আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

সুরমা নদীতে বৈধ মৎস্যজীবীদের কাজে বাঁধা, প্রশাসনের হস্তক্ষেপ কামনা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-১৭ ১৭:৩৯:৪৭

সিলেট :: সিলেটের বৈধ কার্ডধারী মৎস্যবীরা অমৎসজীবীদের প্রভাবে স্বাভাবিকভাবে মৎস্য আহরণ করতে পারছেন না বলে অভিযোগ পাওয়া গেছে।

এ ব্যাপারে সিলেটে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, পুলিশ কমিশনার, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা, সিলেটের মৎস্য অধিদপ্তর, সিলেট সিটি কর্পোরেশনে মেয়র, দক্ষিণ সুরমা উপজেলা নির্বাহী কর্মকর্তা সহ সংশ্লিষ্ট বিভাগে অভিযোগ দিয়েও কোন প্রতিকার পাচ্ছেন না তারা।

তাদের দাবি সিলেট নগরীর ক্বীনব্রীজ থেকে হেতিমগঞ্জ এলাকা পর্যন্ত সুরমা নদীতে অবৈধভাবে মাছ শিকার করছেন একটি মহল। তাদের এসব তৎপরতায় বৈধকার্ডধারী মৎস্যজীবীরা সুরমা নদীতে মাছ শিকার করতে গিয়ে নানা বাধার সম্মুখীন হচ্ছেন। ফলে আর্থিক সংকটে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছেন। তাদের দাবি ইজারাবিহীন অবস্থায় একটি প্রভাবশালী মহল সুরমা নদীতে ঘের তৈরী করে ও বিষাক্ত দ্রব্য প্রয়োগ করে মাছ শিকার করে নিয়ে যাচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কুচাই এলাকার জাহেদ মিয়া, সারপিং এলাকার আব্দুল মালিক, আল আমিন, সাজ্জাদ মিয়া সহ তাদের সহযোগিরা শাহপরান থানা সম্মুখে সুরমা নদীতে প্রতিবন্ধকতা সৃষ্টি করে মাছ শিকার করছে। এতে বৈধ মৎস্যজীবীরা এই এলাকা দিয়ে নৌকা নিয়ে চলাচল করতে পারছেন না। এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের বিভিন্ন দফতরে অভিযোগ করেও কোন সুরাহা পাচ্ছেন না মৎস্যজীবীরা। তাই অবিলম্বে তাদের বৈধ অধিকার প্রতিষ্ঠা করে রুজি-রুটি অর্জনের পথে সৃষ্ট বাধা দূর করার জন্য আবেদন জানান।

জানা যায়, সিলেটের বিভাগীয় কমিশনার সমস্যাটির দ্রুত সমাধানের জন্য জেলা প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ প্রদান করেছেন।

এ ব্যাপারে সিলেট সদর উপজেলা প্রশাসন সূত্র জানায়, বৈধ কার্ডধারী মৎস্যজীবীদের অভিযোগ তারা পেয়েছেন। আগামী সোমবার সমস্যা সমাধানে একটি পদক্ষেপ গ্রহণ করা হতে পারে।

এ ব্যাপারে জাতীয় মৎস্যজীবী সমবায় সমিতি সিলেট জেলা শাখার সভাপতি সুসেন্দ চন্দ্র নমঃ খোকন জানান, বৈধ কার্ডধারী মৎস্যজীবীদের বঞ্চিত করে অমৎস্যজীবীরা সুরমা নদী থেকে মাছ শিকার করে যাচ্ছে যা সম্পূর্ণ অবৈধ। প্রকৃত মৎস্যজীবীদের অধিকার বঞ্চিত করার ঘটনা কোনভাবেই মেনে নেওয়া যায় না।

এ ব্যাপারে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সন্দ্বীপ কুমার সিংহ জানান, মৎসজীবীদের অভিযোগ জেলা প্রশাসক বরাবরে প্রেরণ করা হয়েছে। এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ গ্রহণের প্রক্রিয়া চলছে। আশা করা অচিরেই এ সমস্যার সমাধান হবে। মৎস্য অধিদপ্তরকেও বিষয়টি জানানো হবে।

সিলেটের পরিবেশবিদরা বলেন, জল যার, জলা তার এই নীতি অনুসরণ না করলে প্রকৃত মৎস্যজীবীরা বঞ্চিত হবেন। তাছাড়া নদীতে বিষাক্ত দ্রব্য প্রয়োগ করে মৎস্য নিধন কঠোরভাবে বন্ধ করতে হবে।


সিলেটভিউ২৪ডটকম/১৭ জানুয়ারি ২০১৯/প্রেবি/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন