আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

মৌলভীবাজারে দলীয় মনোনয়ন চান অর্ধশতাধিক নেতা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-১৯ ১৭:২১:২৪

ওমর ফারুক নাঈম, মৌলভীবাজার :: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজারের ৪টি আসন থেকে আওয়ামী লীগের ২৬ ও বিএনপির ২৩জন ও অন্যান্য দলের প্রায় ১০জন মনোনয়ন সংগ্রহ করেছেন।

এর মধ্যে রয়েছেন জনপ্রতিনিধি, সাবেক এমপি, ব্যবসায়ী, প্রবাসী এমনকি দলের তৃণমূল নেতারাও। তবে মৌলভীবাজার ১ ও ৪ আসনে আওয়ামী লীগ ও বিএনপির মনোনয়ন প্রায় চূড়ান্ত হলেও শেষ সময়ে বাকি দুটি আসনের হিসেব মিলাতে পারছেন না কেউই।

এবার মৌলভীবাজারের ৪টি আসন থেকে ভোট দিবেন প্রায় ১২ লক্ষাধিক ভোটার।
মৌলভীবাজার ১ আসন পর্যটন ও আগর শিল্পের রাজ্য বড়লেখা ও জুড়ি উপজেলা নিয়ে গঠিত। এই আসনে দলীয় আ.লীগের মনোনয়ন নিয়েছেন বর্তমান সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ শাহাব উদ্দিন আহমদ।

তবে এই আসনে বিএনপির ১৩ জন মনোনয়ন নিয়েছেন। তারা হলেন, সাবেক প্রতিমন্ত্রী এড. এবাদুর রহমান চৌধুরী, জেলা বিএনপির সহ-সভাপতি শিল্পপতি নাসির উদ্দিন আহমেদ মিঠু, বড়লেখা উপজেলা বিএনপির সভাপতি আব্দুল হাফিজসহ আরোও দশ জন। এই আসনে আওয়ামী লীগের মনোনয়ন চূড়ান্ত হলেও বিএনপির রয়েছে নানা জল্পনা কল্পনা। আছেন জাতীয় পার্টি ও জামায়াতে ইসলামীর প্রার্থীও।

হাওর বেষ্টিত কুলাউড়া উপজেলা নিয়ে মৌলভীবাজার ২ আসন। এই আসনে আ.লীগের ১১ জন আর বিএনপির ৩ জন দলীয় মনোনয়ন নিয়েছেন। তবে এই আসনে দলের চেয়ে ব্যাক্তি হচ্ছেন ফ্যাক্টর। জাতীয় ঐক্যফ্রুন্ট সাবেক ডাকসু ভিপি ও সাবেক এমপি সুলতান মোহাম্মদ মনসুরকে প্রার্থী ঘোষণা করেছে। আর এই ঘোষণার পরই মহাজোটে শরীকান বিকল্পধারায় যোগ দিয়েছেন বিএনপির সাবেক নেতা ও সাবেক এমপি এমএম শাহীন। কিন্তু মহাজোটের শরীক জাপাও এই আসন ছাড় দিতে নারাজ। তারা যে কোন মূল্যে সাবেক এমপি নবাবা আলী আব্বাসকে প্রার্থী চায়।

মৌলভীবাজার সদর উপজেলা ও রাজনগর উপজেলা নিয়ে মৌলভীবাজার ৩ আসন। এই আসনে আ.লীগের দলীয় মনোনয়ন পত্র নিয়েছেন ৮ জন। আর বিএনপির ৪ জন। আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা হলেন, বর্তমান সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসিন, জেলা আওয়ামী লীগের সভাপতি নেছার আহমদ, সাবেক ভিপি আব্দুল মালিক তরফদার সোয়েব, স্বেচ্ছাসেবকলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সুব্রত পুরকায়স্থসহ আরোও ৪জন। আর বিএনপির মনোনয়ন প্রত্যাশীরা হলেন জেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি এম. নাসের রহমানসহ আরোও ৩জন। তবে এই আসনে বিএনপি থেকে সাবেক অর্থমন্ত্রী মরহুম এম সাইফুর রহমানের ছেলে নাসের রহমানের মনোনয়ন প্রায় চুড়ান্ত।

তবে আওয়ামীলীগের মনোনয়ন দৌড়ে আছেন বতমান এমপি ও প্রয়াত মন্ত্রী সৈয়দ মহসীন আলীর স্ত্রী সৈয়দা সায়রা মহসীন, আ.লীগ সভাপতি নেছার আহমদ ও ক্লিন ইমেজ প্রার্থী ভিপি সোয়েব। তবে ২০ দলীয় জোট থেকে মনোনয়ন চান খেলাফত মজলিসের আহমদ বিল্লাল। আছেন গণফোরাম ও ইসলামী দলগুলোর একাধিক মনোনয়ন প্রত্যাশীও।

চায়ের রাজ্য শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলা নিয়ে মৌলভীবাজার ৪ আসন। এই আসনে আওয়ামী লীগের ৬ জন আর বিএনপির ২ জন দলীয় মনোনয়ন নিয়েছেন। এই আসনের ফ্যাক্টর হচ্ছে চা শ্রমিক। চা শ্রমিকদের ভোটেই এমপি নির্বাচিত হন। তাই এখানে আওয়ামী লীগের বর্তমান এমপি আব্দুশ শহীদ আর বিএপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য মুজিবুর রহমান মুজিব এর দলীয় মনোনয় একরকম চূড়ান্ত।

সিলেটভিউ২৪ডটকম/১৯ নভেম্বর ২০১৮/ওএফএন/এসডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন