আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

আয়কর মেলা: ৬ষ্ট দিনে আদায় ৩ কোটি ৪১ লাখ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-১৮ ১৯:৩১:২৬

সিলেট :: আয়কর মেলার ৬ষ্ট দিনে সিলেট কর অঞ্চলে ৩ কোটি ৪১ লাখ ৫ হাজার ৪২৯ টাকা কর আদায় হয়েছে। এদিন সিলেটসহ বিভাগের চারটি স্থানে মেলা থেকে সেবা নিয়েছেন ৬ হাজার ১৪৭ করদাতা। রিটার্ণ দাখিল করেছেন ২ হাজার ৬৬৬ জন এবং নতুন ইটিআইএন গ্রহণ করেছেন ১২৩ জন ও রি-রেজিস্ট্রেশন করেছেন দুইজন।
 
রোববার দিনব্যাপী সিলেটে মেলা থেকে কর আদায় হয়েছে ৩ কোটি ৭ লাখ ৫৮ হাজার ৫৬৪ টাকা। মেলায় সেবা গ্রহণ করেছেন ৩ হাজার ৯৮৭ জন, রিটার্ণ দাখিল করেন ১ হাজার ৫৪৮ জন এবং নতুন ইটিআইএন নিয়েছেন ৭৮ জন।

একই দিনে মৌলভীবাজার মেলা থেকে কর আদায় হয়েছে ১৭ লাখ ২৫ হাজার ৯৪৫ টাকা। সেবা গ্রহণ করেছেন ৯৩৬ জন, রিটার্ণ দাখিল করেন ৬০৭ জন এবং নতুন ইটিআইএন নিয়েছেন ২০ জন।

হবিগঞ্জ মেলা থেকে কর আদায় হয়েছে ১২ লাখ ৪৭ হাজার ২৭০ টাকা। মেলায় সেবা গ্রহণ করেছেন ৯৫৯ জন,  রিটার্ণ দাখিল করেছেন ৩৬৩ জন এবং নতুন ইটিআইএন নিয়েছেন ১৯ জন।

এছাড়া শ্রীমঙ্গল মেলা থেকে কর আদায় হয়েছে ৩ লাখ ৭৫ হাজার ৬৫০ টাকা। সেবা নিয়েছেন ২৬৫ জন, রিটার্ণ দাখিল ১৪৮ জন এবং ইটিআইএন নিয়েছেন ৬ জন।

এরআগে শনিবার (১৭ নভেম্বর) আয়কর মেলার ৫ম দিনে ৭ কোটি ১৫ লাখ ৭৫ হাজার ৯৫০ টাকা কর আদায় করা হয়েছে। এদিন মেলা থেকে ৩ হাজার ২৮৭ জন করদাতা সেবা গ্রহণ করেছেন, নতুন ইটিআইএন নিয়েছেন ৪৩ জন এবং ২ হাজার ৫০৮ জন করদাতা রিটার্ন দাখিল করেছেন।

সিলেট কর অঞ্চলের উপ কর কমিশনার (সদর দফতর ও প্রশাসন) কাজল সিংহ এ তথ্য নিশ্চিত করে বলেন, সপ্তাহব্যাপী চলে আসা মেলায় মোট ৬ দিনে সিলেটে ২৯ কোটি ৫৩ লাখ ৮৪ হাজার ২৭৩ টাকা কর আদায় করা হয়েছে।

তিনি বলেন, মেলার ৬ষ্ট দিনে সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, সরকারি অগ্রগামী উচ্চ বিদ্যালয় ও কলেজ এবং পুলিশ লাইনস উচ্চ বিদ্যালয়ের ৩৭ শিক্ষার্থীর অংশগ্রহণে কর শিক্ষণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ২০ মিনিটের কর বিষয়ক কুইজ প্রতিযোগীতায় অংশ নেন শিক্ষার্থীরা। মূলত; ভবিষ্যত প্রজন্মকে কর বিষয়ে জানাতে ও উদ্ভোদ্ধ করতে এমন আয়োজন করা হয়।

গত ১৩ নভেম্বর থেকে নগরীর মোহাম্মদ আলী জিমনেশিয়ামে চলে আসা আয়কর মেলা ১৯ নভেম্বর পর্যন্ত চলবে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এই কর মেলায় সেবা প্রদান করা হচ্ছে।

সিলেট শহর ছাড়াও ১৪ নভেম্বর কর অঞ্চল-সিলেটের আওতাধীন সুনামগঞ্জ জেলায়, ১৫ নভেম্বর মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলায় ৪ দিন ব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হয়। ১৬ নভেম্বর হতে সিলেট জেলার গোলাপগঞ্জ উপজেলায় ২ দিনের ভ্রাম্যমান আয়কর মেলা হয়, ১৭ নভেম্বর সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলায় এবং সিলেট জেলার ফেঞ্চুগঞ্জ উপজেলায় ভ্রাম্যমান মেলা অনুষ্ঠিত হয়।

এবারের আয়কর মেলাতে বিভিন্ন বুথ থেকে ই-টিআইএন রেজিষ্ট্রেশন, রি-রেজিষ্ট্রেশন, রিটার্ন গ্রহণ, অন লাইনে রিটার্ন দাখিলের জন্য আইডি ও পাসওয়ার্ড প্রদান এবং কর সংক্রান্ত প্রয়োজনীয় সহায়তা ও পরামর্শ প্রদান করা হচ্ছে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সিলেটভিউ২৪ডটকম/১৮ নভেম্বর ২০১৮/প্রেবি/ইআ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন