আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

ভোটের মাঠে ১১৪ প্রার্থী, সিলেট বিভাগজুড়ে নির্বাচনী আমেজ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১২-১১ ০০:১৩:০০

মিসবাহ উদ্দীন আহমদ :: দরজায় কড়া নাড়ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। একাধিক রাজনৈতিক জোটের ব্যানারে দেশে বিদ্যমান প্রধান তিনটি রাজনৈতিক দল আওয়ামী লীগ, বিএনপি, জাতীয়পার্টিসহ প্রায় সকল রাজনৈতিক দল অংশ নিচ্ছে নির্বাচনে। তাই মানুষের মাঝে বিরাজ করছে উৎসব আবহ।

অন্যান্য আনুষ্ঠানিকতা শেষ করে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ সম্পন্ন হয়েছে সোমবার। প্রতীক পেয়েই ব্যস্ত হয়ে পড়েছেন তারা। প্রচারণায় নেমে পড়েছেন প্রার্থীরা। নির্বাচন কমিশন সূত্রে পাওয়া হিসেব মতে সিলেট বিভাগের ১৯টি আসনে নৌকা ও ধানের শীষের প্রতীকসহ অন্যান্য প্রতীকে ভোটের লড়াইয়ে অবতীর্ণ হয়েছেন ১১৪ জন প্রার্থী। ইতোমধ্যে তাদের সকলেই নিজ নিজ নির্বাচনী এলাকাতে নেমে পড়েছেন প্রচারণায়।

সিলেটের ৬টি আসনে ৪০ জন :
সিলেটের ৬টি আসনে চূড়ান্ত প্রার্থী সংখ্যা দাঁড়িয়েছে ৪০ জনে।তাদের মধ্যে সিলেট-১ আসনে ১০, সিলেট-২ আসনে ৭ জন, সিলেট-৩ আসনে ৬ জন, সিলেট-৪ আসনে ৫ জন, সিলেট-৫ আসনে ৮ জন এবং সিলেট-৬ আসনে ৪ জন রয়েছেন।

সিলেট-১ আসনে প্রতিদ্বন্দ্বিতাকারীরা হলেন- আওয়ামী লীগের আবুল কালাম আব্দুল মোমেন (নৌকা), বিএনপির খন্দকার আব্দুল মুক্তাদির (ধানের শীষ), মাহবুবুর রহমান চৌধুরী (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. রেদওয়ানুল হক চৌধুরী (হাতপাখা), ইসলামী ঐক্যজোটের (আইওজে) মুহ্ম্মদ ফয়জুল হক (মিনার), ন্যাশনাল পিপলস পার্টির ইউসুফ আলী (আম), বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির উজ্জ্বল রায় (কোদাল), বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-বাসদ এর প্রণব জ্যোতি পাল (মই), বাংলাদেশ মুসলিম লীগের মো. আনোয়ার উদ্দিন (হারিকেন), বাংলাদেশ খেলাফত আন্দোলনের নাসির উদ্দিন (বটগাছ)।

সিলেট-২ আসনে জাতী ইয়াহ্ইয়া চৌধুরী (লাঙ্গল), বিএনপির তাহসিনা রুশদীর লুনা (ধানের শীষ), খেলাফত মজলিসের মুহাম্মদ মুনতাছির আলী (দেয়াল ঘড়ি), গণফোরামের মোকাব্বির খান (উদীয়মান সূর্য), ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. আমির উদ্দিন (হাতপাখা), ন্যাশনাল পিপলস পার্টির মো. মনোয়ার হোসাইন (আম), বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ এর মো. মোশাহিদ খান (টেলিভিশন)।

সিলেট-৩ আসনে আওয়ামী লীগের মাহমুদ উস সামাদ চৌধুরী (নৌকা), বিএনপির শফি আহমদ চৌধুরী (ধানের শীষ), ইসলামী আন্দোলন বাংলাদেশের এম এ মতিন বাদশা (হাতপাখা), মো. উসমান আলী (লাঙ্গল), খেলাফত মজলিসের মো. দিলওয়ার হোসাইন (দেওয়াল ঘড়ি), বাংলাদেশ খেলাফত মজলিসের হাফিজ আতিকুর রহমান (রিকশা)।

সিলেট-৪ আসনে আওয়ামী লীগের ইমরান আহমদ (নৌকা), বিএনপির দিলদার হোসেন সেলিম (ধানের শীষ), জাতীয় পার্টির আহমেদ তাজ উদ্দিন তাহ রহমান (লাঙ্গল), বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টির মনোজ কুমার সেন (কোদাল), ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. জিল্লুর রহমান (হাতপাখা)।

সিলেট-৫ আসনে আওয়ামী লীগের হাফিজ আহমদ মজুমদার (নৌকা), ঐক্যফ্রন্টের প্রার্থী জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের উবায়দুল্লাহ ফারুক (ধানের শীষ), জাতীয় পার্টির সেলিম উদ্দিন (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. নুরুল আমিন (হাতপাখা), গণফোরামের বাহার উদ্দিন আল রাজী (উদীয়মান সূর্য), বাংলাদেশ মুসলিম লীগের মো. শহিদ আহমদ চৌধুরী (হারিকেন), ইসলামী ঐক্যজোটের এমএ মতিন চৌধুরী (মিনার) এবং ফয়জুল মুনীর চৌধুরী (স্বতন্ত্র)।

সিলেট-৬ আসনে আওয়ামী লীগের নুরুল ইসলাম নাহিদ (নৌকা), বিএনপির ফয়সল আহমদ চৌধুরী (ধানের শীষ), বিকল্পধারা বাংলাদেশের সমশের মবিন চৌধুরী (কুলা) এবং ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. আজমল হোসেন (হাতপাখা)।

সুনামগঞ্জে ৩২ জন :
সুনামগঞ্জ জেলার ৫টি আসনে ৩২ জন প্রার্থী আছেন ভোটের চূড়ান্ত পর্বে। তারা হচ্ছেন- সুনামগঞ্জ-১ (তাহিরপুর-জামালগঞ্জ-ধর্মপাশা) আসনে আওয়ামী লীগের মোয়াজ্জেম হোসেন রতন, বিএনপির নজির হোসেন, বাংলাদেশ মুসলিম লীগের বদরুদ্দোজা সুজা, ইসলামী আন্দোলন বাংলাদেশের ফখর উদ্দিন ও জাকের পার্টির আমানউল্লাহ আমান।

সুনামগঞ্জ-২ (দিরাই-শাল্লা) আসনে আওয়ামী লীগের জয়া সেনগুপ্তা, বিএনপির নাসির উদ্দিন চৌধুরী, বাংলাদেশ মুসলিম লীগের মাহমুদ হাসান চৌধুরী, বাংলাদেশ ইসলামী আন্দোননের আব্দুল হাই, গণতন্ত্রী পার্টির গোলজার আহমেদ, কমিউনিস্ট পার্টির নিরঞ্জন দাস।

সুনামগঞ্জ-৩ (দক্ষিণ সুনামগঞ্জ-জগন্নাথপুর) আসনে এমএ মান্নান আ.লীগ থেকে, মুহিববুল হক আজাদ ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে, সৈয়দ শাহ মুবশ্বির আলী বাংলাদেশ মুসলিম লীগ থেকে, মাহফুজুর রহমান খালেদ এলডিপি থেকে, শাহিনূর পাশা চৌধুরী জমিয়তে উলামায়ে বাংলাদেশ থেকে ও জাকের পার্টি থেকে শাহজাহান চৌধুরী।

সুনামগঞ্জ-৪ (সদর-বিশ্বম্ভরপুর) আসনে বিএনপি থেকে মো. ফজলুল হক আছপিয়া, জাতীয় পার্টি থেকে পীর ফজলুর রহমান মিসবাহ, ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে তানভীর আহমেদ তাসলিম, মোহাম্মদ দিলোয়ার ন্যাশনাল পিপলস পার্টি, মো. কামরুজ্জামান স্বতন্ত্র, মো. আজিজুল হক বাংলাদেশ খেলাফত মজলিস ও আল হেলাল বাংলাদেশ মুসলীম লীগ থেকে।

