Sylhet View 24 PRINT

সিলেটে আজ থেকে দেশের প্রথম ‘প্রতিবন্ধী কণ্ঠশিল্পী’ বাছাই প্রতিযোগিতা

সকল প্রস্তুতি সম্পন্ন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-১৩ ০০:১০:১১

মিসবাহ উদ্দীন আহমদ :: প্রতিবন্ধীরা এখন আর দেশের বোঝা নয়। তারা ইতোমধ্যে প্রমাণ করেছেন যথাযথ প্রশিক্ষণ ও শিক্ষার মাধ্যমে তারাও দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। অন্যদের মতো তারা খেলাধূলা করতে পারেন, গান গাইতে পারেন। অভিনয় করতে পারেন, সংসারেরও হাল ধরতে পারেন। আর সিলেট বিভাগের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রায় শতাধিক প্রতিবন্ধীরা এবার নিজেদের সঙ্গীত প্রতিভা নিয়ে হাজির হচ্ছেন প্রতিযোগিতার মঞ্চে। স্বাভাবিক শিল্পীদের মতো এবার তারা বাংলাদেশে প্রথমবারের মতো ঝড় তুলবেন কণ্ঠে। কণ্ঠের মাধুরীতে তারা জানিয়ে দিবেন আমরাও পিছিয়ে নেই। আমরাও পারি মানুষকে গানের ভেলায় ভাসিয়ে নিয়ে যেতে।

প্রতিবন্ধীদের নিয়ে বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজন করা হয়েছে শ্রেষ্ঠ প্রতিবন্ধী কণ্ঠশিল্পী প্রতিযোগিতায় ২০১৮। মঙ্গলবার থেকে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হচ্ছে সিলেটেই। বিভাগের ৪ জেলার প্রায় শতাধিক প্রতিবন্ধী অংশ নিচ্ছেন প্রথম আসরে। গ্রীণ ডিজেবলড ফাউন্ডেশনের (জিডিএফ) এই প্রতিযোগিতাটির আয়োজন করেছে। সহযোগিতা করছে বেঙ্গল অ্যাডভাটিজিং।

আয়োজকরা জানিয়েছেন, বাংলাদেশের মাটিতে প্রতিবন্ধীদের নিয়ে এ রকম সঙ্গীত প্রতিযোগিতা এর আগে হয়নি। তাই সিলেট থেকে এটি প্রথমবারের মতো শুরু হতে যাচ্ছে। এর মাধ্যমে সিলেট একটি ইতিহাসের সাথে যুক্ত হচ্ছে। প্রতিযোগিতাকে ঘিরে সিলেটে বসবাসরত বিভিন্ন ধরনের প্রতিবন্ধী শিশু-কিশোর, তরুণ-তরুণীদের মধ্যে ব্যাপক সাড়া লক্ষ্য করা গেছে।

ইতোমধ্যেই সিলেট বিভাগের ৪টি জেলা থেকে একশ জনের কাছাকাছি প্রতিযোগী নাম তালিকাভুক্ত করেছেন। দু’টি গ্রুপে নাম তালিকাভুক্ত করা হয়েছে। এর মধ্যে ১০ থেকে ১৬ বছর বয়সী প্রতিবন্ধী শিল্পীরা আছেন লাল দলে। অন্যদিকে ১৮ থেকে ৩০ বছর পর্যন্ত শিল্পীরা সবুজ দলে। প্রতিযোগীদের মধ্যে এখন পর্যন্ত সবুজ দলের প্রতিযোগির সংখ্যাই বেশি।

জানাগেছে, নগরীর পশ্চিম জিন্দাবাজারস্থ হাসনরাজা জাদুঘর সংলগ্ন গ্রীণ ডিজএ্যাবলড ফাউন্ডেশন (জিডিএফ) এর কার্যালয়ে মঙ্গলবার সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত প্রতিযোগিতার প্রাথমিক বাছাই প্রক্রিয়া সম্পন্ন হবে। লাল ও সবুজ দলের প্রাথমিক বাছাই শেষে দু’টি গ্রুপে ১০ জন করে মোট ২০ জন প্রতিযোগী চূড়ান্ত পর্বের জন্য নির্বাচিত হবেন। পরে এই ২০ জন প্রতিযোগিতা শুক্রবার (১৬ নভেম্বর) রিকাবীবাজারস্থ কবি কাজী নজরুল ইসলাম অডিটোরিয়ামে চূড়ান্ত পর্বে অংশ নেবেন।

এদিকে প্রতিযোগিতায় নাম রেজিস্ট্রেশনকারী কণ্ঠশিল্পী প্রতিযোগীদের যথাসময়ে যথাস্থানে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন শ্রেষ্ঠ প্রতিবন্ধী কণ্ঠশিল্পী প্রতিযোগিতা বাস্তবায়ন কমিটির আহবায়ক বায়েজিদ খান ও সদস্য সচিব রজত কান্তি গুপ্ত।

কমিটির আহ্বায়ক বায়েজিদ খান সিলেটভিউ২৪ডটকমকে বলেন, ‘ইতোমধ্যে প্রতিযোগিতার সকল প্রস্তুতি আমরা সম্পন্ন করেছি। প্রতিবন্ধীদের মধ্যে প্রচুর আগ্রহ দেখা যাচ্ছে। আমরা আশাবাদী সমাজে স্বাভাবিক জীবন যাপনে অক্ষম শিশু-কিশোর, তরুণ-তরুণীদের মধ্যে বাছাইয়ের মাধ্যমে আমরা কিছু ভালো সঙ্গীত শিল্পী পাবো।’

তিনি বলেন, ‘আমরা সর্বমহলের সহযোগিতা পাচ্ছি। বিশেষ করে সিলেটে সাংস্কৃতিক অঙ্গণের সর্বস্তরের নেতৃবৃন্দ ও সংস্কৃতিকর্মীরা এবং সাংবাদিকবৃন্দ আমাদের অকুণ্ঠ সহযোগিতা করছেন। আশাকরি সকলের অব্যাহত সহযোগিতার মাধ্যমে সুন্দর একটি আয়োজন উপহার দিতে পারবো।’
তিনি জানালেন, সিলেট বিভাগের ৪ জেলার প্রতিবন্ধী শিল্পীরা প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন। প্রতিযোগিতায় ১০ থেকে ১৬ ও ১৮ থেকে ৩০ বছর বয়সের প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ২টি বিভাগে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় প্রতিবন্ধী শিল্পীরা তাদের পছন্দ মত গান পরিবেশন করতে পারবে।

২টি বিভাগ থেকে ২ জন শ্রেষ্ঠ প্রতিবন্ধী কণ্ঠশিল্পীকে দেয়া হবে শ্রেষ্ঠ প্রতিবন্ধী কণ্ঠশিল্পী অ্যাওয়ার্ড-২০১৮। এরআগে প্রতিযোগিতার নাম রেজিস্ট্রেশনের জন্য ১২ নভেম্বর বিকাল ৫টা পর্যন্ত ফরম জমা নেয়া হয়। প্রতিযোগিতায় ঢাকা ও সিলেটের বিশিষ্ট শিল্পীরা বিচারকের দায়িত্ব পালন করবেন। এছাড়াও অংশগ্রহণকারী ও বিজয়ী প্রতিযোগিদের জন্য থাকবে আকর্ষণীয় পুরস্কার।

শ্রেষ্ঠ প্রতিবন্ধী কণ্ঠশিল্পী প্রতিযোগিতা বাস্তবায়ন কমিটির আহবায়ক বায়েজিদ খান ও সদস্য সচিব রজত কান্তি গুপ্ত এই মহতি আয়োজন সফলের লক্ষ্যে সকলের সহযোগিতা চেয়েছেন। পাশাপাশি প্রতিযোগিতার আয়োজনে সিলেটের সর্বস্তরের সংস্কৃতি কর্মী ও সঙ্গীত শিল্পীদের উপস্থিতি প্রত্যাশা করেছেন।

সিলেটভিউ২৪ডটকম/১৩ নভেম্বর ২০১৮/এমইউএ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.