আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

নির্বাচনী প্রচারণায় অংশ নিতে সিলেট ফিরছেন প্রবাসীরা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১২-১৫ ০০:২৫:২৩

মারুফ খান মুন্না :: একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে প্রচারণায় অংশ নিতে ফিরছেন সিলেটের কয়েক হাজার প্রবাসীরা। বিভাগীয় শহর সিলেটের মানুষের একটি বড় অংশই প্রবাসী। প্রবাসী অধ্যুষিত সিলেটের প্রবাসীরা স্থানীয় কিংবা জাতীয় নির্বাচনে তাদের পছন্দের প্রার্থীর পক্ষ হয়ে মাঠে নামেন। তাদের উপস্থিতি ভোটের ফলাফলেও যথেষ্ট অবদান রাখে। বরাবরের মতো এবারও সিলেটে মনোনয়ন পাওয়া প্রবাসী নেতৃবৃন্দের পক্ষে কিংবা নিজস্ব পছন্দের প্রার্থীর পক্ষে মাঠে নামতে দেশে ফিরতে শুরু করেছেন অনেকেই।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেটে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি থেকে মনোনয়ন প্রত্যাশীই ছিলেন শতাধিকের বেশী প্রবাসী। তাদের মধ্য থেকে বিভিন্ন দল থেকে অন্তত পাঁচজন মনোনয়ন পেয়েছেন। বাকী মনোনয়ন প্রত্যাশী প্রবাসীরা মনোনয়ন না পেলেও কাজ করছেন নিজের পছন্দের প্রার্থীর পক্ষে। দলীয় মনোনয়ন পাওয়া প্রবাসী এসব প্রার্থীর পক্ষে কাজ করতে ইতোমধ্যে সিলেটে এসে পৌছেছেন হাজারের উপরে প্রবাসী। অনেকেই নির্বাচনের আগ মুহূর্তে দেশে আসার জন্য বিমানের টিকিট সংগ্রহ করে রেখেছেন বলে জানা গেছে।

লন্ডন, বার্মিংহাম, নিউইয়র্ক, ফ্লোরিডা, মিশিগান, প্যারিস, রোম, টরেন্টো, অন্টারিও, জোহানেসবার্গ, দুবাই, আবুধাবি, রিয়াদ, জেদ্দা, দোহা শহরসহ পুরো ইউরোপ, আমেরিকা কিংবা মধ্যপ্রাচ্য ছাড়াও পৃথীবির বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে আছেন অসংখ্য সিলেটী প্রবাসী। তারা ভোট দিতে না পারলেও সবসময় মনেপ্রাণে চান একটি সুযোগ-সুবিধা সম্বলিত আধুনিক বিভাগ, স্মার্ট নগরী সিলেটকে। আর সেই চাওয়া থেকেই অনেকেই দূরদেশে না থেকে নির্বাচনকে সামনে রেখে সিলেটে ফিরেন। পছন্দের প্রার্থীর পক্ষে প্রচার-প্রচারণা চালান। তাদের উপস্থিতিতে উৎসবের ভোটের আমেজটা বেড়ে যায় কয়েকগুণ।

শুধু আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির সাবেক নেতৃবৃন্দ নয় তাদের পাশাপাশি বিভিন্ন পেশাজীবী প্রবাসী নেতারাও নির্বাচনে অংশ নেওয়ার জন্য দেশে ফিরছেন। অনেকেই দলবেধে আসছেন। কেউ প্রচারণা চালাচ্ছেন দলীয় প্রার্থীর পক্ষে, কেউবা প্রচারণা করছেন নিজের পছন্দের প্রার্থীর পক্ষে।

দেশে ফেরত দুবাই প্রবাসী আব্দুল খালেক সিলেটভিউকে জানান, নির্বাচনকে সামনে রেখে দেশে ফিরেছি। পছন্দের প্রার্থী জাতীয় ঐক্যফ্রন্ট মনোনীত প্রার্থী খন্দকার মুক্তাদিরের হয়ে মাঠে নেমেছি। ভোট শেষে আগামী ৩ জানুয়ারী আবার চলে যাবো।

লন্ডন প্রবাসী সাবেক ছাত্রনেতা সালমান আহমদ খান জানান, সিলেট-৫ আসনে শেখ হাসিনা মনোনীত প্রার্থী নৌকা মার্কার প্রার্থী হাফিজ আহমদ মজুমদারের পক্ষে কাজ করতে ২৭ দিনের ছুটিতে দেশে এসেছি। ইনশাআল্লাহ বিজয়ী হয়েই আবার প্রবাসে ফিরবো।

এদিকে, সিলেট-১ আসনে নৌকার প্রার্থী ড. মোমেন, সিলেট-২ আসনে মহাজোটের প্রার্থী ইয়াহইয়া চৌধুরী, সিলেট-৫ আসনে জাতীয় পার্টির প্রার্থী সেলিম উদ্দিন আহমদ এবং সিলেট-৬ আসনে বিএনপির প্রার্থী ফয়সাল আহমদ দীর্ঘদিন প্রবাসে কর্মস্থল ও বসবাসের সুবাদে তাদের হয়ে প্রচুর প্রবাসী মাঠে নেমেছেন।

সিলেটভিউ২৪ডটকম/১৫ ডিসেম্বর ২০১৮/এমকে-এম

@

শেয়ার করুন

আপনার মতামত দিন