আজ মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ইং

ছাতকের এমএনএ আব্দুল হকের মৃত্যুবার্ষিকী আজ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১২-১৯ ১৩:৩৮:৪১

ছাতক প্রতিনিধি:: আজ ১৯ ডিসেম্বর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহকর্মী, আওয়ামী লীগ নেতা, মুক্তিযুদ্ধে ৫ নং সেক্টরের বেসামরিক উপদেষ্টা, এম এন এ আব্দুল হকের ৪৭তম মৃত্যুবার্ষিকী। মরহুম জননেতা আব্দুল হক ১৯৩০ সালে সুনামগঞ্জের ছাতক উপজেলার ভাতগাঁও গ্রামের একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মৌলভী আব্দুল ওয়াহিদ, মায়ের নাম মাহেবুন নেছা। তিন ভাইয়ের মধ্যে তিনি ছিলেন সবার বড়। ২য় ভাই মরহুম আবুল হাসনাত আব্দুল হাই (যিনি হাসনাত সাহেব নামে পরিচিত ছিলেন) ছাতক-দোয়ারাবাজার থেকে তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন।

আব্দুল হক ১৯৫১ সালে সুনামগঞ্জ জুবিলী হাইস্কুল থেকে মেট্টিক পাশ করেন। পরে সুনামগঞ্জ কলেজে ভর্তি হন। তিনি ১৯৫২ সালে ভাষা আন্দোলনে সুনামগঞ্জ ছাত্র সমাজের পক্ষে গুরুত্বপূর্র্ণ ভূমিকা রাখেন। ১৯৫৪ সালের নির্বাচনে তিনি যুক্তফ্রন্টের একজন সক্রিয় কর্মী ছিলেন। ১৯৫৫ সালে ১৯২ (ক) ধারা জারি হলে তিনি গ্রেফতার হন এবং দীর্ঘ ১৩ মাস কারাভোগ করেন। বিএ, এলএলবি ডিগ্রী লাভের পর তিনি ঢাকার হাইকোর্টের সদস্য হন। তিনি ১৯৬৮ সাল পর্যন্ত ‘ওয়েস্ট এন্ড হাইস্কুলে’ কয়েক বছর শিক্ষকতা করেন।

১৯৭০ সালের ঐতিহাসিক নির্বাচনে তিনি এম.এন.এ নির্বাচিত হন। ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে ৫নং সেক্টরের বেসামরিক উপদেষ্টার দায়িত্ব পালন করেন। দেশ স্বাধীনের অল্প সময়ের মধ্যেই ১৯৭১ সালের ১৯শে ডিসেম্বর সিলেট থেকে সুনামগঞ্জে আসার পথে সড়ক দূর্ঘটনায় তিনি মৃত্যুবরণ করেন। সেদিন অল্পের জন্য বেঁচে যান তাঁহার সফর সঙ্গী বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ মো. ইদ্রিস আলী বীরপ্রতীক)।

মরহুম জননেতা এম এন এ আব্দুল হক স্মরণীয় করে রাখার জন্য ১৯৭২ সালে গোবিন্দগঞ্জে আব্দুল হক স্মৃতি ডিগ্রী কলেজ স্থাপিত হয় এবং দোয়ারাবাজার উপজেলার বাংলাবাজার ইউনিয়নের বাঁশতলায় এম এন এ আব্দুল হকের প্রতিকৃতি স্থাপন করা হয়।

এদিকে আজ বুধবার মরহুমের গ্রামের বাড়ি ভাতগাওঁয়ে এক স্বরন সভার আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন উনার প্রপৌত্র সিলেট মহানগর স্বেচ্ছাসেবকলীগের সহ-সভাপতি এম রশীদ আহমেদ। স্বরনসভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখবেন ছাতক-দোয়ারাবাজারের বর্তমান সাংসদ মুহিবুর রহমান মানিক।

সিলেটভিউ২৪ডটকম/১৯ডিসেম্বর২০১৮/এমএ/এমইউএ

শেয়ার করুন

আপনার মতামত দিন