Sylhet View 24 PRINT

সুনামগঞ্জে ভোটার বেড়েছে প্রায় দেড় লাখ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১২-০৬ ১০:৪৮:৫৯

সুনামগঞ্জ প্রতিনিধি :: প্রকৃতিক বৈচিত্রের অপরূপ লীলাভুমি সুনামগঞ্জ জেলা। জেলার অধিকাংশ এলাকাই হাওর ও নিচু অঞ্চল নিয়ে গঠিত। ফলে বছরের প্রায় ৭-৮ মাস এখানে জলাভুমি থাকে। হাওরবেষ্টিত এলাকা হওয়ায় সুনামগঞ্জে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১৬ লক্ষ ৪৭ হাজার ৫শত ১১ জন। যার মধ্যে মোট পুরুষ ভোটার ৮ লক্ষ ২৩ হাজার ৬শত ১৬জন এবং নারী ভোটার ৮লক্ষ ২৩ হাজার ৮শত ৯৫জন। যা বিগত দশম জাতীয় সংসদ নির্বাচনে ছিলো ১৫ লক্ষ ২ হাজার ৯ শত ৭৩জন। বিগত দশম জাতীয় সংসদ নির্বাচন থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটার বেড়েছে ১ লক্ষ ৪৪ হাজার ৫শত ৩৮ জন। পরিসংখ্যানে দেখা যায় এবার সুনামগঞ্জে পুরুষ ভোটার চেয়ে নারী ভোটার সংখ্যাই বেশি।

১১টি উপজেলা ও ৮৮টি ইউনিয়ন এবং ৪টি পৌরসভা নিয়ে গঠিত এই সুনামগঞ্জ জেলায় নিবাচনী আসন সংখ্যা হল ৫ টি। তার মধ্যে সুনামগঞ্জ-১ আসনে রয়েছে, ধর্মপাশা, তাহিরপুর ও জামালগঞ্জ উপজেলা। সুনামগঞ্জ-২ আসনে রয়েছে দিরাই ও শাল্লা উপজেলা। সুনামগঞ্জ-৩ আসনে রয়েছে দক্ষিণ সুনামগঞ্জ ও জগন্নাথপুর উপজেলা। সুনামগঞ্জ-৪ আসনে রয়েছে সুনামগঞ্জ সদর ও বিশ্বম্ভরপুর উপজেলা এবং সবশেষে সুনামগঞ্জ-৫ আসনে রয়েছে দোয়ারাবাজার ও ছাতক উপজেলা।

তার মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সুনামগঞ্জের নির্বাচর্নী আসন-১ এ মোট ভোটার সংখ্যা- ৩ লক্ষ ৯৯ হাজার ৩ শত ৫৯ জন। এর মধ্যে ধর্মপাশা উপজেলায় মোট পুরুষ ভোটার ৭৭ হাজার ৮শত ৮৯ জন এবং মহিলা ভোটার ৭৮ হাজার ২ শত ৭০ জন। তাহিরপুর উপজেলায় মোট পুরুষ ভোটার ৬৫ হাজার ৫শত ৪২ জন ও নারী ভোটার ৬৪ হাজার ৯ শত ৫০ জন এবং জামালগঞ্জ উপজেলায় মোট পুরুষ ভোটার ৫৬ হাজার ৪শত ৫৮ জন ও নারী ভোটার ৫৬ হাজার ২শত ৫০ জন।

সুনামগঞ্জ-২ আসনে মোট ভোটার সংখ্যা- ২ লক্ষ ৫০ হাজার ৭শত ২১জন। তার মধ্যে দিরাই উপজেলায় মোট পুরুষ ভোটার ৮৫ হাজার ৩শত ৩৫ জন এবং নারী ভোটার ৮৫ হাজার ৯শত ৪৭জন। এবং শাল্লা উপজেলায় মোট ভোটার সংখ্যা ৩৯ হাজার ৬ শত ১৫ জন এবং নারী ভোটার ৩৯ হাজার ৮শত ২৪ জন।

সুনামগঞ্জ-৩ আসনে মোট ভোটার ২ লক্ষ ৯২ হাজার ৪শত ৭১ জন। যার মধ্যে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় মোট পুরুষ ভোটার ৬০ হাজার ৫শত ৩৮ জন ও নারী ভোটার ৬০ হাজার ৯শত ৩৩ জন এবং জগন্নাথপুর উপজেলায় মোট পুরুষ ভোটার ৮৪ হাজার ৯শত ৬২জন ও নারী ভোটার ৮৬ হাজার ৩৮জন।

সুনামগঞ্জ-৪ আসনে মোট ভোটার সংখ্যা ২ লক্ষ ৮৯ হাজার ৩০ জন। এর মধ্যে সুনামগঞ্জ সদর উপজেলায় মোট পুরুষ ভোটার ৯৪ হাজার ২ শত ৬১ জন ও নারী ভোটার ৯৩ হাজার ২শত ২৬ জন এবং বিশ্বম্ভরপুর উপজেলায় মোট পুরুষ ভোটার ৫০ হাজার ১শত ৮৮জন ও নারী ভোটার ৫১ হাজার ৩শত ৫৫জন।

সুনামগঞ্জ-৫ আসনে মোট ভোটার ৪ লক্ষ ১৫ হাজার ৯শত ৫৪ জন। যার মধ্যে ছাতক উপজেলায় মোট পুরুষ ভোটার ১লক্ষ ৩১ হাজার ৮শত ৮১জন এবং নারী ভোটার ১ লক্ষ ২৯ হাজার ৮শত ৫৪ জন এবং দোয়ারাবাজার উপজেলায় মোট পুরুষ ভোটার ৭৬ হাজার ৯শত ৫৭ জন ও নারী ভোটার ৭৭ হাজার ২শত ৬২ জন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এবছর সুনামগঞ্জ জেলায় মোট ভোট কেন্দ্র হলো ৬শ ৬৮টি এবং ভোট কক্ষের সংখ্যা হলো ৩ হাজার ২শত ৭৪টি। যার মধ্যে ধর্মপাশা উপজেলায় ৬৪টি, জামালগঞ্জ উপজেলায় ৪০, তাহিরপুর উপজেলায় ৪৬, দিরাই উপজেলায় ৭৪, শাল্লা উপজেলায় ৩৬, জগন্নাথপুর উপজেলায় ৮৭, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় ৫৫, সুনামগঞ্জ সদর উপজেলায় ৭৬, বিশ্বম্ভরপুর উপজেলায় ৩১, ছাতক উপজেলায় ১০০, দোয়ারাবাজার উপজেলায় ৫৯টি ভোট কেন্দ্র রয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/০৬ ডিসেম্বর ২০১৮/এসএনএ/আআ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.