সুনামগঞ্জ-৫ (ছাতক-দোয়ারাবাজার) আসনে আওয়ামী লীগ থেকে মুহিবুর রহমান মানিক, বিএনপি থেকে মিজানুর রহমান চৌধুরী, মো. আশরাফ হোসেন বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট বিএনএফ থেকে, আব্দুল ওয়াদুদ বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-ন্যাপ থেকে, নাজমুল হুদা জাতীয় পার্টি থেকে, শফিক উদ্দিন খেলাফত মজলিস থেকে, আইয়ুব করম আলী গণফোরাম থেকে, হোসাইন আল হারুন ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে আছেন ভোটের লড়াইয়ে।

হবিগঞ্জের ভোট যুদ্ধে ২৩ মুখ :
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে হবিগঞ্জের ৪টি আসনের মধ্যে চূড়ান্তভাবে ভোট যুদ্ধে রয়েছেন ২৩ প্রার্থী। হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী গণফোরামের রেজা কিবরিয়া, বিএনপির শেখ সুজাত মিয়া, আওয়ামী লীগের প্রার্থী গাজী মোহাম্মদ শাহ নেওয়াজ মিলাদ, জাতীয় পার্টির আতিকুর রহমান আতিক ও বাসদের চৌধুরী ফয়ছল শোয়েব।

হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসনে আওয়ামী লীগের প্রার্থী মো. আব্দুল মজিদ খান, জাতীয় পার্টির শংকর পাল, খেলাফত মজলিসের আবদুল বাসিত আজাদ, ইসলামী আন্দোলনের এজে মাসউদ হাসান ও স্বতন্ত্র প্রার্থী আফসার আহমেদ রূপক।

হবিগঞ্জ-৩ (সদর-শায়েস্তাগঞ্জ-লাখাই) আসনে আওয়ামী লীগের প্রার্থী মো. আবু জাহির, বিএনপির জি কে গউছ, জাতীয় পার্টির মো. আতিকুর রহমান আতিক, সিপিবির পীযুষ চক্রবর্তী ও ইসলামী আন্দোলনের মহিব উদ্দিন আহমেদড় সোহেল।

হবিগঞ্জ-৪ (মাধবপুর-চুনারুঘাট) আসনে আওয়ামী লীগের প্রার্থী মাহবুব আলী, বিএনপির সৈয়দ মো. ফয়ছল ও খেলাফত মজলিশের আহমদ আব্দুল কাদের।

মৌলভীবাজারে ভোটের চূড়ান্ত লড়ছেন ১৯ জন :
মৌলভীবাজারের চারটি আসনে মোট ১৯ জন প্রার্থী আছেন চূড়ান্ত ভোটযুদ্ধে। প্রার্থীরা হলেন, মৌলভীবাজার-১ (বড়লেখা ও জুড়ী) আসনে আওয়ামী লীগ মনোনীত মো. শাহাব উদ্দিন, বিএনপি থেকে নাসির উদ্দিন আহমদ মিঠু, ইসলামী ঐক্যফ্রন্ট থেকে আহমদ রিয়াজ এবং বাংলাদেশ ইসলামী আন্দোলনের প্রার্থী মাওলানা গিয়াস উদ্দিন।

মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসনে জাতীয় ঐক্যফ্রন্ট থেকে নাগরিক ঐক্যের সুলতান মোহাম্মদ মনসুর আহমদ। আওয়ামী লীগের এম এম শাহীন, বাংলাদেশ ইসলামী আন্দোলন থেকে মতিউর রহমান, বাংলাদেশ ইসলামী ঐক্যজোট থেকে আসলাম হোসাইন, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি বামফ্রন্ট থেকে প্রশান্ত দেব সানা ও জাতীয় পার্টির (এরশাদ) মাহবুবুল আলম শামীম।

মৌলভীবাজার-৩ (মৌলভীবাজার সদর ও রাজনগর) এম নাসের রহমান, আওয়ামী লীগের নেছার আহমদ, বাংলাদেশ খেলাফত মজলিসের লুৎফুর রহমান কামালী, বাসদ থেকে মো. মগনু মিয়া ও ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে মো. আসলম।

মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) আসনে আওয়ামী লীগ থেকে মো. আব্দুস শহীদ, বিএনপি থেকে মুজিবুর রহমান মুজিব, গণফোরাম থেকে শান্তি পদ ঘোষ ও ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে সালাউদ্দিন।

সিলেটভিউ২৪ডটকম/১১ ডিসেম্বর ২০১৮/এমইউএ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন