Sylhet View 24 PRINT

প্রতীক তুমি আজ কত দূরে...

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১২-১১ ০০:২৪:০৬

নিজস্ব প্রতিবেদক :: \'রাজনীতিতে শেষ বলে কিছু নেই\'- এ কথাটি যেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আবারো জলন্ত প্রমাণ হয়ে দাঁড়িয়েছে। শুধু বাংলাদেশের রাজনীতিতে নয় সারাবিশ্বের রাজনীতির অঙ্গণেও দল পরিবর্তন অহরহ হয়ে থাকে। তবে যখন সেটা কোন প্রতিষ্ঠিত রাজনীতিবিদের ক্ষেত্রে হয়ে যায়, তখন তা আলোচনা-সমালোচনার জন্ম দেয়। যেমনটি ঘটেছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে। চমক সৃষ্টি হয়েছে জাতীয় রাজনীতিতে, সিলেটের রাজনীতিতেও।

দেশের রাজনীতির অঙ্গনে উজ্জ্বল নক্ষত্র হিসেবে খ্যাতরাই এবার চমকের সৃষ্টি করেছেন। নির্বাচনের মাসখানেক আগেও যারা বিপরীত দলের সমালোচনা করেছেন, তারাই এবার ওই দলের প্রার্থী। অনেকে অভিমানে, আবারে কেউবা মনোনয়ন লাভে-এভাবেই পাল্টে গেছে তাদের পরিচিতি।

সুলতান মোহাম্মদ মনসুর। একজন নির্ভীক, নির্লোভ মুজিব সৈনিক হিসেবে তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্রলীগের কর্মী হিসেবে সুলতানের হাতেখড়ি। তার দেশপ্রেম, সাংগঠনিক দক্ষতা, বাগ্মিতা, শিষ্টাচার, সৌজন্যবোধ ও বিনয়াচরণে তৃণমূল থেকে কেন্দ্রে তরতর করে এগিয়ে গেছেন। হয়েছেন ছাত্র রাজনীতির কুঁড়েঘর ডাকসুর ভিপি। ছাত্রলীগ থেকে আওয়ামী লীগে যোগ দিয়ে দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হয়েছেন। আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে নিজ নির্বাচনী এলাকা মৌলভীবাজার-২ (কুলাউড়া) থেকে সংসদ সদস্য হয়েছেন। শুধুমাত্র সিলেট নয় সারাদেশে যিনি মুজিব আদর্শের সৈনিক হিসেবে পরিচিত। সেই সুলতান মনসুর রাজনীতির পালাবদলে জাতীয় ঐক্যফ্রন্ট গঠনে বলিষ্ঠ ভূমিকা ও অবদান রাখেন। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে তিনি লড়বেন ধানের শীষ প্রতীক নিয়ে। মাত্র এক দশকের ব্যবধানে নিজের দীর্ঘদিনের আদর্শকে পেছনে ফেলে তিনি দূরের প্রতীককে আপন করে নিয়েছেন। ধানের শীষের সুলতান মনসুর সিলেটবাসীর জন্য এক বিশাল চমকের নাম।

একাদশ জাতীয় সংসদে সিলেটবাসীর কাছে আরেক চমকের নাম এম এম শাহীন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসনে মহাজোটের মনোনীত প্রার্থী তিনি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ছিলেন বিএনপি নেতা। বিএনপির প্রতীক ধানের শীষ নিয়ে একবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে বিকল্পধারায় যোগ দিয়ে প্রেসিডিয়াম সদস্য মনোনীত হন এম এম শাহীন। পরে মহাজোটের প্রার্থী হিসেবে বাগিয়ে নিয়েছেন মৌলভীবাজার-২ আসন। মৌলভীবাজারসহ সিলেট জুড়েই বিএনপির রাজনীতি অঙ্গনের পরিচিত নাম শাহীন। যিনি কয়েকবার নৌকা প্রতীকের বিরুদ্ধে নির্বাচন করেছেন। সেই শাহীন এবারই প্রথম নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে আলোচনায় উঠে এসেছেন।

দল, প্রতীক আর আদর্শ বদলের ক্ষেত্রে শুধু সিলেট নয়, দেশে-বিদেশে যিনি আলোচনার জন্ম দিয়েছেন তিনি হলেন সাবেক অর্থমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা শাহ এ এম এস কিবরিয়ার পুত্র ড. রেজা কিবরিয়া। একসময় ড. রেজা কিবরিয়াও আওয়ামী লীগের হয়ে সংসদ সদস্য হওয়ার দৌঁড়ে এগিয়ে ছিলেন। সেই রেজা কিবরিয়া নির্বাচনের ঠিক আগমূহুর্তে দেশের রাজনীতিকে সারপ্রাইজ দিয়ে যোগ দেন ড. কামালের গণফোরামে। সেখান থেকে ঐক্যফ্রন্টের প্রার্থী হিসেবে বিএনপির ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করবেন হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে। তার দলবদল তথা প্রতীক বদলের সিদ্ধান্ত শুধু চমকই নয়, অনেকের হৃদয়ে রক্তক্ষরণ ঘটিয়েছে।

সিলেটভিউ/১১ ডিসেম্বর ২০১৮/পিডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.