আজ মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ ইং

আলোকিত পাঠশালার চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী পালন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-১৭ ২২:০০:৩৫

সিলেট :: সুবিধাবঞ্চিত শিশুদের জন্য পরিচালিত ফ্রি কমিউনিটি স্কুল আলোকিত পাঠশালা। আজ ১৭ই জানুয়ারি ছিল আলোকিত পাঠশালার চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী। সেই উপলক্ষ্যে আলোকিত পাঠশালা প্রাঙ্গনে স্কুলের শিক্ষার্থীদের নিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা হয়।

বার্ষিক পরীক্ষায় কৃতকার্য ও বিজয় দিবসের খেলার প্রতিযোগী শিশুদের হাতে তুলে দেওয়া হয় পুরস্কার।

প্রতিষ্ঠাবার্ষিকীর আনন্দঘন এই মূহুর্তে শিশুদের সাথে উপস্থিত ছিলেন আলোকিত পাঠশালার প্রতিষ্ঠাতাবৃন্দ, প্রতিষ্ঠাকালীন সদস্যবৃন্দ, ভলান্টিয়ার্স, স্পন্সর, নিয়মিত দাতাবৃন্দ ও শুভাকাঙ্খীরা।

আলোকিত পাঠশালায় বর্তমানে চারটি শ্রেণিতে প্রায় ৪৮ জন শিশু সম্পূর্ণ বিনা খরচে পড়াশুনা করে থাকে। বর্তমানে সাত সদস্যবিশিষ্ট কার্যকরী কমিটির মাধ্যমে স্কুলের সার্বিক কার্যক্রম পরিচালিত হচ্ছে।

২০১৫ সালের ১৭ জানুয়ারি কিছু তরুণ-তরুণীর অক্লান্ত পরিশ্রমে গড়ে উঠে আলোকিত পাঠশালা। যেখানে নিজেদের অর্থায়নে সমাজে সুবিধাবঞ্চিত ও অবহেলিত শিশু, যাদের স্কুলে পড়ার মত আর্থিক অবস্থা নেই এবং পরিবারে পক্ষ থেকে কোন ব্যবস্থা নেয়া হয়নি তাদের সম্পূর্ণ বিনামূল্যে মানসম্পন্ন শিক্ষা প্রদান করা হচ্ছে।

এর পাশাপাশি গত চার বছর ধরে সুবিধাবঞ্চিত শিশুদের জীবনমান উন্নয়নে নানান কাজ করে যাচ্ছে আলোকিত পাঠশালা ফাউন্ডেশন। এই ফাউন্ডেশন শিক্ষাদানের পাশাপাশি বিশেষ উপলক্ষ এবং ঈদে শিশুদের মাঝে কাপড় ও উপহার সামগ্রী বিতরণ করে থাকে।

এছাড়া কোরবানীতে মাংসের ব্যবস্থা ও ঈদের বাজার, প্রতি শীতে শীতের পোষাক ও কম্বল দেওয়া, ছয় মাস পর পর বাচ্চাদের ফ্রি মেডিক্যাল ও ডেন্টাল ক্যাম্পের আয়োজন করা হয়ে থাকে। একই সাথে সপ্তাহে ২-৩ দিন বাচ্চাদের টিফিনে ফ্রি মিলে খাবারও দেওয়া হয়ে থাকে। শুধু সিলেটে নয়, ভবিষ্যতে বাংলাদেশের প্রতিটি কোণেই আলোকিত পাঠশালার এই কার্যক্রম ছড়িয়ে যাবে এটিই আলোকিত পাঠশালার প্রতিটি সদস্যের স্বপ্ন।

সিলেটভিউ/১৭ জানুয়ারি ২০১৯/প্রেবি/পিডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন