি দে, রাজাপুর গ্রাম উন্নয়ন সমিতির-১’র সভাপতি মো. আব্দুস শহিদ, ম্যানেজার সোহেল আহমদ খালিছাদার, রাজাপুর গ্রাম উন্নয়ন সমিতি-২’র সভাপতি মোছাদ্দিক হোসেন জায়গীরদার রিপন, ম্যানেজার আখতারুল ইসলাম, সাংবাদিক মো. মুমিন মিয়া, সমিতির উপকারভোগী সদস্য নজমুল হোসেন ফরহাদ ও খালেদ আহমদ খালিছাদার প্রমুখ।

সিলেটভিউ২৪ডটকম/০৯ নভেম্বর ২০১৮/আরপি/ডিজেএস

@

শেয়ার করুন

আপনার মতামত দিন