আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

চীনের রাষ্ট্রদূতের সাথে সিলেট চেম্বার নেতৃবৃন্দের মতবিনিময়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১২-০৬ ১৮:৫১:৫১

সিলেট :: চীনের রাষ্ট্রদূত মিঃ ঝেং ঝুয়ো’র সাথে সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র নেতৃবৃন্দের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল ১১টায় চেম্বার কার্যালয়ে সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদের সভাপতিত্বে সভায় চীনের রাষ্ট্রদূত বলেন, চীন প্রতিবেশী দেশগুলোর মধ্যে বাংলাদেশকে বিশেষ গুরুত্ব দিচ্ছে। চীনের সাথে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক অত্যন্ত শক্তিশালী। এই বাণিজ্য সম্পর্ক আরো জোরদার করতে পারলে দুই দেশই দারুণভাবে লাভবান হবে।

তিনি বলেন, চীন বাংলাদেশে মৎস্য উৎপাদন ও আইটি খাতে বিনিয়োগে আগ্রহী। দুই দেশের কেন্দ্রীয় ব্যাংকের সহযোগিতা পেলে এই প্রজেক্টটি বাস্তবায়ন করা যাবে।

তিনি আরো বলেন, বাংলাদেশ প্রযুক্তিতে খুব দ্রুত এগিয়ে যাচ্ছে। উদাহরণ স্বরূপ তিনি শাহজালাল সার কারাখানা পরিদর্শনের অভিজ্ঞতার কথা উল্লেখ করেন এবং এ সারকারখানায় খুব উন্নত প্রযুক্তি ব্যবহার করা হয়েছে বলে মন্তব্য করেন।

তিনি বলেন, চীন সরকার উন্নয়নশীল দেশসমূহে উৎপাদন সহযোগিতা বাড়াবে। এক্ষেত্রে যৌথ উদ্যোগে শিল্প স্থাপনে চীন সরকার গুরুত্ব দিচ্ছে বলে তিনি জানান।

সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ মতবিনিময় সভায় মিলিত হওয়ার জন্য চীনের রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানিয়ে বলেন, চীন বাংলাদেশের উন্নয়নের সহযোগী রাষ্ট্র। বাংলাদেশের বিভিন্ন খাতে চীনের বড় ধরণের বিনিয়োগ রয়েছে। এ বিনিয়োগ বৃদ্ধি করতে পারলে বাংলাদেশ এবং চীন উভয় দেশই লাভবান হবে।

তিনি বলেন, বাংলাদেশে বর্তমানে বিনিয়োগ বান্ধব পরিবেশ বিরাজ করছে। বর্তমান সরকার বাংলাদেশে বিদেশী বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে সিলেট সহ দেশের বিভিন্ন স্থানে বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনে কাজ করে যাচ্ছে।

তিনি সিলেটের শিল্প, পর্যটন ও নির্মাণাধীন সিলেট হাই-টেক পার্কে বিনিয়োগে এগিয়ে আসার জন্য চীনের বিনিয়োগকারীদের আহবান জানান। এছাড়াও তিনি দুই দেশের মধ্যে বাণিজ্য যোগাযোগ বৃদ্ধিতে প্রতিনিধি বিনিময়ের আহবান জানান।  

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- কাস্টম্স, এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট সিলেটের কমিশনার মোঃ গোলাম মুনির, বাংলাদেশ ব্যাংকের জিএম জীবন কৃষ্ণ রায়, সিলেট সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রিন্সিপাল প্রফেসর মোঃ হায়াতুল ইসলাম আকঞ্জি, সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি মাসুদ আহমদ চৌধুরী, সহ সভাপতি মোঃ এমদাদ হোসেন, পরিচালক নুরুল ইসলাম, মুশফিক জায়গীরদার, মুকির হোসেন চৌধুরী, নর্থ-ইস্ট ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক মোঃ তানভির আহমেদ চৌধুরী, সিনিয়র সাংবাদিক মোঃ ইকবাল সিদ্দিকী, বারাকা গ্রুপের এমডি ফাহিম এ চৌধুরী, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল সিলেটের সেন্টার ইনচার্জ মধুসূদন চন্দ, আলীম ইন্ডাস্ট্রিজ লিঃ এর ম্যানেজার এম শহিদুল ইসলাম, সানটেক টায়ার লিঃ কর্মকর্তা মোঃ রুবেল আহমেদ।

এসময় উপস্থিত ছিলেন- কাস্টম্স, এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট সিলেটের যুগ্ম কমিশনার মিনহাজ উদ্দিন পাহলোয়ান, সিলেট চেম্বারের পরিচালক মোঃ ওয়াহিদুজ্জামান (ভূট্টো), মোঃ আব্দুর রহমান (জামিল), মোঃ আতিক হোসেন, মোঃ মুজিবুর রহমান মিন্টু, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ, সিলেট কার্যালয়ের সহকারী পরিচালক সৈয়দ মোহাম্মদ শরফুদ্দিন, হৃদয়ে একাত্তর বাংলাদেশের চেয়ারম্যান রুহুল আলম চৌধুরী (উজ্জ্বল) চাইনিজ প্রতিনিধিদলের সদস্য মিঃ ইয়াং চুনজিং, মিস ইয়ু গুয়াংগুয়ে আনান্দি, মিঃ কং জিয়া জিয়া পে সাংহাই ইলেকট্রিক গ্রুপের প্রজেক্ট ডাইরেক্টর মিঃ শেং ইয়ংগুই, অপ্পো মোবাইলের ব্রান্ড ম্যানেজার মিঃ লিউ ডংকুয়ান, মিঃ মাও জিওয়ংফু, চ্যানেল এস ইউকে’র মঈনুদ্দীন মঞ্জু, সাংবাদিক খালেদ আহমদ, সিলেট চেম্বারের সদস্য খন্দকার ইসরার আহমদ রকি, আলতাফ হোসেন, জহিরুল ইসলাম প্রমুখ।



সিলেটভিউ২৪ডটকম/০৬ ডিসেম্বর ২০১৮/প্রেবি/এসডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন