আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে আয়কর মেলা: দুই দিনে আদায় ৬ কোটি ১৩ লাখ টাকা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-১৪ ১৯:৪৩:৩৬

সিলেট :: সিলেটে আয়কর মেলা থেকে দুই দিনে ৬ কোটি ১৩ লাখ ৪ হাজার ৭৩৮ টাকা কর আদায় করা হয়েছে। দ্বিতীয় দিনে ৩ কোটি ৭৭ লাখ ২৮ হাজার ৯৮৮ টাকা কর আদায় হয়েছে। ২য় দিনে মেলায় সেবা গ্রহণ করেছেন ১ হাজার ৮৩০ জন, নতুন ইটিআইএন নিয়েছেন ৮৩ জন। এদিন মেলায় মোট ৯৯৬ জন করদাতা রিটার্ন দাখিল করেছেন। সিলেটের উপ কর কমিশনার কাজল সিংহ এ তথ্য নিশ্চিত করে জানান।

তিনি বলেন, এরআগে মঙ্গলবার (১৩ নভেম্বর) সিলেটে আয়কর মেলার উদ্বোধনী দিনে ২ কোটি ৩৫ লাখ ৭৫ হাজার ৭৫০ টাকা আদায় করা হয়েছে। ওইদিন মেলা প্রাঙ্গন থেকে সেবা নিয়েছেন ৯৮১ জন করদাতা। নতুন ইটিআইএনধারী হয়েছেন ৪০ জন।

সিলেট নগর ছাড়াও একই দিনে কর অঞ্চল সিলেটের আওতাধীন সুনামগঞ্জ জেলায় ৪দিন ব্যাপী আয়কর মেলা শুরু হয়েছে। ওই জেলাতে মেলার ১ম দিনে ৮২১ জন করদাতা সেবা গ্রহণ করেন। নতুন ইটিআইএন নিয়েছেন ২২ জন। ১৩২ জন করদাতা রিটার্ন দাখিল করেছেন। প্রথম দিনে ওই জেলাতে মেলায় মোট কর আদায় হয়েছে ১ লাখ ১৭ হাজার ৫৬২ টাকা।
 
একই দিনে মাধবপুর উপলোর ভ্রাম্যমাণ মেলায় ৪৫৭ জন করদাতা সেবা গ্রহণ করেন, নতুন হিসেবে ৯ জন করদাতাকে ইটিআইএন প্রদান করা হয় এবং ৯১ জন করদাতা রিটার্ন দাখিল করেন। মেলায় ২ লাখ ৫২ হাজার ৭৭৭ টাকা কর আদায় করা হয়।

গত মঙ্গলবার (১৩ নভেম্বর) থেকে সিলেট নগরীর রিকাবীবাজার মোহাম্মদ আলী জিমনেসিয়ামে আয়কর মেলার উদ্বোধন হয়। সপ্তাহব্যাপী এই মেলা চলবে ১৯ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এই কর মেলায় করদাতাদের সেবাপ্রদান করা হবে।

সংশ্লিষ্টরা জানান, এবারের আয়কর মেলাতে বিভিন্ন বুথ থেকে ই-টিআইএন রেজিষ্ট্রেশন, রি-রেজিষ্ট্রেশন, রিটার্ন গ্রহণ, অন লাইনে রিটার্ন দাখিলের জন্য আইডি ও পাসওয়ার্ড প্রদান এবং কর সংক্রান্ত প্রয়োজনীয় সহায়তা ও পরামর্শ প্রদান করা হচ্ছে। মেলায় কর আদায় ও মানুষের স্বতস্ফুর্ত সেবা গ্রহণ নিয়ে সন্তুষ প্রকাশ করেছেন তিনি।
এবার মেলা থেকে ৪৫ কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রা রয়েছে। গত বছর আদায় ছিল ৪১ কোটি টাকা ও  দাখিলকৃত রিটার্ণের সংখ্যা ছিল  ৮ হাজার ৫৯৯। এবার এই লক্ষ্যমাত্রা পূরণে আশাবাদি কর কর্মকর্তারা।

২০১৮-১৯ অর্থ বছরে ৮৫২ দশমিক ৯৮ কোটি লক্ষ্যমাত্রা আদায়ের লক্ষ্য নিয়ে অর্থ বছর শুরু করে সিলেট কর অঞ্চল। অর্থ বছরে সিলেটে ১৮ হাজার নতুন ইটিআইএনধারী করার লক্ষ্য সিলেট কর অঞ্চলের।

সিলেটভিউ২৪ডটকম/১৪নভেম্বর২০১৮/এনইউ/এমইউএ

শেয়ার করুন

আপনার মতামত দিন