আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

মানবতার কল্যাণে গরীব এন্ড এতিম ট্রাস্ট ফান্ড ইউকে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-১৪ ২০:৩৩:৫২

সিলেট :: গরীব এন্ড এতিম ট্রাস্ট ফান্ড যুক্তরাজ্য ভিত্তিক একটি আর্ত মানবতার সেবায় নিয়োজিত একটি সামাজিক সংগঠন। সমাজের অসহায়, দরিদ্রদের কল্যাণে কাজ করে একটি সমাজকে শুধু আলোকিত নয়, বরং ভারসাম্যপূর্ণ সমাজ প্রতিষ্ঠায় বদ্ধ পরিকর। মানবতার কল্যাণে এক ধাপ এগিয়ে এ সংগঠনটি সিলেটের প্রত্যন্ত এলাকায় অসহায় দরিদ্র জনগোষ্ঠীর কল্যাণে কাজ করে যাচ্ছে। এ সংগঠনের সার্বিক কল্যাণে আজ অসহায়দের মুখে হাসি ফুটে উঠেছে। এর সুফল ভোগিরা আজ সমাজে মাথা তুলে দাঁড়াচ্ছে।

গরীব এন্ড এতিম ট্রাস্ট ফান্ড ইউকে’র উদ্যোগে ইতিমধ্যে সিলেটের দক্ষিণ সুরমার বিভিন্ন এলাকায় গৃহ নির্মাণ, সেলাই মেশিন বিতরণ, রিক্সা বিতরণ, টিউব ওয়েল বিতরণ সহ অন্ধদের অন্ধত্ব দূরীকরণে কাজ করে যাচ্ছে।
 
গৃহ নির্মাণ প্রকল্পের উপকার ভোগিদের মধ্যে দক্ষিণ সুরমার লালাবাজার ইউনিয়নের পশ্চিম ভাগ গ্রামের মৃত মুক্তার আলীর স্ত্রী আনোয়ারা বেগম। পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি মুক্তার আলী মারা যাওয়ার পর তার স্ত্রী আনোয়ারা বেগম ৬ অপ্রাপ্ত বয়স্কা মেয়ে ও এক প্রতিবন্ধী ছেলে নিয়ে পুরোপুরি অসহায় হয়ে পড়েন। দারিদ্রের করাল গ্রাসে আনোয়ারা বেগম যখন পুরোপুরি নিমজ্জিত ঠিক তখনই স্থানীয় শ্রমিক মজলিস নেতৃবৃন্দের সহায়তায় তাদের পাশে দাঁড়ায় গরীব এন্ড এতিম ট্রাস্ট ফান্ড ইউকে। 

সংগঠনের সিলেট বিভাগীয় সমন্বয়কারী দিলওয়ার হোসেনের আন্তরিক প্রচেষ্টায় এই অসহায় পরিবারটি খোঁজে পায় বেঁচে থাকার নতুন ঠিকানা। সমাজসেবী দিলোয়ার হোসেন সরেজিমনে পরিবারের সদস্যদের সাথে সাক্ষাৎ করে তাদের সহযোগিতার আশ^াস প্রদান করেন। তারই বদন্যতায় সংগঠনের আর্থিক সহযোগিতায় ইতিমধ্যে মুক্তার আলীর পরিবারকে একটি গৃহ নির্মাণ করে দেয়া হয় এবং প্রতি মাসে তাদের পারিবারিক খরচের জন্য নির্দিষ্ট পরিমানে নগদ অর্থ প্রদান করা হয়। যা আজো অব্যাহত রয়েছে। সংগঠনের কল্যাণে গোটা পরিবারটি আজ ঘুরে দাঁড়িয়েছে। নিজেদেরকে নতুন ভাবে বেঁচে থাকার আগ্রহ পেয়েছে।

অনুরূপ ভাবে দক্ষিণ সুরমার বরইকান্দি ইউনিয়নের তালুকদার পাড়া গ্রামের মৃত কনা মিয়ার স্ত্রী সুফিয়া বেগম দু’ মেয়ে নিয়ে অসহায় অবস্থায় জীর্ণ শির্ণ ভাবে বসবাস করে যাচ্ছিলেন। তাদের এই দুরাবস্থা দেখে দিলোয়ার হোসেন সংগঠনের পক্ষ থেকে একটি গৃহ নির্মাণ করে দেন। নতুন ঘর পেয়ে আবেগ আপ্লুত সুফিয়া বেগমসহ গোটা পরিবার। 
এ গৃহ নির্মাণ প্রকল্পের মধ্যে তেতলী ইউনিয়নের নজরুল ইসলাম, কটালপুরের প্রতিবন্ধী দেলোয়ার হোসেনের গৃহ নির্মাণের কাজ অব্যাহত রয়েছে।

এ সংগঠনের উদ্যোগে বিতরণকৃত সেলাই মেশিন গ্রহণকারীদের মধ্যে দক্ষিণ সুরমার চান্দাই মাঝপাড়া গ্রামের জ্যো¯œা বেগম, রুমি আক্তার লিমা, তেতলী ইউনিয়নের ক্ষিদিরপুর গ্রামের ডলি বেগম, সিলাম ইউনিয়নের খড়ারিয়া গ্রামের মাজেদা বেগম, লালাবাজার ইউনিয়নের খাজাখালু গ্রামের ফুলতেরা বেগম।

গরীব এন্ড এতিম ট্রাস্ট ফান্ড ইউকে কর্তৃক বিতরণকৃত রিক্সা গ্রহণকারীদের মধ্যে দক্ষিণ সুরমা উপজেলার দাউদপুর ইউনিয়ন তুরুকখলা গ্রামের মখরম আলী, মোল্লারগাঁও ইউনিয়নের তেলিরাই গ্রামের মুজিবুর রহমান, বালাগঞ্জ উপজেলার আলাপুর গ্রামের শমছু মিয়া, জালালপুর ইউনিয়নের ছবদলপুর গ্রামের আলাই মিয়া, লালাবাজার ইউনিয়নের খাজাখালু গ্রামের মুক্তার হোসেন।

টিউব ওয়েল গ্রহণকারীদের মধ্যে রয়েছেন দক্ষিণ সুরমার কদমতলী এলাকার কালা মিয়া, মোল্লারগাঁও ইউনিয়নের হাজরাই গ্রামের দেলোয়ার হোসেন, সিলাম ইউনিয়নে নাজিরের চক গ্রামের মাহবুবুর রহমান, কামাল বাজার ইউনিয়নের বটেরগাঁও গ্রামের মকবুল আলী, রেঙ্গা হাজীগঞ্জ এলাকার মউজ উদ্দীন।
 
প্রবাসী অধ্যুসিত সিলেটের অসহায় দরিদ্রদের কল্যাণে অসংখ্য সামাজিক সংগঠন কাজ করে যাচ্ছে। তাদের মধ্যে অন্যতম গরীব এন্ড এতিম ট্রাস্ট ফান্ড ইউকে দীর্ঘমেয়াদী পরিকল্পনা ভিত্তিক বিভিন্ন উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করে যাচ্ছে। যাদের গতিশীল চিন্তাধারা ও নেতৃবৃন্দের বাস্তবভিত্তিক পরিকল্পনা শুধু দক্ষিণ সুরমায় নয় একদিন গোটা সিলেটের অসহায় দরিদ্রদের জীবনমান উন্নত করবে বলে সচেতন মহল মনে করেন।

গরীব এন্ড এতিম ট্রাস্ট ফান্ড ইউকে এর সমন্বয়কারী দিলওয়ার হোসেন আলাপ কালে জানান, মানবসেবা পরম ধর্ম। মানবতার কল্যাণে যারা কাজ করে তারা যুগ যুগ ধরে মানুষের হৃদয়ে বেঁচে থাকে। এই মন্ত্রে উজ্জীবিত হয়ে গরীব এন্ড এতিম ট্রাস্ট ফান্ড ইউকে এর মাধ্যমে সিলেটের অসহায় দরিদ্রদের কিছুটা হলেও জীবনমান উন্নয়নের চেষ্টা চালিয়ে যাচ্ছি। সকলের সহযোগিতা অব্যাহত থাকলে এর কার্যক্রম আরো গতিশীল হবে বলে তিনি জানান।

সিলেটভিউ২৪ডটকম/১৪নভেম্বর২০১৮/প্রেবি/এমইউএ

শেয়ার করুন

আপনার মতামত দিন