Sylhet View 24 PRINT

এসএসসি পরীক্ষা: সিলেটে ফরম পূরণে শিক্ষা প্রতিষ্ঠানের কোটি টাকার বাণিজ্য

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-১৪ ০০:০৮:১৫

ইমরান আহমদ :: সিলেটের শিক্ষা প্রতিষ্ঠানগুলো বিভিন্ন সময় শিক্ষার্থীদের জিম্মি করে কোটি টাকার বাণিজ্য করে থাকে। এর মধ্যে এইচএসসি, এসএসসি ও জেএসসি পরীক্ষার ফরমপূরণ, রেজিস্ট্রেশন, ভর্তি বাবদ মোটা অংকের টাকা আদায় করা হয়। একেক কাজের সময় শিক্ষা প্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের কাছ থেকে কোটি কোটি টাকার বাণিজ্য করার অভিযোগ রয়েছে।

সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে পরীক্ষার ফরম পূরণ, রেজিস্ট্রেশন বাবদ ফি নির্ধারণ করে দেয়। এছাড়া প্রতিষ্ঠানগুলোকে অতিরিক্ত ফি আদায় না করতে হাই কোর্টের রায়, দুদক এর চিঠিও দেওয়া হয়। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠানগুলো এর কোনো তোয়াক্কা করছে না।

সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, বোর্ডের নীতিমালা অনুযায়ী বিজ্ঞান বিভাগ ১৫৬৫ এবং মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে ১৪৪৫ টাকা ফি নিতে নির্দেশনা রয়েছে। নিয়মিত/ অনিয়মিত শিক্ষার্থীর ক্ষেত্রে খুব সামান্ন টাকার কমবেশি হয়ে থাকে। বোর্ডের নির্দেশনার প্রতি নজর না দিয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলো তাদের নিজস্ব ফায়দা হাসিল করতে ব্যস্ত। বোর্ড নির্ধারিত ফির অতিরিক্ত ২-৩ গুণ বেশি টাকা আদায় করার অভিযোগ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে।

সিলেট বিভাগের সবকটি উপজেলা, থানার বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয় ও মাধ্যমিক পর্যায়ের মাদরাসা গুলোতে এসএসসি ও সমমানের পরীক্ষার ফরম পূরণে শিক্ষার্থীদের নিকট থেকে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ পাওয়া গেছে। অতিরিক্ত ফি আদায়ের জন্য শিক্ষার্থীর অভিভাবকরা ক্ষুব্দ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। বিভিন্ন প্রতিষ্ঠান অতিরিক্ত ফি আদায় সংক্রান্ত কোনো রশিদ শিক্ষার্থীদের দিচ্ছে না।

সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমদ বলেন, শিক্ষা প্রতিষ্ঠান গুলোকে এসএসসি পরীক্ষার ফরম পূরণ বাবদ নির্ধারিত ফি আদায়ের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। অতিরিক্ত ফি আদায় না করতে শিক্ষা প্রতিষ্ঠানকে হাই কোর্টের রায়, দুদক এর চিঠিও দেওয়া হয়।

সিলেটভিউ২৪ডটকম/১৪ নভেম্বর ২০১৮/ইআ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.