আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

শফির মুখে ইনামের সুর!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-১৭ ০০:০৮:১৭

মারুফ খান মুন্না :: ইনাম আহমদ চৌধুরী ও শফি আহমদ চৌধুরী। নামের মধ্যেই শুধু নয়, মিল রয়েছে তাদের আরো অনেক কিছুতে। কিছুদিন আগেও তাদের রাজনৈতিক পরিচয় একই ছিলো। সম্প্রতি বিএনপি থেকে আওয়ামী লীগে যোগ দেওয়া বিএনপির সাবেক কেন্দ্রীয় নেতা ও দলটির চেয়ারপার্সনের সাবেক উপদেষ্টা ইনাম আহমদ চৌধুরীর পদাঙ্ক কি অনুসরণ করতে যাচ্ছেন বিএনপির বর্তমান কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সাবেক এমপি শফি আহমদ চৌধুরী। এই প্রশ্নই এখন সিলেটজুড়ে ‘টক অব দ্য টাউন’।

মঙ্গলবার রাত সাড়ে দশটার দিকে আওয়ামী লীগের নয়া পররাষ্ট্রমন্ত্রী সিলেট-১ থেকে নির্বাচিত ড.একে আব্দুল মোমেনের বাসভনে যান শফি আহমদ চৌধুরী। এসময় তিনি ফুলের তোড়া দিয়ে মোমেনকে শুভেচ্ছা জানান। মোমেনকে শফি চৌধুরীর ফুলেল শুভেচ্ছা জানানোর ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে দ্রুত ভাইরাল হয়ে উঠে। সিলেটজুড়ে কানাঘুষা চলছে- তবে কি আওয়ামী লীগে যোগদান করছেন সিলেট-৩ থেকে সদ্য সমাপ্ত একাদশ জাতীয় নির্বাচনে বিএনপির হয়ে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থী শফি আহমদ চৌধুরী?

অবশ্য এমন প্রশ্নের উত্তরে শফি আহমদের মুখে শোনা গেলো ইনাম আহমদ চৌধুরীর সুর। তিনি জানান, সৌজন্য সাক্ষাৎ কিংবা রাজনৈতিক কোন ফায়দা লাভের উদ্দেশ্যে আমি মোমেনের বাসায় যাইনি। সিলেটের একজন মন্ত্রী হিসেবে আমি তার কাছে গিয়েছিলাম যাতে নির্বাচনের জের ধরে আমার যেসব নেতাকর্মীদের হয়রানি করা হচ্ছে এবং আমার যেসব নেতাকর্মী এখনো কারাগারে বন্দী আছে তাদের যেনো ছেড়ে দেওয়া হয়। নেতাকর্মীদের জন্য তদবির করতেই আমি মোমেনের বাসায় গিয়েছিলাম।

আওয়ামী লীগে যোগদান করছেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি জানান, মোমেনের সাথে পারিবারিক সম্পর্ক রয়েছে সত্য। মোমেনের সাথে দেখা করেছি বলেই যে আমি আওয়ামী লীগে যোগদান করেছি-এরকম প্রোপাগান্ডা সত্য নয়। আমি এর আগেও এরশাদ সরকারের আমল ছাড়াও অন্য সরকারের আমলেও মন্ত্রীত্বের প্রস্তাব পেয়েছিলাম। আমার রক্তে বিএনপি। বিএনপি ছাড়া অন্য কোন দলের সাথে রাজনৈতিক সম্পৃক্ততা চিন্তা করতে পারিনা।

তবে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কয়েকদিন আগে সিলেট-১ আসনে বিএনপি থেকে প্রাথমিকভাবে মনোনয়ন পাওয়া ইনাম আহমদ চৌধুরীও তৎকালীন অর্থমন্ত্রী আব্দুল মুহিত ও ড.একে আব্দুল মোমেনের সাথে সৌজন্য সাক্ষাতে গিয়েছিলেন। সাক্ষাতের বিষয়ে তিনিও সাংবাদিকদের জানিয়েছিলেন নেতাকর্মীদের যাতে হয়রানি করা না হয় সে অনুরোধ করতেই তিনি মুহিত-মোমেনের বাসায় গিয়েছিলেন। শফির মতো তিনিও বলেছিলেন তাদের সাথে তার পারিবারিক সম্পর্ক রয়েছে। পরবর্তীতে ইনাম আহমদ চৌধুরী বিএনপি থেকে চূড়ান্ত মনোনয়ন না পেয়ে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার হাতে ফুল দিয়ে আওয়ামী লীগে যোগদান করেন।

নির্বাচনে মনোনয়ন না পেয়ে ইনাম চৌধুরী আওয়ামী লীগে যোগদান করেছিলেন। তার পদাঙ্ক অনুসরণ করে নির্বাচনে হেরে শফি চৌধুরীও কি আওয়ামী লীগে যোগদান করবেন কি না তা আপাতত বলে দেওয়া যাচ্ছে না। তবে, আলোচনা-সমালোচনা যাই থাকুক না কেনো মোমেনের হাতে ফুল দিয়ে শফি চৌধুরীর অভিনন্দন জানানো বিষয়টিকে ইতিবাচকভাবেই নিয়েছেন শান্তিপ্রিয় সিলেটবাসী। সচেতন সিলেটবাসী মনে করেন সিলেটে যে সম্প্রিতীর রাজনীতী বিরাজ করছে তা আরেকবার প্রমাণিত হলো।

সিলেটভিউ২৪ডটকম/১৭ জানুয়ারি ২০১৯/শাদিআচৌ/এমকে-এম

@

শেয়ার করুন

আপনার মতামত দিন